বাংলা নিউজ > ঘরে বাইরে > অনেক এলাকা রাশিয়ার কাছ থেকে পুনর্দখল সম্ভব হয়েছে, দাবি জেলেনস্কির
ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি (AP)

অনেক এলাকা রাশিয়ার কাছ থেকে পুনর্দখল সম্ভব হয়েছে, দাবি জেলেনস্কির

  • ইউক্রেনের দাবি, সোমবার তাদের সেনা উত্তরপূর্বে অসাধারণ সাফল্য পেয়েছে। খারকিভের গভর্নর জানিয়েছেন, 'কিছু এলাকায় আমাদের সেনা একেবারে রাশিয়ার সীমান্ত পর্যন্ত পৌঁছে গিয়েছে।'

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির দাবি, এই মাসে তারা পাল্টা আক্রমণ করে ছয় হাজার বর্গ কিলোমিটার এলাকা দখল করে নিয়েছেন। সোমবার সন্ধ্যায় তার দৈনিক ভিডিয়ো ভাষণে জেলেনস্কি জানিয়েছেন, সেপ্টেম্বরের শুরু থেকে এখনও পর্যন্ত ইউক্রেনের সেনা অভূতপূর্ব সাফল্য পেয়েছে। তারা পূর্ব ও দক্ষিণ ইউক্রেনে মোট ছয় হাজার বর্গ কিলোমিটার এলাকা রাশিয়ার কাছ থেকে আবার দখল করে নিয়েছে। এখন তারা আরও এলাকা পুনরুদ্ধারের চেষ্টা করছে।

ইউক্রেনের দাবি, সোমবার তাদের সেনা উত্তরপূর্বে অসাধারণ সাফল্য পেয়েছে। খারকিভের গভর্নর জানিয়েছেন, 'কিছু এলাকায় আমাদের সেনা একেবারে রাশিয়ার সীমান্ত পর্যন্ত পৌঁছে গিয়েছে।' অসম্ভব দ্রুতগতিতে তারা নিজেদের এলাকা পুনরুদ্ধার করছে। রাশিয়ার সেনা পিছু হটতে বাধ্য হচ্ছে। রাশিয়ার প্রচুর সেনা তাদের হাতে বন্দি হয়েছে বলেও দাবি ইউক্রেনের।

ইউক্রেনের সেনার মুখপাত্র দাবি করেছেন, রাশিয়ার সেনা সদলবলে আত্মসমর্পণ করছে। কারণ, তারা বুঝে গিয়েছে, পরিস্থিতি তাদের অনুকূলে নেই। ইউক্রেনের প্রেসিডেন্টের পরামর্শদাতা জানিয়েছেন, রাশিয়ার এতজন সেনা বন্দি হয়েছেন যে, তাদের রাখার জায়গা কম পড়ে যাচ্ছে। তবে কতজন রাশিয়ার সেনাকে যুদ্ধবন্দি করা হয়েছে, তা পরামর্শদাতা জানাননি।

আমেরিকার সেক্রেটারি অফ স্টেট ব্লিংকেন বলেছেন, 'পাল্টা আক্রমণের এটা হল প্রাথমিক পর্ব। তাতেই ইউক্রেনের বাহিনী অভাবিত সাফল্য পেয়েছে।' যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মতে, 'গত কয়েকদিনে গ্রেটার লন্ডনের দ্বিগুণ জায়গা ইউক্রেনের বাহিনী পুনর্দখল করেছে।'

(বিশেষ দ্রষ্টব্য: প্রতিবেদনটি ডয়চে ভেলে থেকে নেওয়া হয়েছে। সেই প্রতিবেদনই তুলে ধরা হয়েছে। হিন্দুস্তান টাইমস বাংলার কোনও প্রতিনিধি এই প্রতিবেদন লেখেননি।)

বন্ধ করুন