বাংলা নিউজ > ঘরে বাইরে > Maruti Suzuki: চিপ মিলছে না, মারুতির গাড়ি ডেলিভারিতে আর কতদিন সমস্যা চলবে?

Maruti Suzuki: চিপ মিলছে না, মারুতির গাড়ি ডেলিভারিতে আর কতদিন সমস্যা চলবে?

মারুতি সুজুকির প্রতি অনেকেরই আকর্ষণ থাকে। প্রতীকী ছবি (PTI Photo/Atul Yadav) (PTI)

এই চিপের সংকটের জেরে গত অক্টোবর -ডিসেম্বর মাসে উৎপাদনের ক্ষেত্রে অন্তত ৪৬,০০০ ইউনিট গাড়ির উৎপাদনে ঘাটতি হয়েছে। পাশাপাশি আগামীদিনের উৎপাদনেও বড় প্রভাব পড়তে পারে।

মারুতি সুজুকির সেমিকন্ডাক্টর চিপের সংকট। আর আগামী বেশ কিছুদিন ধরে এই সমস্যা চলতে পারে বলে জানিয়ছে মারুতি সুজুকি। এর জেরে একাধিক মডেলের গাড়ি বাজারে আনার ক্ষেত্রে কিছু সমস্যা থেকেই যাচ্ছে। এর জেরে মারুতির ৩.৬৯ লাখ গাড়ির বুকিং বকেয়া থেকে গিয়েছে। তার মধ্যে Ertiga গাড়ির ক্ষেত্রে সেই সংখ্য়া দাঁড়িয়েছে প্রায় ৯৪,০০০।

মারুতির Grand Vitara, Brezza'র অর্ডার প্রায় যথাক্রমে ৩৭,০০০ ও ৬১,৫০০ ব্য়াকলগ থেকে গিয়েছে। Jimny, Fronx এর ক্ষেত্রে ২২,০০০ ও ১২,০০০ বুকিং মিলেছে। 

এদিকে এই চিপের সংকটের জেরে গত অক্টোবর -ডিসেম্বর মাসে উৎপাদনের ক্ষেত্রে অন্তত ৪৬,০০০ ইউনিট গাড়ির উৎপাদনে ঘাটতি হয়েছে। পাশাপাশি আগামীদিনের উৎপাদনেও বড় প্রভাব পড়তে পারে। মারুতি সুজুকির ইন্ডিয়ার সিনিয়র এক্সিকিউটিভ অফিসার মার্কেটিং অ্য়ান্ড সেলস শশাঙ্ক শ্রীবাস্তব সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, সেমিকন্ডাক্টরের সংকটটা এখনও চলছে। তবে কবে পরিস্থিতি স্বাভাবিক হবে সেটা এখনই বলা যাচ্ছে না। কারণ সেগুলি বিশেষ পাওয়া যাচ্ছে না। 

সার্বিকভাবে যাত্রী পরিবহণের জন্য় নিয়োজিত গাড়িগুলি সম্পর্কে তিনি জানিয়েছেন,  এই আর্থিক বছরে অন্তত ৩৫.৫ লাখ ইউনিট গাড়ি বিক্রি হয়েছে। তার মানে মোটামুটি বোঝা যাচ্ছে ৩৮.৮ লাখ গাড়ি বিক্রি হবে এই আর্থিক বছরের শেষে। এই সংখ্যা এযাবৎকালের মধ্য়ে সবথেকে বেশি।

তিনি জানিয়েছেন, পরবর্তী বছরে আমাদের লক্ষ্য় হল প্রায় ৪০। এর সঙ্গেই রেপো রেট বৃদ্ধি প্রসঙ্গেও উল্লেখ করেছেন তিনি। তিনি জানিয়েছেন, একাধিক ব্যাঙ্ক তাদের লোনের রেট বাড়িয়ে দিয়েছে।  এই রেট ক্রমেই বাড়ছে। আর এর জেরে সার্বিকভাবে চাহিদার উপর বড় প্রভাব পড়ছে। 

তবে কবে এই সেমি কন্ডাক্টরের যোগান ঠিকঠাক হবে তার কোনও দিশা দিতে পারেননি মারুতির পদস্থ কর্তা। সেক্ষেত্রে গাড়ি সংক্রান্ত ক্ষেত্রে কিছু সমস্য়া হতে পারে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। এর জেরে ক্রমেই ব্যাকলগ বাড়তে পারে। এর জেরে গাড়ি ডেলিভারির ক্ষেত্রেও সমস্যা হতে পারে বলে খবর।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

ফেডারেশন কর্তাদের গাফিলতি, অলিম্পিক্সে শ্যুটিংয়ে সাফল্য নিয়ে অনিশ্চিত যশপাল রানা ৬ বছরের ছোট বরের সঙ্গে শুভদৃষ্টিতে লাজুক রূপাঞ্জনা, দেখুন বিয়ের নানান মুহূর্ত… রাজ্যে ৩ আসনের ভোটগ্রহণে কত শতাংশ ভোট পড়ল? কী জানাল নির্বাচন কমিশন? পন্তকে ঘিরে DC-র খেলোয়াড়দের বাচ্চারা, ফিরল পেইনের বেবি সিটার স্লেজিংয়ের স্মৃতি আগামিকাল কেমন কাটবে দিন? মেষ থেকে মীনের মধ্যে লাকি কারা! রইল ২০ এপ্রিলের রাশিফল চোখের পাতা পড়ার আগে বলুন তো ছবিতে কয়টি সংখ্যা দেখছেন? কনসার্ট শুনতে হাজির এ কে! ৩ মাসের শিশুকে দেখে এটাই করলেন অরিজিৎ বাংলাদেশে মন্দিরে আগুন, সন্দেহের বশে ৭ জনকে হাত - পা বেঁধে পেটাল জনতা, মৃত ২ 'আপনি মারা গিয়েছেন', ভোটার কার্ড নিয়ে ভোট দিতে এসে শুনলেন ব্যক্তি! জলপাইগুড়িতে ভোট দিতে এসে মালদার প্রিসাইডিং অফিসার জানতে পারলেন, তিনি 'মৃত'

Latest IPL News

পন্তকে ঘিরে DC-র খেলোয়াড়দের বাচ্চারা, ফিরল পেইনের বেবি সিটার স্লেজিংয়ের স্মৃতি 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল? মুম্বইয়ের সংসারে অবশেষে মিলে সুর মেরা তুমহারা, রোহিতের আলিঙ্গন হার্দিককে ছেলে অন্ত প্রাণ বাবা!ছেলেকে উদ্দেশ্য করেই সোশ্যাল মিডিয়াতে বার্তা শিখর ধাওয়ানের T20 WC 2024-এর আগে কি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবেন সূর্যকুমার! কী বললেন ‘SKY’? ‘স্বপ্ন সত্যি হয়েছে’, বুমরাহকে সুইপ শটে ছয় মেরে বলছেন আশুতোষ- ভিডিয়ো T20 ফর্ম্যাটে বল করাটা বেশ কঠিন- IPL-এ আগুন ঝরানোর পরেও স্বীকারোক্তি বুমরাহের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.