বাড়ি > ঘরে বাইরে > Mann Ki Baat: পয়লা জুন থেকে কতটা হবে লকডাউন? রবিবার ‘মন কি বাত’-এ জানাতে পারেন মোদী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ফাইল ছবি, সৌজন্য এএনআই)
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ফাইল ছবি, সৌজন্য এএনআই)

Mann Ki Baat: পয়লা জুন থেকে কতটা হবে লকডাউন? রবিবার ‘মন কি বাত’-এ জানাতে পারেন মোদী

  • গত কয়েকদিনে দেশে করোনা আক্রান্তের হার বেশ খানিকটা সংখ্যা বেড়েছে।

চতুর্থ দফার লকডাউনের শেষদিনে 'মন কি বাত' অনুষ্ঠানে জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী সোমবার থেকে ভারতে কতটা লকডাউন কার্যকর হবে, তা সেখানেই মোদী জানাবেন বলে ধারণা রাজনৈতিক মহলের।

ইতিমধ্যে আগামী ৩১ মে'র পর লকডাউনের কৌশল নির্ধারণে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে শুক্রবার বৈঠক করেছেন মোদী।  প্রায় ঘণ্টা দুয়েকের বৈঠকেই লকডাউনের ভবিয্য়তে চূড়ান্ত সিলমোহর পড়েছে বলে রাজনৈতিক মহলের ধারণা। যদিও সে বিষয়ে সরকারের তরফে অবশ্য কোনও মন্তব্য করা হয়নি। 

তবে অধিকাংশের ইঙ্গিত, লকডাউন পুরোপুরি তুলে নেওয়ার ঝুঁকি নেবে না মোদী সরকার। বিশেষত গত কয়েকদিনে যেভাবে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েছে, তাতে লকডাউন পুরো উঠে গেলে পরিস্থিতি আরও খারাপ হতে পারে। সেজন্য কনটেনমেন্ট জোনে শিথিলতা দেওয়া হবে না। তবে থমকে থাকা অর্থনীতির কথা মাথায় রেখে বাকি জায়গাগুলিতে বিভিন্ন গতিবিধিতে ছাড় দেওয়া হতে পারে। এছাড়াও কলকাতা-সহ দেশের ১৩ টি শহরে বিধিনিষেধ অনেক কঠোর হবে বলে আগেই ইঙ্গিত দিয়েছেন একাধিক কেন্দ্রীয় আধিকারিক। 

পাশাপাশি, ভারত-চিন সীমান্তে উত্তেজনার আবহের মধ্যে মাসিক রেডিয়ো অনুষ্ঠানে মোদী কোনও বার্তা দেন কিনা, সেদিকেও নজর রয়েছে রাজনৈতিক মহলের। তবে কূটনৈতিক মহলের একটি অংশের বক্তব্য, চিনের সঙ্গে সীমান্ত বিতর্ক নিয়ে মোদী কোনও শব্দ খরচ করার সম্ভাবনা কম। যদিও বা তিনি কিছু বলেন তা একেবারেই সহযোগিতার বার্তা হবে।

বন্ধ করুন