বাংলা নিউজ > ঘরে বাইরে > Mann Ki baat: অঙ্গদানে উৎসাহ দিলেন মোদী, ৯৯তে পা দিল মন কি বাত

Mann Ki baat: অঙ্গদানে উৎসাহ দিলেন মোদী, ৯৯তে পা দিল মন কি বাত

প্রয়াগরাজে মন কি বাত শুনতে ভিড়। (ANI Photo) (Anand Prashad)

প্রধানমন্ত্রী জানিয়েছেন, আধুনিক চিকিৎসা বিজ্ঞানের এটি একটি উল্লেখযোগ্য দিক। তিনি বলেন, এটা বলা হয় যে যখন মৃত্যুর পরে তাঁর শরীরের অঙ্গ অন্য় কাউকে দান করা হয়, তখন তাতে ৮-৯ জনের নতুন জীবন ফিরে পাওয়ার সম্ভাবনা থাকে।

এবার মন কি বাতে অঙ্গদান নিয়ে উৎসাহ দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি ভারতের জনগণকে এই অঙ্গদানে এগিয়ে আসার ব্যাপারে আহ্বান করেন। মন কি বাত অনুষ্ঠানে তিনি সাধারণ মানুষের কাছে এই বার্তা দেন। তিনি জানিয়েছেন, অঙ্গদানে যাতে সাধারণ মানুষ উৎসাহ পান সেকারণে একাধিক নিয়মকে শিথিল করা হয়েছে।

৯৯তম মন কি বাত অনুষ্ঠান। সেখানেই এনিয়ে মতামত দেন মোদী। তিনি বলেন, মন কি বাতের সঙ্গে আমাদের সম্পর্ক ৯৯ ধাপ পেরোতে চলেছে। সাধারণত ৯৯কে কঠিন ধাপ বলে মনে করা হয়। ক্রিকেটে এই নার্ভাস নাইনটির কথা বলা হয়। কিন্তু এটা যখন মন কি বাতের বেলায় তখন আমাদের দেশবাসী অত্যন্ত অনুপ্রাণিত। একটা অন্যরকম অনুপ্রাণিত।

তিনি বলেন, আমরা আজ আজাদি কি অমৃতকাল উদযাপন করছি। নতুন শপথ নিতে চলেছি। ১০০ তম পর্বে আপনাদের কাছ থেকে নানা মতামত চাইছি। আপনাদের সেই মতামতের জেরে মন কি বাতের ১০০ তম পর্ব স্মরণীয় হয়ে থাকবে।

তিনি অঙ্গদানের ব্যাপারেও এদিন দেশবাসীকে উৎসাহ দেন। প্রধানমন্ত্রী জানিয়েছেন, আধুনিক চিকিৎসা বিজ্ঞানের এটি একটি উল্লেখযোগ্য দিক। তিনি বলেন, এটা বলা হয় যে যখন মৃত্যুর পরে তাঁর শরীরের অঙ্গ অন্য় কাউকে দান করা হয়, তখন তাতে ৮-৯ জনের নতুন জীবন ফিরে পাওয়ার সম্ভাবনা থাকে। এই অর্গান ডোনেশনের উৎসাহ দিতে আমি তৈরি। গোটা দেশে এই অঙ্গদানের একই ধরনের পলিসি তৈরির ব্যাপারে উদ্যোগ নেওয়া হচ্ছে।

এর সঙ্গেই তিনি বলেন, এই অঙ্গদানে উৎসাহ দেওয়ার জন্য বয়সসীমা ও বাসস্থানের কোনও বাধানিষেধ আর নেই। প্রধানমন্ত্রী জানিয়েছেন, বাসস্থান সংক্রান্ত কোথাও কোনও বাধানিষেধ নেই। যে কোনও রাজ্যে বসবাস করে যে কেউ অঙ্গদানের জন্য রেজিস্টার করতে পারেন। অঙ্গদানের জন্য ৬৫ বছরের সর্বোচ্চ বয়সসীমা নিয়ে আগে যে নিয়ম ছিল সেটাও তুলে দেওয়া হয়েছে। দেশবাসীর কাছে অনুরোধ করছি বিপুল সংখ্য়ক মানুষ এই আবেদনে সাড়া দিন। আপনার একটি সিদ্ধান্ত হাজার হাজার মানুষকে রক্ষা করবে।

প্রধানমন্ত্রী মোদী জানিয়েছেন, বর্তমানে বিকল্প শক্তি নিয়ে গোটা বিশ্বজুড়ে চর্চা হচ্ছে। যখন বিদেশীদের সঙ্গে আমার দেখা হয় তখন তাঁরা এই ফিল্ডে ভারতের সাফল্যের কথা উল্লেখ করেন। পুনে, মহারাষ্ট্রে এই বিকল্প শক্তি আমার খুব ভালো লেগেছে।দিউতে দিনের বেলা পুরোটাই ক্লিন এনার্জি ব্যবহার করা হয়। তিনি বলেন, ভারতবাসীর সবকা প্রয়াস ভারতকে সোলার এনার্জির দিকে নিয়ে গিয়েছে।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

কুয়েত অগ্নিকাণ্ডে মৃত ৪৫ জনের দেহ এল ভারতে, ৫ লাখ করে ক্ষতিপূরণ দেবে লুলু গ্রুপ মোদী যাওয়ার আগেই 'নাক কাটল' মেলোনির! বক্সিং রিংয়ে পরিণত ইতালির সংসদ ৪ বিধানসভা আসনের উপনির্বাচনে প্রার্থী তালিকা ঘোষণা তৃণমূলের, বড় চমক মতুয়া গড়ে Hardik-Natasha: 'আমি অপেক্ষা করছি…' বিবাহবিচ্ছেদের গুঞ্জনের মাঝেই নাতাশার পোস্ট! সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ঝটপট বাড়বে মেটাবলিজম, লাঞ্চের পরে কী খাবেন জেনে নিন হাতির দাঁতের মূর্তি বিক্রির বিজ্ঞাপন, ক্রেতা সেজে ধরা হল ব্যক্তিকে রানিকে ‘অভদ্র’ বলে আক্রমণ কঙ্গনার হেয়ার স্টাইলিস্টের, ‘এত বদমেজাজ…’ গঙ্গা দশেরায় তৈরি হচ্ছে অনেক শুভ যোগ, ঘরে সুখ-সমৃদ্ধি আনতে কী করবেন জেনে নিন ভোট মিটতেই জমি জটিলতায় পাঠান, ভাদোদরা পুরসভার বেআইনি দখলের নোটিস

T20 WC 2024

সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের বিদায় শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের, কামব্যাক ইংরেজদের, একঝলকে গ্রুপের পয়েন্ট টেবিল রূপকথা লিখে সুপার এইটে আফগানিস্তান,সঙ্গী ওয়েস্ট ইন্ডিজ, বিদায় কিউয়িদের ফর্মের ধারে কাছে নেই কোহলি, পরিবর্তন হবে দলের কম্বিনেশনে? উত্তর দিলেন শিবম দুবে T20 Wcup-ওমানের বিরুদ্ধে ১০১ বল বাকি থাকতে জয়, সুপার এইটের পথ মসৃণ করল ইংল্যান্ড শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.