বাংলা নিউজ > ঘরে বাইরে > রাশিয়ার হাত থেকে পুনরুদ্ধার হওয়া এলাকায় ফের গণকবরের সন্ধান ইউক্রেনে
ইউক্রেনে ফের গণকবর উদ্ধার। ছবি ডয়চে ভেলে

রাশিয়ার হাত থেকে পুনরুদ্ধার হওয়া এলাকায় ফের গণকবরের সন্ধান ইউক্রেনে

  • জেলেনস্কি বলেছেন, 'গোটা বিশ্বের সামনে এই তথ্যগুলি তুলে ধরতে চাই। সকলে দেখুক, রাশিয়া কীভাবে যুদ্ধাপরাধ করেছে। এই হত্যালীলার জন্য তাদের দোষী সাব্যস্ত করার সময় এসেছে।'

ইউক্রেনের ইজিউমে ফের একটি গণকবর উদ্ধার হয়েছে বলে জেলেনস্কি জানিয়েছেন। সম্প্রতি রাশিয়ার হাত থেকে এই এলাকাটি ইউক্রেন পুনরুদ্ধার করেছে। গণকবরে অন্তত ৪৪০টি মৃতদেহ আছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। বৃহস্পতিবার রাতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি তার দৈনিক বার্তায় জানিয়েছেন, খারকিভ অঞ্চলের ইজিউমে একটি গণকবর পাওয়া গিয়েছে।

এ বিষয়ে বিস্তারিত তথ্য তিনি শুক্রবার জানাবেন বলে জানিয়েছেন। তবে একইসঙ্গে জেলেনস্কি দাবি করেছেন, রাশিয়া একের পর এক জায়গায় এভাবেই যুদ্ধাপরাধ করেছে। বেসামরিক মানুষকে হত্যা করে কবর দিয়েছে। মারিউপল, বুচার পর ফের এমন গণকবর উদ্ধার হলো। জেলেনস্কি বলেছেন, 'গোটা বিশ্বের সামনে এই তথ্যগুলি তুলে ধরতে চাই। সকলে দেখুক, রাশিয়া কীভাবে যুদ্ধাপরাধ করেছে। এই হত্যালীলার জন্য তাদের দোষী সাব্যস্ত করার সময় এসেছে।'

গত সপ্তাহেই ইজিউম পুনর্দখল করেছে ইউক্রেনের পুলিশ। যুদ্ধের একেবারে গোড়ার দিকে খারকিভের এই শহর রাশিয়ার সেনা দখল করেছিল। দীর্ঘদিন ধরে এই অঞ্চল থেকেই খারকিভের অন্যান্য অঞ্চলে লড়াই চালাচ্ছিল রাশিয়া। গত সপ্তাহে ইউক্রেনের সেনা রাশিয়ার কাছ থেকে তা পুনরুদ্ধার করে। জেলেনস্কি স্বয়ং ওই অঞ্চলে গিয়ে দেশের জাতীয় পতাকা তুলে এসেছেন। তারপরেই এমন গণকবর উদ্ধার হল। স্থানীয় প্রশাসন জানিয়েছে, এখনও পর্যন্ত ৪৪০টি দেহ উদ্ধার হয়েছে। আরও দেহ উদ্ধার হতে পারে বলে মনে করা হচ্ছে।

(বিশেষ দ্রষ্টব্য: প্রতিবেদনটি ডয়চে ভেলে থেকে নেওয়া হয়েছে। সেই প্রতিবেদনই তুলে ধরা হয়েছে। হিন্দুস্তান টাইমস বাংলার কোনও প্রতিনিধি এই প্রতিবেদন লেখেননি।)

বন্ধ করুন