বাংলা নিউজ > ঘরে বাইরে > Joe Biden: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বাড়ি থেকে উদ্ধার পর পর গোপন নথি! তোলপাড় আমেরিকার রাজনীতিতে

Joe Biden: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বাড়ি থেকে উদ্ধার পর পর গোপন নথি! তোলপাড় আমেরিকার রাজনীতিতে

 জো বাইডেন(AP Photo/Susan Walsh, File) (AP)

প্রায় ১৩ ঘণ্টার ম্যারাথন তল্লাশিতে জো বাইডেনের বাসভবন থেকে উদ্ধার হয়েছে সেদেশ সম্পর্কিত বহু গোপন নথি। আপাতত এই সমস্ত তথ্য মার্কিনি বিচারবিভাগের হাতে তুলে দিয়েছে তদন্তকারী সংস্থা। এই তল্লাশি অভিযান থেকে প্রাপ্ত নথির ঘটনা যে মার্কিন যুক্তরাষ্ট্রের আগামী নির্বাচনে প্রভাব ফেলবে, তা বলাই বাহুল্য।

মার্কিন ‘ডিপার্টমেন্ট অফ জাস্টিস’ ইতিমধ্যেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইজেনের ডেলাওয়ারের বাড়িতে চালাচ্ছে তল্লাশি। সেখান থেকে তারা উদ্ধার করেছে একাধিক গোপন নথি। জো বাইডেনের পারিবারিক বাসভবন থেকে আরও ৬ টি গোপন নথি নতুন করে উদ্ধার হয়েছে বলে জানিয়েছেন জো বাইডেনের আইনজীবী।

এর আগে, প্রায় ১৩ ঘণ্টার ম্যারাথন তল্লাশিতে জো বাইডেনের বাসভবন থেকে উদ্ধার হয়েছে সেদেশ সম্পর্কিত বহু গোপন নথি। আপাতত এই সমস্ত তথ্য মার্কিনি বিচারবিভাগের হাতে তুলে দিয়েছে তদন্তকারী সংস্থা। এই তল্লাশি অভিযান থেকে প্রাপ্ত নথির ঘটনা যে মার্কিন যুক্তরাষ্ট্রের আগামী নির্বাচনে প্রভাব ফেলবে, তা বলাই বাহুল্য। জানা গিয়েছে, জো বাইডেনের ভাইস প্রেসিডেন্ট থাকার আমলেরও বহু নথির খোঁজ পাওয়া গিয়েছে। নতুন এই গোপন নথি বাড়ি থেকে উদ্ধারের ঘটনায় মার্কিন রাজনীতিতে জো বাইডেনের অস্বস্তি বাড়িয়ে দিচ্ছে। বিশেষত, যেখানে তিনি ঘোষণা করতে চলেছেন যে ২০২৪ ভোটে তিনি প্রেসিডেন্ট পদে লড়াই করবেন  কিনা। উল্লেখ্য, বাইডেনের সম্পর্কিত ওয়াশিংটনের অফিসে প্রথম এমন গোপন নথি উদ্ধার হয়, পরে তাঁর ডেলাওয়ারের পারিবারিক বাসভবন থেকে দেশ সম্পর্কিত গোপন নথি উদ্ধারের ঘটনায় ছড়িয়েছে চাঞ্চল্য।

জানা গিয়েছে, বাইডেন পরিবারের বাসভবনে সমস্ত স্টোরেজ, বসার ঘর, কাজের জায়গায় তল্লাশি চালিয়েছে এফবিআই। জানা গিয়েছে, নতুন পাওয়া নথিতে জো বাইডেনের সেনেচে থাকাকালীন সময়ের কিছু তথ্য রয়েছে। যে সমস্ত নথি একেবারেই গোপনীয় বলে জানা গিয়েছে। এদিকে, জো বাইডেনের আইনজীবী বব বাওয়ার জানিয়েছেন, তল্লাশির সময় সস্ত্রীক অনুপস্থিত ছিলেন জো বাইডেন। তিনি এও জানান, বাইডেনের আইনজীবী ও ব্যক্তিগত আইনি পরামর্শদাতা ছিলেন তদন্তকারী সংস্থার সঙ্গে। তবে এই তল্লাশির খবর আগে থেকে জানানো হয়নি কারণ তা দেশের নিয়ম শৃঙ্খলার সঙ্গে বিধিবদ্ধ হয়ে পালন করার কথা। প্রসঙ্গত, মার্কিন যুক্তরাষ্ট্রে বারাক ওবামা প্রেসিডেন্ট থাকাকালীন ভাইস প্রেসিডেন্ট ছিলেন জো বাইডেন। সেই সময়কার গোপন নথি বাইডেন পরিবারের ব্যক্তিগত বাসভবনে কী করে এল? এই প্রশ্নে তোলপাড় শুরু হয়েছে আমেরিকায়।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

 

 

 

 

বন্ধ করুন