বাংলা নিউজ > ঘরে বাইরে > চোখে 'প্রত্যয়', রাষ্ট্রপতির হাত থেক শহিদ স্বামীর পদক গ্রহণ সেনা অফিসার নীতিকার
লেফটেন্যান্ট নীতিকা কৌল
লেফটেন্যান্ট নীতিকা কৌল

চোখে 'প্রত্যয়', রাষ্ট্রপতির হাত থেক শহিদ স্বামীর পদক গ্রহণ সেনা অফিসার নীতিকার

  • রাষ্ট্রপতি ভবনে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে মেজর বিভূতিকে দেওয়া শৌর্য চক্র (মরণোত্তর) গ্রহণ করলেন তাঁর স্ত্রী লেফটেন্যান্ট নীতিকা কৌল।

শহিদ স্বামীর হয়ে রাষ্ট্রপতির হাত থেকে পদক গ্রহণ সেনা অফিসার নীতিকা কৌলের। লেফটেন্যান্ট নীতিকা কৌলের স্বামী মেজর বিভূতি শঙ্কর ধুন্দিয়াল জম্মু ও কাশ্মীরে ২০১৯ সালের ফেব্রুয়ারিতে সন্ত্রাসবিরোধী অভিযানের সময় শহিদ হয়েছিলেন। সোমবার রাষ্ট্রপতি ভবনে আয়োজিত একটি অনুষ্ঠানে মেজর বিভূতিকে দেওয়া শৌর্য চক্র (মরণোত্তর) গ্রহণ করলেন তাঁর স্ত্রী নীতিকা।

সংবাদ সংস্থা এএনআই-এর পোস্ট করা একটি ভিডিয়োতে দেখা যাচ্ছে, লেফটেন্যান্ট নীতিকা কৌল তাঁর সেনাবাহিনীর ইউনিফর্ম পরে। তাঁর শাশুড়িকে সঙ্গে নিয়ে রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের থেকে শহিদ স্বামী মেজর ধুন্দিয়ালকে প্রদত্ত বীরত্বের পুরস্কার গ্রহণ করতে এগিয়ে যাচ্ছেন। ব্যাকগ্রাউন্ডে একটি কণ্ঠস্বর মেজর বিভূতির সেই অপারেশনের বর্ণনা দিচ্ছে।

মেজর ধুন্দিয়ালের মৃত্যুর প্রায় এক বছর পরে ২০২০ সালের ফেব্রুয়ারিতে নীতিকা কৌল ভারতীয় সেনাবাহিনীর শর্ট সার্ভিস কমিশনের (এসএসসি) লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউতে উত্তীর্ণ হওয়ার পরে চেন্নাই-ভিত্তিক অফিসার্স ট্রেনিং একাডেমিতে (ওটিএ) যোগদানের জন্য তাঁর চাকরি ছেড়ে দেন।

২০২১ সালের মে মাসে, তিনি ওটিএ থেকে লেফটেন্যান্ট নিতিকা কৌল হিসাবে পাস আউট হয়েছিলেন। উত্তর কমান্ডের প্রধান লেফটেন্যান্ট জেনারেল ওয়াই কে যোশী তাঁর কাঁধে স্টার লাগিয়ে দিয়েছিলেন। নীতিকা নিজে জম্মু ও কাশ্মীরের বাসিন্দা। তিনি এপ্রিল ২০১৮ সালে মেজর বিভূতি শঙ্কর ধুন্দিয়ালকে বিয়ে করেছিলেন।

বন্ধ করুন