বাংলা নিউজ > ঘরে বাইরে > Meta layoff: এক ধাক্কায় ১১০০০ কর্মী ছাঁটাই 'মেটা'য়! মার্ক জাকারবার্গ বললেন 'সরি', দিলেন কোন বার্তা?

Meta layoff: এক ধাক্কায় ১১০০০ কর্মী ছাঁটাই 'মেটা'য়! মার্ক জাকারবার্গ বললেন 'সরি', দিলেন কোন বার্তা?

মার্ক জাকারবার্গ। /Handout via Reuters/File Photo (via REUTERS)

ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ আগেই জানিয়েছিলেন যে তাঁর সংস্থাও এবার বড়সড় কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে শুরু করবে। সেই মত আজ কর্মী ছাঁটাইয়ের সংখ্যা ঘোষিত হয়। বিভিন্ন মূল্যবৃদ্ধি ধর্মী ফ্যাক্টর ও দুর্বল বিজ্ঞানপই এই বিশাল সংখ্যক কর্মী ছাঁটাইয়ের মূল কারণ। মেটা-র ১৮ বছরের ইতিহাসে এই প্রথম এত বড় সংখ্যক ছাঁটাই ঘোষিত হয়।

টুইটারে একের পর এক কর্মী ছাঁটাইয়ের দুঃসংবাদের মাঝেই এবার সোশ্যাল মিডিয়া জায়েন্ট ‘মেটা’ প্ল্যাটফর্মও কর্মী ছাঁটাইয়ের কথা ঘোষণা করে দিল। এক ধাক্কায় ১১০০০ জন কর্মীকে ছাঁটাই করার কথা ঘোষণা করা হয়েছে। উল্লেখ্য, এই ছাঁটাই কার্যত এই বছরের সবচেয়ে বেশি সংখ্যক কর্মী ছাঁটাইয়ের ঘটনা। এই ঘোষণার পর 'মেটা' প্রধান মার্ক জাকারবার্গ ‘দুঃখ’ প্রকাশ করে নিজের স্টেটমেন্ট জানিয়েছেন।

ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ আগেই জানিয়েছিলেন যে তাঁর সংস্থাও এবার বড়সড় কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে শুরু করবে। সেই মত আজ কর্মী ছাঁটাইয়ের সংখ্যা ঘোষিত হয়। বিভিন্ন মূল্যবৃদ্ধি ধর্মী ফ্যাক্টর ও দুর্বল বিজ্ঞানপই এই বিশাল সংখ্যক কর্মী ছাঁটাইয়ের মূল কারণ। মেটা-র ১৮ বছরের ইতিহাসে এই প্রথম এত বড় সংখ্যক ছাঁটাই ঘোষিত হয়। এর আগে এলন মাস্ক টুইটার অধিগ্রহণের পর থেকেই সেই সংস্থাতেও ১০০০ এর বেশি কর্মী ছাঁটাই হয়েছে। সংস্থার নিম্নস্তর থেকে উচ্চস্তর, সমস্ত দিকে ছাঁটাই হয়েছে কর্মী। সব মিলিয়ে টুইটারের পর ফেসবুকের ঘরেও এমন কর্মী ছাঁটাইয়ের ছবি উঠে আসতেই তোলপাড় শুরু হয়। প্রসঙ্গত, কোভিডের মহামারীর ফলে বহুলাংশে ক্ষতি হয়েছে এই সংস্থাগুলির। সঙ্গে বাড়বাড়ন্ত মুদ্রাস্ফিতী এই সমস্যায় নতুন অধ্যায় হয়ে দাঁড়ায়। ফলে দুই সোশ্যাল মিডিয়া সংস্থাকেই বড় ক্ষতির মুখে পতে হয়।

খোদ অ্যান্টি নারকোটিকসের এএসআই গ্রেফতার মাদক সমেত! খোয়ালেন চাকরি

উল্লেখ্য, মেটার শেয়ারের দাম পড়ে গিয়েছে দুই তৃতীয়াংশ। তারপরও প্রথম কোয়ার্টারে কোনও মতে ফেসবুকের এই সংস্থা নিজের মতো করে এগিয়ে যায়, তবে কোয়ার্টার ২ তাদের মুখ থুবড়ে ফেলে দেয়। এদিকে এই বিশাল সংখ্যক কর্মী ছাঁটাইয়ের পর ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ এক বিজ্ঞপ্তিতে লেখেন, ‘সরি’। জানান এই ঘটনার দায় থেকে তিনিও বাইরে নন। তিনি ফেসবুকে জানান, যে তিনি সিদ্ধান্ত নিয়েছেন মেটার কর্মশক্তির ১৩ শতাংশ কমিয়ে এর কলেবর ছোট করার। ১১০০০ জন কর্মীকে ছাঁটাইয়ের কথা সেখানেই জানান জাকারবার্গ। আপাতত সংস্থা কর্মী নিয়োগও স্থগিত রাখছে বলে জানিয়েছেন তিনি। 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

ঘূর্ণাবর্তের জেরে রবিতে বৃষ্টি বাংলার ৪ জেলায়, শুক্র পর্যন্ত কোথায় কোথায় বর্ষণ? ডিভোর্স জল্পনায় জল! ১৭ তম বিবাহবার্ষিকীতে রোম্যান্টিক ফ্রেমে অভিষেক-ঐশ্বর্য আগামিকাল রবি প্রদোষ ব্রত, এইভাবে করুন ভোলেনাথকে প্রসন্ন, সব সমস্যা হবে দূর Mirza: ১ম সপ্তাহে কত আয় করল মির্জা? বুক চিতিয়ে ঘোষণা ‘নন-সুপারস্টার’ অঙ্কুশের মণিপুরের ১১টি বুথে ফের ভোটের নির্দেশ কমিশনের, দাবি তুলেছিল কংগ্রেস ভোটের দিন বন্ধ চা বাগানে জমিয়ে মাংস ভাত খাওয়ালেন তৃণমূল নেতা, মেনুতে আর কী কী? মোহনবাগান তাঁবুতে কেন ১৫ ঘণ্টা থাকবে ISL শিল্ড? বিরক্ত একাংশ, 'সুখবর' দেবাশিসের ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH নিউজিল্যান্ড যেন সস্তার খোরাক! হরির লুটের মতো উইকেট তুলে বিধ্বস্ত করল পাকিস্তান সড়ক দুর্ঘটনায় মৃত্যু পঙ্কজ ত্রিপাঠির ভগ্নিপতির, আশঙ্কাজনক অভিনেতার বোন

Latest IPL News

ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ ইমপ্যাক্ট প্লেয়ারের জন্যই IPL-এ আন্তর্জাতিক মানের ব্যাটিং দেখছেন- ট্র্যাভিস হেড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.