বাংলা নিউজ > ঘরে বাইরে > Coronavirus Death: ‘অতিরিক্ত কোভিড মৃত্যু’র নিয়ে WHO-এর সঙ্গে কথা বলবে ভারত, WEF-এর ফাঁকে হবে বৈঠক
কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (Hindustan Times)

Coronavirus Death: ‘অতিরিক্ত কোভিড মৃত্যু’র নিয়ে WHO-এর সঙ্গে কথা বলবে ভারত, WEF-এর ফাঁকে হবে বৈঠক

  • সুইৎজারল্যান্ডে অনুষ্ঠিত ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ফাঁকে ভারত 'অতিরিক্ত কোভিড মৃত্যু' ইস্যুটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিদের সামনে তুলে ধরতে পারে। তবে এই বিষয়ে কথা বলা হলেও তা আনুষ্ঠানিক পর্যায়ে হবে না বলেই জানা গিয়েছে।

ভারতের ‘অতিরিক্ত কোভিড মৃত্যু’ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান দিল্লির জন্য খুবই অস্বস্তিকর। এই আবহে সুইৎজারল্যান্ডের ড্যাভসে অনুষ্ঠিত ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ফাঁকে ভারত এই ইস্যুটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার সামনে তুলতে পারে। তবে এই বিষয়ে কথা বলা হলেও তা আনুষ্ঠানিক পর্যায়ে হবে না বলেই জানা গিয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী মনসুখ মাণ্ডব্য বর্তমানে জেনেভাতে আছেন। তাঁর সঙ্গে মন্ত্রিসভার আরও কিছু সদস্য ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে যোগ দিতে সেখানে গিয়েছেন। সেখানেই রাষ্ট্রসংঘের স্বাস্থ্য সংস্থার সঙ্গে কোভিড মৃত্যু সংক্রান্ত পরিসংখ্যান নিয়ে আলোচনা হতে পারে। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা দাবি করেছিল যে ২০২০ সালের ১ জানুয়ারি এবং এর ২০২১ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে ভারতে ৪.৭ মিলিয়ন অতিরিক্ত কোভিড মৃত্যু হয়েছে। যদিও সরকারি তথ্য অনুযায়ী দেশে কোভিডে মৃত্যু হয়েছে পাঁচ লক্ষ ২০ হাজার মানুষের।

এই আবহে স্বাস্থ্য মন্ত্রকের এক শীর্ষ আধিকারিক নাম না প্রকাশ করার শর্তে হিন্দুস্তান টাইমসকে বলেন, ‘মন্ত্রী ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করতে পারেন। এই ইস্যুটি সম্প্রতি বিতর্কের কেন্দ্রবিন্দুতে ছিল; ডাব্লুএইচও যখন পরিসংখ্যান প্রকাশ করেছিল, তখন সরকার স্পষ্ট করে বলেছিল যে কোভিডের অতিরিক্ত মৃত্যুর সংখ্যা যেভাবে অনুমান করা হয়েছে তার সাথে ভারত একমত নয়। এই আবহে এই সমস্যা সম্পর্কে ব্যক্তিগতভাবে কথা বলার জন্য এই প্ল্যাটফর্মটি ব্যবহার করা যেতে পারে।’

বন্ধ করুন