বাংলা নিউজ > ঘরে বাইরে > চাষীদের আপত্তির জেরে দায়িত্ব ছাড়লেন সুপ্রিম কোর্ট গঠিত কমিটির সদস্য
ফাইল ছবি
ফাইল ছবি

চাষীদের আপত্তির জেরে দায়িত্ব ছাড়লেন সুপ্রিম কোর্ট গঠিত কমিটির সদস্য

  • বর্ষীয়ান কৃষক নেতা বলেন যে তিনি সুপ্রিম কোর্টের কাছে কৃতজ্ঞ তাঁকে মনোনীত করার জন্য কিন্তু চাষীদের স্বার্থে তিনি যে কোনও পদ ছাড়তে রাজি।

চাষী আইন নিয়ে সুপ্রিম কোর্টের নিযুক্ত কমিটি নিয়ে আপত্তি জানিয়েছিলেন কৃষকরা। তাদের দাবি ছিল যে চার সদস্য কৃষক আইনের স্বপক্ষে, তাহলে আলোচনা করে কি লাভ। এর জেরেই কমিটি ছাড়লেন ভারতীয় কিষান ইউনিয়েনের প্রেসিডেন্ট ভূপিন্দর সিং মান।

বর্ষীয়ান কৃষক নেতা বলেন যে তিনি সুপ্রিম কোর্টের কাছে কৃতজ্ঞ তাঁকে মনোনীত করার জন্য কিন্তু চাষীদের স্বার্থে তিনি যে কোনও পদ ছাড়তে রাজি। চিঠিতে তিনি লিখেছেন যে বর্তমানে মানুষের মধ্যে যে সেন্টিমেন্ট ও চাষীদের মনে যে আশঙ্কা আছে, তার জেরে যে কোনও পদ তিনি ছাড়তে রাজি আছেন পঞ্জাব ও চাষীদের স্বার্থে। 

ভূপিন্দর মান প্রাক্তন রাজ্যসভা সদস্য ও বর্তমানে তিনি সর্বভারতীয় কিষান সহযোগিতা কমিটির চেয়ারম্যান। কিন্তু এই কৃষি আইন অতীতে তিনি সমর্থন করেছেন। যা নিয়ে শুরু হয় বিতর্ক। কমিটির অন্য যারা সদস্য-অশোক গুলাটি, প্রমোদ যোশী ও অনিল ঘানাওয়াত, তারাও কৃষক বিল পন্থী বলে দাবি বিক্ষোভরত চাষীদের। 

সুপ্রিম কোর্ট চলতি সপ্তাহে কৃষি আইন রূপায়ণের ওপর মুলতুবি করে কমিটি তৈরি করে।তাদের দশ দিনের মধ্যে কাজ শুরু করতে বলা হয় ও দুই মাসের মধ্যে রিপোর্ট জমা দিতে নির্দেশ দেয় আদালত। কিন্তু ইতিমধ্যেই দায়িত্ব ছাড়লেন ভূপিন্দর মান। আবার কোনও নয়া সদস্যকে সুপ্রিম কোর্ট মনোনীত করে কিনা, সেটাই দেখার। 

 

বন্ধ করুন