বাংলা নিউজ > ঘরে বাইরে > ফের পতন সোনার দরে, ছয় মাসে দাম কমেছে সাড়ে সাত হাজার
 (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
 (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

ফের পতন সোনার দরে, ছয় মাসে দাম কমেছে সাড়ে সাত হাজার

  • আন্তর্জাতিক বাজারে সোনার দাম এই চলতি মাসে তিন শতাংশ কমেছে, যা ২০১১-র পর জানুয়ারির জন্য রেকর্ড পতন

ক্রমশ শক্তিশালী হচ্ছে মার্কিন ডলার। ফলে ফের পড়ল সোনা ও রুপোর দাম। এমসিএক্স সূচকে, গোল্ড ফিউচার্সের দাম ০.৩৩ শতাংশ পড়েছে। এই মুহূর্তে ১০ গ্রাম সোনার দাম হয়েছে ৪৮,৭০২ টাকা। এই নিয়ে লাগাতার পাঁচ দিন পড়ল সোনার দাম। রুপোর দাম কমেছে ১ শতাংশ। এক কেজি রুপোর দাম হয়েছে ৬৫,৮৬৬ টাকা। এর আগের সেশনে সোনার দাম কমেছিল ০.১১ শতাংশ, রুপোর দাম ০.৬৪ শতাংশ। সোনার দাম গত অগস্টে ৫৬,৩০০ হয়েছিল। সেই থেকে প্রায় ৭৫০০ টাকা কমেছে। 

মার্কিন ফেডারেল রিজার্ভ সুদের হার প্রায় শূন্যের কাছাকাছি রেখেছে। এরই ফলে চাঙ্গা হয়েছে ডলার। বেড়েছে প্রায় ০.১২ শতাংশ।এর ফলে তুলনায় দুর্বল হয়েছে ভারতীয় মুদ্রা। ফলে দাম কমেছে সোনার। একই ভাবে আন্তর্জাতিক বাজারে ০.২ শতাংশ দাম কমেছে রুপো ও প্ল্যাটিনামের। 

মার্কিন মুলুকে জিডিপি পরিসংখ্যান, বেকারত্বের হার ও কত বাড়ি বিক্রি হচ্ছে, সেটার ওপরেও নজর থাকবে আন্তর্জাতিক স্বর্ণ ব্যবসায়ীদের। বিভিন্ন বড় অর্থনীতির থেকে যে মিশ্র সঙ্কেত পাওয়া যাচ্ছে ও আমেরিকায় ফিসক্যাল প্যাকেজ নিয়ে যে দোলাচল, তারই প্রভাব পড়ছে সোনার দামে। আন্তর্জাতিক বাজারে সোনার দাম এই চলতি মাসে তিন শতাংশ কমেছে, যা ২০১১-র পর জানুয়ারির জন্য রেকর্ড পতন। এই ট্রেন্ড আরও কিছুদিন চলতে পারে বলে মনে করা হচ্ছে। 

বন্ধ করুন