বাংলা নিউজ > ঘরে বাইরে > জঙ্গি কার্যকলাপের সঙ্গে শিক্ষিত যুবকদের জড়িত থাকার নজির আছে, বললেন রাজনাথ সিং
রাজনাথ সিং, প্রতিরক্ষামন্ত্রী(PTI Photo) (PTI)

জঙ্গি কার্যকলাপের সঙ্গে শিক্ষিত যুবকদের জড়িত থাকার নজির আছে, বললেন রাজনাথ সিং

  • রাজনাথ সিং বলেন, পাইলটের ট্রেনিং নেওয়ার পরেও কেউ খালিদ শেখ বা মহম্মদ আটার মতো জঙ্গি হতে পারে। বিলিওনেয়ার হয়েও কেউ ওসামা বিন লাদেন হতে পারেন। আর খবরকাগজের হকার থেকে কেউ এপিজে আব্দুল কালাম হতে পারেন, সবটাই নির্ভর করে স্ট্রাগলের উপর।

শিক্ষিত যুবক, যুবতীরাও নানা সন্ত্রাসবাদী কার্যকলাপে যুক্ত হয়ে পড়েছেন। এমন একাধিক নজির ভারতেও রয়েছে। অন্যদিকে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে জঙ্গি হানায় জড়িতরাও পাইলট ট্রেনিং নিয়েছিলেন। জানালেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

পুনের ডিওয়াই পাতিল বিদ্যাপীঠে সমাবর্তন অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, কোনও দেশের ভবিষ্যৎ সেই দেশের যুব সমাজের উপর নির্ভর করে।তারাই দেশের বড় শক্তি। তাঁরাই পরিবর্তনের অনুঘটক।

তিনি বলেন, আপনারা বিশ্বের নানা উদাহরণের কথা শুনেছেন।আমেরিকার মতো উন্নত দেশের কথাও জানেন। পাইলট ট্রেনিং নিয়েও ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে হানা দিল জঙ্গিরা। ভারতেও একটা নয় একাধিক নজির রয়েছে যেখানে যে যুবকরা জঙ্গি কার্যকলাপের সঙ্গে যুক্ত তারা শিক্ষিত।

বিখ্যাত লেখক থমাস ফ্রেডম্যানের কথাও উল্লেখ করেন তিনি। প্রতিরক্ষামন্ত্রী বলেন, একদিকে যখন আল কায়দার সঙ্গে যুক্ত যুবকরা হত্যালীলায় মেতে যায়, তখন ইনফোসিসের সঙ্গে যুক্ত থাকা যুবকরা মানব সমাজের মঙ্গল চান। 

রাজনাথ সিং বলেন, পাইলটের ট্রেনিং নেওয়ার পরেও কেউ খালিদ শেখ বা মহম্মদ আটার মতো জঙ্গি হতে পারে। বিলিওনেয়ার হয়েও কেউ ওসামা বিন লাদেন হতে পারেন। আর খবরকাগজের হকার থেকে কেউ এপিজে আব্দুল কালাম হতে পারেন, সবটাই নির্ভর করে স্ট্রাগলের উপর। তিনি বলেন, স্বামী বিবেকানন্দ বলতেন, প্রতিটি সমাজ ও দেশের একটি নিজস্ব প্রকৃতি আছে। এটিকে উন্নত করার মাধ্যমে দেশ এগিয়ে যাবে। 

বন্ধ করুন