বাংলা নিউজ > ঘরে বাইরে > একেবারে কাছাকাছি আসছে মঙ্গল-শুক্র-চাঁদ, কবে দেখতে পাবেন, জানেন?

একেবারে কাছাকাছি আসছে মঙ্গল-শুক্র-চাঁদ, কবে দেখতে পাবেন, জানেন?

ছবি : হিন্দুস্তান টাইমস বাংলা  (Soumick Majumdar)

আগামী সপ্তাহে চাঁদ, শুক্র ও মঙ্গল একে অপরের নিকটস্থ অবস্থানে আসবে।

আগামী সপ্তাহে চাঁদ, শুক্র ও মঙ্গল একে অপরের নিকটে অবস্থানে আসবে। আর এর সাক্ষী থাকতে পারবেন আপনিও। আর এই কাছে আসার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে গত বৃহস্পতিবার থেকেই। একে ট্রিপল কনজাঙ্কশন বলা হয় (triple conjunction)।

আজ থেকেই এটি খালি চোখে দেখতে পাবেন। আগামী ১৩ জুলাই, মঙ্গল ও শুক্র গ্রহ নিজেদের কক্ষপথ থেকে মাত্র ০.৫ ডিগ্রি ব্যবধানে অবস্থান করবে। অন্যদিকে চাঁদের কক্ষপথ থেকে মাত্র ৪ ডিগ্রি ব্যবধানে মঙ্গল ও শুক্র গ্রহ অবস্থান করবে। ১২ জুলাই এবং ১৩ জুলাই রাতে দুটি গ্রহ ও চাঁদকে সবচেয়ে কাছাকাছি দেখা যাবে। এ বিষয়ে টুইট করেছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্স। 

আকাশে দেখে কোনটা কী তা চেনার সমস্যা হলে বিভিন্ন অ্যাপের সাহায্য নিতে পারেন। স্টার ওয়াক (Star Walk) জাতীয় স্টার নেভিগেশন অ্যাপ পেয়ে যাবেন গুগল প্লে স্টোর থেকে। স্টার ওয়াকের মাধ্যমে আকাশের দিকে তাক করে ধরলেই কোনটি কোন নক্ষত্র, কোন গ্রহ ইত্যাদি জানা যায়।

তবে, আকাশ মেঘাচ্ছন্ন থাকলে, সেক্ষেত্রে দেখতে সমস্যা হতে পারে। তবে, শুক্রবার থেকে টানা মঙ্গলবার পর্যন্ত এটি দেখার সুযোগ মিলবে। 

ঘরে বাইরে খবর

Latest News

দেড় মাসে বাংলায় ১.৮৭ লাখ ভোট কমল BJP-র! ৪ কেন্দ্রেই মুখ ফেরালেন ৪৭.৬% ভোটার ভারতীয় ন্যায় সংহিতা আর নিটের বিরুদ্ধে প্রস্তাব আসবে বিধানসভায়, বড় ইঙ্গিত মমতার ১৪ জুলাই এই রেডিক্সের মানুষদের জীবনে আসবে অলৌকিক পরিবর্তন, কী ঘটবে জানুন প্রকাশ্যেই শ্রীতমাকে ‘লাভ ইউ’ বললেন দুর্জয়, প্রেমে সিলমোহর অর্কপ্রভর? অনন্ত-রাধিকার বিয়ের জন্য আনা হল পৃথিবীর সেরা রাঁধুনিকে! নিরামিষে ম্যাজিক তাঁর বরের সঙ্গে মনখুলে নাচ বাবা রামদেবের! ভিডিয়ো ভাইরাল হয়ে গেল মুহূর্তেই কাশীপুরে 'দাদাগিরি' তৃণমূলের! এমএলএর নাম করে প্রোমোটারকে মাটিতে ফেলে মার আম্বানি পরিবারের বিয়েতে আছে কলকাতা কানেকশনও! জেনে নিন, কী কী দিল কলকাতা 'মানুষ তো ভোটটা দিচ্ছেন,' উপনির্বাচনে জয়ের দিনই পরের কর্মসূচি জানালেন মমতা ‘জীবন সার্থক’, অনন্তের বিয়েতে কিম কার্দাশিয়ানের সঙ্গে একফ্রেমে মমতা! ভাইরাল ছবি

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.