বাংলা নিউজ > ঘরে বাইরে > অক্সিজেন জোগান দিতে হরিয়ানার কারখানায় উত্পাদন বন্ধ রাখছে Maruti Suzuki
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

অক্সিজেন জোগান দিতে হরিয়ানার কারখানায় উত্পাদন বন্ধ রাখছে Maruti Suzuki

করোনা পরিস্থিতিতে দেশবাসীর পাশে দাঁড়াতেই এমন সিদ্ধান্ত দেশের বৃহত্তম গাড়ি প্রস্তুতকারক সংস্থার।

আগামী ১ মে থেকে ৯ মে পর্যন্ত হরিয়ানার কারখানায় উত্পাদন বন্ধ রাখার ঘোষণা করল Maruti Suzuki। করোনাভাইরাস পরিস্থিতিতে অক্সিজেনের জোগান দিতেই এমন সিদ্ধান্ত দেশের বৃহত্তম গাড়ি প্রস্তুতকারক সংস্থার।

মারুতি সুজুকির দাবি, তাদের গাড়ি উত্পাদনের ক্ষেত্রে অল্প পরিমাণে অক্সিজেন ব্যবহৃত হয়। অন্যদিকে গাড়ির যন্ত্রাংশ উত্পাদনকারীরা কারখানায় প্রচুর পরিমাণে অক্সিজেন ব্যবহার করে।

সংস্থা জানিয়েছে, এমন সঙ্কটের পরিস্থিতিতে সমস্ত অক্সিজেনই জীবনরক্ষার জন্য ব্যবহৃত হবে। তাই ১ মে থেকে ৯ মে উত্পাদন বন্ধ রাখা হবে। এর পাশাপাশি মে থেকে জুন মাসের মধ্যে বেশ কিছুদিন কারখানায় উত্পাদন বন্ধ থাকবে। এই সময়ে কারখানার বার্ষিক রক্ষণাবেক্ষণের কাজ করা হবে। একই পথে হেঁটেছে গুজরাতের সুজুকির কারখানা।

অন্যদিকে অপর বৃহত্ গাড়ি প্রস্তুতকারক সংস্থা Hyundai-ও করোনার বিরুদ্ধে লড়াইয়ে সামিল হয়েছে। অক্সিজেন প্ল্যান্ট তৈরীর মাধ্যমে হাসপাতালগুলিকে সাহায্য করবে বলে জানিয়েছে সংস্থা। হুন্ডাই মোটর ইন্ডিয়া ফাউন্ডেশনের মাধ্যমে ২০ কোটি টাকার প্যাকেজ ধার্য করা হয়েছে। এই টাকায় সবচেয়ে করোনা বিধ্বস্ত রাজ্যগুলিতে স্বাস্থ্য ব্যবস্থার উন্নতি করা হবে।

প্রসঙ্গত দেশে করোনা পরিস্থিতিতে তীব্র অক্সিজেনের আকাল দেখা দিয়েছে। এমন অবস্থায় কারখানাগুলিকে উত্পাদনকার্যে তরল অক্সিজেন ব্যবহার না করার নির্দেশ দিয়েছে সরকার। বিভিন্ন শিল্পক্ষেত্র থেকে জোগাড় করা হচ্ছে অক্সিজেন।

বন্ধ করুন