বাংলা নিউজ > ঘরে বাইরে > Maternity Leave:ছাত্রীরা গর্ভবতী হলে কতদিনের মাতৃত্বকালীন ছুটি? বিরাট সিদ্ধান্ত

Maternity Leave:ছাত্রীরা গর্ভবতী হলে কতদিনের মাতৃত্বকালীন ছুটি? বিরাট সিদ্ধান্ত

মাতৃত্বকালীন ছুটি পাবেন ছাত্রীরাও । প্রতীকী ছবি

মাতৃত্বকালীন ছুটির দিনগুলোতে যদি কোনও সেমেস্টার পড়ে যায় সেক্ষেত্রে কী হবে? বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, কোনও সেমেস্টারে ছাত্রীরা বসতে না পারলে তার বছর নষ্ট হবে না। তিনি পরবর্তী সেমেস্টারে বসতে পারবেন। 

সাধারণত শিক্ষিকারা মাতৃত্বকালীন ছুটি পান। এটাই প্রচলিত। কিন্তু যদি ছাত্রীরা গর্ভবতী হন তবে তারা কি ছুটি পাবেন? এবার এনিয়ে বড় সিদ্ধান্তের কথা ঘোষণা করল কেরলের মহাত্মা গান্ধী বিশ্ববিদ্যালয়। ১৮ বছর বয়সী বা তার উপরে বয়স এমন ছাত্রীরা গর্ভবতী হলে তারাও মাতৃত্বকালীন ছুটি পাবেন। এজন্য তাঁদের শিক্ষাবর্ষে কোনও ছেদ পড়বে না। ঠিক কেমন হবে বিষয়টি?

সূত্রের খবর, ছাত্রীদের মাতৃত্বকালীন ছুটি দেওয়া নিয়ে শুক্রবার মহাত্মা গান্ধী বিশ্ববিদ্যালয়ে সিন্ডিকেট মিটিং হয়েছিল। আর সেই বৈঠকেই মাতৃত্বকালীন ছুটি দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক্ষেত্রে ১৮ বছর বয়সী ও তার থেকে যাদের বয়স বেশি সেই ছাত্রীরা ৬০দিনের জন্য মাতৃত্বকালীন ছুটি পাবেন। কোন ছাত্রী কখন ছুটি নেবেন সেটা পুরোপুরি নির্ভর করছে সেই ছাত্রীর উপর। গর্ভবতী অবস্থায় তারা যে কোনও সময় ছুটি নিতে পারেন। সন্তান প্রসবের পরেও তারা ছুটি নিতে পারেন। কিন্তু এক্ষেত্রে পুরোটাই সিদ্ধান্ত নিতে পারবেন সংশ্লিষ্ট ছাত্রী।

তবে শুধু সন্তান প্রসবের ক্ষেত্রেই নয়, গর্ভপাতের ক্ষেত্রেও ছুটি পাবেন ছাত্রীরা। এক্ষেত্রে সর্বাধিক ১৪দিন ছুটি পাবেন তারা।তবে শিক্ষাবর্ষের ক্ষেত্রে যাতে কোনওভাবে সমস্যা না হয় সেটাও দেখা হবে। তবে সবক্ষেত্রেই মেডিক্যাল সার্টিফিকেট দেখিয়েই মাতৃত্বকালীন ছুটি নিতে হবে গর্ভবতী ছাত্রীদের। মেডিক্যালে সার্টিফিকেট যদি যথাযথ থাকে তবে মাতৃত্বকালীন ছুটি নেওয়ার ক্ষেত্রে কোনও সমস্যা হবে না।

এদিকে মাতৃত্বকালীন ছুটির দিনগুলোতে যদি কোনও সেমেস্টার পড়ে যায় সেক্ষেত্রে কী হবে? বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, কোনও সেমেস্টারে ছাত্রীরা বসতে না পারলে তার বছর নষ্ট হবে না। তিনি পরবর্তী সেমেস্টারে বসতে পারবেন। তবে ওই ছাত্রীর প্র্যাক্টিকাল, ল্যাব, মৌখিক পরীক্ষার বিষয়গুলি কী হবে তা ওই বিভাগের শিক্ষকরাই সিদ্ধান্ত নেবেন। তবে সংশ্লিষ্ট ছাত্রীর সন্তান প্রসবের জেরে তাঁর ছুটি পাওয়ার ক্ষেত্রে যাতে কোনও সমস্যা না হয় সেটা নিশ্চিত করার কথা বলা হয়েছে।

মহাত্মা গান্ধী বিশ্ববিদ্যালয়ের প্রো ভাইস চ্যান্সেলর অরবিন্দ কুমার জানিয়েছেন, সরকারি ছুটিগুলিও মাতৃত্বকালীন ছুটির মধ্যে পড়ে যাবে। তবে অন্য় কোনও ছুটি এই সময়কালে পাওয়া যাবে না।

অনেকের মতে, এটা অত্যন্ত সময় উপযোগী সিদ্ধান্ত। অনেকেই বিয়ের পরেও পড়াশোনাটা চালিয়ে যান। এক্ষেত্রে তাদের সুবিধা হবে। বাচ্চা নেওয়ার ক্ষেত্রেও তাঁদের আর বড় সমস্যা হবে না।

 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

‘কাম অন বাংলাদেশ’, সেমিতে ওঠার লড়াইয়ে ‘টাইগার’-দের পাত্তাই দিল না অস্ট্রেলিয়া? গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে ভারত, অজিরা চাতকের মতো তাকিয়ে BAN v AFG ম্যাচের দিকে আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ছয় হাঁকিয়ে নিজের ১৪ বছর আগের রেকর্ড ছুঁলেন রোহিত,T20 WC-এ গড়লেন বাউন্ডারির নজির আন্দুলে রেলের কাজ, ১৬৬ ট্রেন বাতিলের তালিকা নিশ্চিত নয়, জল্পনায় কান দেবেন না সাত মাসের সাধ খেলেন প্রীতি, বউয়ের বেবি বাম্প আগলে রাহুল, কবে আসছে সন্তান? 'হোয়াই,হোয়াই, হোয়াই'- নবান্নে রণংদেহী মমতা, ক্ষোভ-সুনামির মুখে মন্ত্রী, আমলারা স্নানযাত্রা থেকে রথযাত্রা পর্যন্ত চলে একাধিক বিধি, বিশদে জেনে নিন এ সম্পর্কে ডিভোর্স লইয়ার কাব্যর সঙ্গে ঘটক দিদি দিতির মালাবদল! ঋতু-বিশ্বজিতের বিয়েটা টিকবে? ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল

T20 WC 2024

আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.