বাংলা নিউজ > ঘরে বাইরে > Marion syrup: উজবেকিস্তানে ভারতীয় সংস্থার সিরাপ খেয়ে মৃত্যুর ঘটনায় উপাদান নিয়ে তদন্ত

Marion syrup: উজবেকিস্তানে ভারতীয় সংস্থার সিরাপ খেয়ে মৃত্যুর ঘটনায় উপাদান নিয়ে তদন্ত

উজবেকিস্তানে ভারতীয় সংস্থার সিরাপ খেয়ে মৃত্যুর ঘটনায় উপাদান নিয়ে তদন্ত। প্রতীকী ছবি (HT_PRINT)

সংবাদ মাধ্যমে প্রকাশিত রিপোর্টে জানা গিয়েছে, অস্বাস্থ্যকর পরিবেশে শিশুদের সর্দি-কাশির সিরাপ তৈরির কাজ চলত ওই ওষুধ সংস্থায়। উত্তরপ্রদেশের নয়ডায় ‘ম্যারিয়ন বায়োটেক প্রাইভেট লিমিটেডে’র কারখানা পরিদর্শনে গিয়ে এই তথ্য জানতে পেরেছেন তদন্তকারীরা। 

ভারতীয় ওষুধ প্রস্তুতকারক সংস্থা ম্যারিয়ন বায়োটেকের সিরাপ খেয়ে উজবেকিস্তানে শিশুমৃত্যুর ঘটনায় আগেই সংস্থার দুটি সিরাপ নিষিদ্ধ করা হয়েছে। এবার এর তদন্তে আরও গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছেন আধিকারিকরা। জানা গিয়েছে, ল্যাব পরীক্ষার সময় ডক–১ ম্যাক্স–এর সিরাপে রাসায়নিক ইথিলিন গ্লাইকল পাওয়া গিয়েছে। সিরাপগুলিতে প্রোপিলিন গ্লাইকোলও পাওয়া গিয়েছে।

সংবাদ মাধ্যমে প্রকাশিত রিপোর্টে জানা গিয়েছে, অস্বাস্থ্যকর পরিবেশে শিশুদের সর্দি-কাশির সিরাপ তৈরির কাজ চলত ওই ওষুধ সংস্থায়। উত্তরপ্রদেশের নয়ডায় ‘ম্যারিয়ন বায়োটেক প্রাইভেট লিমিটেডে’র কারখানা পরিদর্শনে গিয়ে এই তথ্য জানতে পেরেছেন তদন্তকারীরা। শুধু তাই নয়, উৎপাদিত ওষুধের ব্যাচ নম্বর আলাদা ভাবে চিহ্নিত করা হত না। ইতিমধ্যেই গত ৯ জানুয়ারি ওই সংস্থার লাইসেন্স স্থগিত করা হয়েছে। সংস্থার ওষুধ তৈরিতে ব্যবহৃত কাঁচামালের ক্রয় প্রক্রিয়াটিও তদন্ত করা হচ্ছে। পাশাপাশি, ক্রয় প্রক্রিয়াতেও কিছু অসঙ্গতি পাওয়া গিয়েছে।

প্রসঙ্গত, উজবেকিস্তানে এই সিরাপ খেয়ে শিশু মৃত্যুর ঘটনার পরেই শোরগোল পড়ে যায়। এরপরেই নড়েচড়ে বসে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থার দুটি কাশির সিরাপ নিষিদ্ধ ঘোষণা করা হয়। একটি বিবৃতি জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে, এই সিরাপ দুটির নাম জানানো হয়। হু জানিয়েছে, উজবেকিস্তানের স্বাস্থ্য মন্ত্রকের গুণমান নিয়ন্ত্রক পরীক্ষাগারে কাফ সিরাপ দুটির পরীক্ষা করা হয়েছিল। নমুনায় মাত্রাতিরিক্ত পরিমাণ ডাইথিলিন গ্লাইকল এবং অথবা ইথাইলিন গ্লাইকল নামক বিষাক্ত পদার্থ পাওয়া গিয়েছে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

যাকে ছাড়া জীবন অচল, সেই বায়ু দিবস কবে জানেন? কেন পালন করা হয় দিনটি আপনি কি একজন রক্তদাতা? বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষে জানুন রক্ত দানের সঠিক নিয়ম টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে? Sri Lanka Women বনাম West Indies Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? গদর ২ পরিচালকের ‘অন্য মতলব’ ছিল, বিস্ফোরক আমিশা, সানির সাথে ফের জুটি বাঁধবেন? ২১ নাকি ২২ জুন পূর্ণিমা পড়ছে? রইল শুভ তিথি, তারিখ, সময়কাল টি২০ বিশ্বকাপ-এ এমন রেকর্ড এই প্রথমবার! লজ্জার রেকর্ডে সামিল উগান্ডা - ওমান T20 Wcup-বিশ্বকাপ থেকে বিদায়ের পর জ্বলে উঠলেন বোল্টরা,উগান্ডাকে হারালেন ৯ উইকেটে শেষ বলে রান-আউট! ১ রানে হেরে স্বপ্নভঙ্গ নেপালের, ভাগ্যের ফেরে জিতল প্রোটিয়ারা মহিলা সঞ্চালক মেনে নিতে পারেনি! তাই আমায় পাত্তা দিত না!কাদের দিকে আঙুল মন্দিরার?

T20 WC 2024

টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে? টি২০ বিশ্বকাপ-এ এমন রেকর্ড এই প্রথমবার! লজ্জার রেকর্ডে সামিল উগান্ডা - ওমান T20 Wcup-বিশ্বকাপ থেকে বিদায়ের পর জ্বলে উঠলেন বোল্টরা,উগান্ডাকে হারালেন ৯ উইকেটে শেষ বলে রান-আউট! ১ রানে হেরে স্বপ্নভঙ্গ নেপালের, ভাগ্যের ফেরে জিতল প্রোটিয়ারা একেই ভিজে আউটফিল্ড, তার উপর মাঠেই হাত ধুচ্ছেন স্টাফরা, অবিবেচনা নাকি চক্রান্ত? ভেস্তে গেল USA vs IRE ম্যাচ, বাবর আজমদের চোখের জলে ভাসিয়ে সুপার এইটে আমেরিকা কারা কত নম্বরে থেকে সুপার এইটে উঠবে, ঠিক করা আছে আগেই, ভারতের প্রতিপক্ষ কারা? T20 WC 2024-এর ম্যাচ খেলে হোটেলে ফিরেই কাজে বসতে হয়- সহজ নয় সৌরভের কর্মজীবন বাবরদের দুশ্চিন্তা বাড়িয়ে ফ্লোরিডার আহবহাওয়ার আপডেট দিলেন সূর্যকুমার যাদব দলের সাফল্যের জন্য ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে কৃতিত্ব দিলেন আফগান অধিনায়ক রশিদ খান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.