বাংলা নিউজ > ঘরে বাইরে > Mastercard আছে? আজ থেকে শুরু হওয়া নিষেধাজ্ঞার ফলে বর্তমান গ্রাহকদের সমস্যা হবে?
আজ (বৃহস্পতিবার) থেকে নয়া ডেবিট ও ক্রেডিট কার্ড দিতে পারবে না মাস্টারকার্ড। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
আজ (বৃহস্পতিবার) থেকে নয়া ডেবিট ও ক্রেডিট কার্ড দিতে পারবে না মাস্টারকার্ড। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

Mastercard আছে? আজ থেকে শুরু হওয়া নিষেধাজ্ঞার ফলে বর্তমান গ্রাহকদের সমস্যা হবে?

  • আজ (বৃহস্পতিবার) থেকে নয়া ডেবিট ও ক্রেডিট কার্ড দিতে পারবে না মাস্টারকার্ড।

আজ (বৃহস্পতিবার) থেকে নয়া ডেবিট ও ক্রেডিট কার্ড দিতে পারবে না মাস্টারকার্ড। তবে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) তরফে আশ্বস্ত করা হয়েছে, যে গ্রাহকদের ইতিমধ্যে মাস্টারকার্ড আছে, তাঁদের পরিষেবা ব্যাহত হবে না। শুধুমাত্র নয়া ডেবিট ও ক্রেডিট কার্ড দেওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা কার্যকরী হবে।

তথ্য জমা রাখা সংক্রান্ত নিয়মভঙ্গের জন্য সপ্তাহখানেক আগেই মাস্টারকার্ড এশিয়া/প্যাসিফিক প্রাইভেট লিমিটেডের (মাস্টারকার্ড) উপর নিষেধাজ্ঞার ঘোষণা করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্ক। যা আজ থেকে কার্যকর হচ্ছে। তার ফলে আমেরিকান এক্সপ্রেস ব্যাঙ্কিং কর্প এবং ডাইনার্স ক্লাব ইন্টারন্যাশনালের পর তৃতীয় বড় সংস্থা হিসেবে নয়া ডেবিট, ক্রেডিট বা প্রিপেড কার্ড দেওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞার মুখে পড়েছে মাস্টারকার্ড। তথ্য জমা রাখা সংক্রান্ত নিয়ম লঙ্ঘনের জন্যই আমেরিকান এক্সপ্রেস ব্যাঙ্কিং কর্প এবং ডাইনার্স ক্লাব ইন্টারন্যাশনালের উপর নিষেধাজ্ঞা চাপানো হয়েছিল।

এমনিতে সংবাদসংস্থা রয়টার্সের একটি সমীক্ষা অনুযায়ী, ভারতের ১১ টি ঘরোয়া এবং বিদেশি ব্যাঙ্কের কার্ড তালিকাভুক্ত প্রক্রিয়া খতিয়ে দেখে জানা গিয়েছে যে দেশের ১০০ টি ডেবিট কার্ডের মধ্যে এক-তৃতীয়াংশই মাস্টারকার্ডের। ক্রেডিট কার্ডের বাজারেও একইরকম আধিপত্য আছে মার্কিন সংস্থার। আরবিআইয়ের তরফে জানানো হয়েছে, সেই নিষেধাজ্ঞার ফলে পুরনো মাস্টারকার্ড গ্রাহকদের কোনও সমস্যার সম্মুখীন হতে হবে না। 

কিন্তু ব্যবসা যে বড়সড় ধাক্কা খাবে, তা নিয়ে আগেভাগেই সতর্ক করে দিয়েছেন বিশেষজ্ঞরা। তাঁদের বক্তব্য, ভারতের ডেবিট এবং ক্রেডিট কার্ড রীতিমতো আধিপত্য আছে মাস্টারকার্ডের।  সেই পরিস্থিতিতে ব্যাঙ্কগুলিকে এবার ভিসার মতো মাস্টারকার্ডের প্রতিদ্বন্দ্বী সংস্থার সঙ্গে বাণিজ্যিক চুক্তি স্বাক্ষর করতে হবে। যে প্রক্রিয়া শেষ হতে কয়েক মাস পর্যন্ত লেগে যেতে পারে। সেইসঙ্গে প্রযুক্তিগত বিষয়ও জড়িত আছে। এক ব্যাঙ্ক কর্তা জানিয়েছেন, মাস্টারকার্ড থেকে ভিসায় পরিবর্তনের জন্য কমপক্ষে পাঁচ মাস লাগবে।

বন্ধ করুন