বাংলা নিউজ > ঘরে বাইরে > হান্দওয়ারায় শহিদ নির্ভীক পুলিশ আধিকারিক সাগীর আহমেদ পাঠান যেচে সন্ত্রাসবাদী ডেরায় ঢুকেছিলেন

হান্দওয়ারায় শহিদ নির্ভীক পুলিশ আধিকারিক সাগীর আহমেদ পাঠান যেচে সন্ত্রাসবাদী ডেরায় ঢুকেছিলেন

শহিদ সাগীর আহমেদ পাঠান (১৯৭৮-২০২০)

হান্দওয়ারায় যখন সন্ত্রাসবাদীদের হাতে পণবন্দি পরিবারকে বাঁচাতে উদ্ধার অভিযানে যাওয়ার সিদ্ধান্ত নেন কর্নেল আশুতোষ শর্মা, তখন যেচে তাতে অংশগ্রহণ করেন সাগীর।

হান্দওয়ারায় শহিদ সাগীর আহমেদ পাঠান বরাবরই এক নির্ভীক পুলিশ আধিকারিক হিসেবে পরিচিত ছিলেন। জীবনের ঝুঁকি নিয়ে আগেও বহু অভিযানে তিনি সফল হয়েছেন।

শনিবার বিকেলে হান্দওয়ারায় যখন সন্ত্রাসবাদীদের হাতে পণবন্দি পরিবারকে বাঁচাতে উদ্ধার অভিযানে যাওয়ার সিদ্ধান্ত নেন কর্নেল আশুতোষ শর্মা, তখন যেচে তাতে অংশগ্রহণ করেন সাগীর। তাঁকে সেই শেষ বার জীবিত দেখেন সতীর্থরা। 

 

আরও পড়ুন:  কর্নেল শর্মার ফোনে ‘আস্সালামওয়ালেইকুম’-ই বদলে দিল হান্দওয়ারার সংঘর্ষ চিত্র

বছর একচল্লিশের সাগীর ওরফে কাজীর জন্ম ১৯৭৮ সালে সীমান্তবর্তী কুপওয়ারা জেলার ত্রাদ গ্রামে। ১৯৯৯ সালে তিনি জম্মু ও কাশ্মাীর পুলিশে যোগ দেন। গোড়া থেকেই দুঃসাহসিক পুলিশকর্মী হিসেবে তিনি সুনাম অর্জন করেন এবং মাত্র ১৪ বছরে তিনটি বড় পদোন্নতি ও একগুচ্ছ সম্মানজনk শিরোপা অর্জন করেন তিনি। 

 

আরও পড়ুন:  হান্দওয়ারায় খতম লস্কর জঙ্গি, এনকাউন্টার-স্থানের ৩ কিমি দূরে বিস্ফোরণ, আহত ৮

২০০৬ সালে তিনি সন্ত্রাস দমন বাহিনী স্পেশ্যাল অপারেশনস গ্রুপে যোগ দেন এবং ২১ রাষ্ট্রীয় রাইফেলস বাহিনীর সঙ্গে বহু অভিয়ানে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেন। সাহসিকতার জোরেই পর পর তিনটি প্রোমোশন পান কাজী। পান ২০০৯ সালে শের-ই-কাশ্মীর পদক, ২০১১ সালে সাহসিকতার জন্য বিশেষ পুলিশ পদক, ডিজিপি কমেনডেশন মেডেল ও জিওসি-ইন-সি নরদার্ন কম্যান্ড কমেনডেশন ডিস্ক।

হান্দওয়ারায় সন্ত্রাসবাদীদের সন্ধানে বিশেষ পুলিশি অভিযানেও তিনি নেতৃত্ব দিয়েছিলেন। সেই অভিযানেই শেষ পর্যন্ত তাঁর জীবনাবসান হয়। তাঁর স্ত্রী, তিন মেয়ে ও এক ছেলে রয়েছেন।

ঘরে বাইরে খবর

Latest News

অবিশ্বাস্য, দুরন্ত ক্যাচ নিয়ে অংকৃষ রঘুবংশীকে ফেরালেন RCB-র ক্যামরন গ্রিন ইডেনে সৌরভের বিরুদ্ধে কলকাতার হয়ে মাঠে নামার অভিজ্ঞতা আজও ভুলতে পারেননি গম্ভীর ‘ধোনিকে সব জানিয়ে ছিলাম’… বিতর্ক নিয়ে মুখ খুললেন সুরেশ রায়না সোম থেকে কিছুটা গরম কবে, বৃষ্টিও চলবে ২ দিন! ফের কবে থেকে পারদ চড়বে রাজ্যে? 'সিপিএম বাড়ি বাড়ি গিয়ে বলছে…ভোটটা দাও বিজেপিকে,' ফাঁস করলেন মমতা আপনি রকে গিয়ে বসুন, মোদীকে কুরুচিকর ভাষায় আক্রমণ করায় শুভেন্দুর নিশানায় মমতা আগামী সপ্তাহে ‘বোমা ফাটাবেন ’ শুভেন্দু, মমতা বললেন জবাব দেবেন ‘কালীপটকায়’ নাম 'স্বস্তিকা' হওয়ায় উবার-এ নিষিদ্ধ হন গ্রাহক! কেন জানেন? পরে ক্ষমা চাইল সংস্থা 'রবি কিষাণ আমার জন্মদাতা', ডিএনএ পরীক্ষার দাবি তুলে মামলা অভিনেত্রীর অর্ধেক টুর্নামেন্টেই রেকর্ডের ছড়াছড়ি, IPL ২০২৪-র ৫টি সর্বকালীন নজিরে চোখ রাখুন

Latest IPL News

অবিশ্বাস্য, দুরন্ত ক্যাচ নিয়ে অংকৃষ রঘুবংশীকে ফেরালেন RCB-র ক্যামরন গ্রিন ইডেনে সৌরভের বিরুদ্ধে কলকাতার হয়ে মাঠে নামার অভিজ্ঞতা আজও ভুলতে পারেননি গম্ভীর ‘ধোনিকে সব জানিয়ে ছিলাম’… বিতর্ক নিয়ে মুখ খুললেন সুরেশ রায়না IPL 2024: মাহির জন্য শিবম দুবের স্ত্রী আঞ্জুম খানের আবেগপূর্ণ বার্তা রোহিতের পছন্দ নয়, তাই ইম্প্যাক্ট প্লেয়ারের নিয়ম ভেবে দেখবে BCCI SRK সেরা মালিক! আমায় বলেছিল যে যতদিন KKR-এ আছো, ততদিন একাদশে থাকবে-গম্ভীর সুস্থ হয়ে উঠছেন শিখর, তবে কবে ক্যাপ্টেন মাঠে ফিরবেন, জানেন না PBKS-র সহকারী কোচ T20 বিশ্বকাপে সুযোগ পেতে দলকে ডুবিয়ে নিজের জন্য খেলেছেন পন্ত! ক্ষোভ নেটিজেনদের বিরাটের ব্যাট ভেঙেছেন, আরও ১টা নেওয়ার ধান্দা রিঙ্কুর, 'তোমার দিব্যি, আর ভাঙব না' 'কখনও চাই না তোমার মাথা ঝুঁকে পড়ুক', হতাশ পন্তকে উদ্দীপ্ত করার চেষ্টা গাভাসকরের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.