বাংলা নিউজ > ঘরে বাইরে > FD Secret Trick: এভাবে ফিক্সড ডিপোজিট করলেই বেশি টাকা পাবেন! জেনে নিন সহজ ট্রিক

FD Secret Trick: এভাবে ফিক্সড ডিপোজিট করলেই বেশি টাকা পাবেন! জেনে নিন সহজ ট্রিক

ফাইল ছবি: পিক্সাবে (Pixabay)

তবে, অনেক খুচরো বিনিয়োগকারীই ফিক্সড ডিপোজিটের বারবেল বা ল্যাডারের কৌশল সম্পর্কে সচেতন নন। কিন্তু এই পদ্ধতি জানা থাকলে FD-তে আরও ভাল রিটার্ন মিলতে পারে।

ফিক্সড ডিপোজিট (FDs)-এর প্রতি ভারতে আমজনতার ভরসা অটুট। বাজারে যতই বিনিয়োগের নয়া অপশন আসুক। জনসংখ্যার এক উল্লেখযোগ্য অংশ নিশ্চিত রিটার্নের জন্য স্থায়ী আমানতেই বিশ্বাস করেন। RBI-এর হ্যান্ডবুক অফ স্ট্যাটিস্টিক্স অন ইন্ডিয়ান ইকোনমি ২০২১-২২ অনুসারে, ভারতে এই ফিক্সড ডিপোজিটই ব্যাঙ্কিং সেক্টরে মোট আমানতের প্রায় ৫৭%। এতেই দেশে খুচরো বিনিয়োগকারীদের FD-র নির্ভরশীলতার প্রমাণ।

তবে অনেক খুচরো বিনিয়োগকারীই ফিক্সড ডিপোজিটের বারবেল বা ল্যাডারের কৌশল সম্পর্কে সচেতন নন। কিন্তু এই পদ্ধতি জানা থাকলে FD-তে আরও ভালো রিটার্ন মিলতে পারে।

বারবেল কৌশল

বারবেল কৌশলের মূলে স্বল্পমেয়াদি এবং দীর্ঘমেয়াদি স্থায়ী আমানত। মাঝারি মেয়াদের FD এক্ষেত্রে এড়িয়ে চলা হয়। সম্ভাব্য সুদের হারের ওঠানামাকে কাজে লাগাতে এই কৌশল প্রয়োগ করা হয়।

উদাহরণস্বরূপ ২ লক্ষ টাকার পোর্টফোলিওর কোনও বিনিয়োগের হিসাব উদাহরণ হিসাবে বিবেচনা করা যাক। বারবেল কৌশলে ৬ মাসের মেয়াদের স্বল্পমেয়াদি FD-তে ৪০% (৮০ হাজার) এবং ৩-৫ বছরের মেয়াদের দীর্ঘমেয়াদি FD-তে ৬০% (১.২০ লক্ষ টাকা) রাখতে হবে। ধরুন স্বল্প-মেয়াদী FD-তে প্রাথমিক সুদের হার ৭% এবং দীর্ঘমেয়াদি FD-তে ৮% সুদ। এভাবে ৩ বছরের মেয়াদের রিটার্ন গণনা করে দেখা যেতে পারে।

যদি পরবর্তী ৬ মাস সুদের হার বাড়তে থাকে, তাহলে স্বল্পমেয়াদি FD ততদিনে ম্যাচিওর হয়ে যাবে। সেটি আবার দীর্ঘ সময়ের, ৩ বছরের ফিক্সড ডিপোজিটে, ৯% (বেড়ে যাওয়া হারে) ফের আমানতে করা যেতে পারে।

এই পদ্ধতিতে মোট রিটার্ন হবে প্রায় ৫.৫৩ লক্ষ টাকা। পুরো টাকাটাই যদি ৩ বছরের ৮% মেয়াদে FD করতেন, তাহলে ৫.১৯ লক্ষ টাকা পেতেন।

তাছাড়া এই পদ্ধতিতে হাতের নাগালে, ৬ মাসের মধ্যেই অনেকটা টাকা তৈরি থাকবে।

ল্যাডারিং স্ট্র্যাটেজি

ল্যাডারিং স্ট্র্যাটেজি এক নতুন বিনিয়োগ পন্থা। এর মাধ্যমে রিটার্ন বাড়ানোর জন্য এবং ঝুঁকি কমানোর জন্য বিভিন্ন ম্যাচিওরিটির আমানতে বিনিয়োগ করা যেতে পারে।

২ লক্ষ টাকার পোর্টফোলিওতে প্রতিটি FD-তে ২৫% (৫০ হাজার টাকা) করে বরাদ্দ করা যেতে পারে।

প্রথমে একটি FD-তে প্রথম সুদের হার ৭% ধরে নিলে, সেক্ষেত্রে প্রথমে ৬ মাসের জন্য রেখে, তারপরে ফের ৯.৫% হারে এক বছরের জন্য পুনরায় বিনিয়োগ করা যেতে পারে। আবার দ্বিতীয় FD ধরুন, প্রথমে ছয় মাসের জন্য ৭% হারে করা হল। এরপর সেটি ফের দুই বছরের জন্য ৯.৭৫% হারে পুনরায় বিনিয়োগ করা যেতে পারে। তৃতীয় FD-টি পুরো ২ বছরের ৮.৫% হারে করা যেতে পারে। আর চতুর্থ এফডি ৬ মাসের জন্য ৮.৫% হারের পর তিন বছরের মেয়াদের জন্য ১০% হারে পুনরায় বিনিয়োগ করা যেতে পারে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

দুর্গাপুজো উৎসব নয়, ইদকে উৎসব বলার দম আছে মমতা? হিমন্ত মন্তব্যে পালটা TMC-র সংঘশক্তির প্রদর্শনে খালি পায়ে কলকাতার রাজপথে হাঁটবেন সাধু - সন্ন্যাসীরা শ্লীলতাহানি কাণ্ডে নয়া মোড়, ৫০০ টাকার বন্ডে আগাম জামিন পেলেন রাজভবনের ৩ কর্মী আগামী T20 বিশ্বকাপে পাপুয়া নিউ গিনির দায়িত্বে বিশ্বকাপজয়ী প্রাক্তন কোচ প্রত্যাবর্তনেই নজর কাড়লেন বেন স্টোক্স, কাউন্টিতে নিলেন এক ইনিংসে পাঁচ উইকেট আজ পালিত হবে নরসিংহ জয়ন্তী, জেনে নিন পুজোর শুভ সময় ও এই দিনের গুরুত্ব কলকাতায় খাড়গের ছবিতে কালি ইস্যুতে বঙ্গ কংগ্রেসের থেকে রিপোর্ট চাইল হাইকমান্ড বিরাটের সঙ্গে একমত, ODI থেকে ২ বলের নিয়ম তুলে দেওয়ার পক্ষে গম্ভীর ‘বাংলাদেশ-ভারত সম্পর্ক হবে…’ IIMC-র অনুষ্ঠানে বার্তা ওপার বাংলার পরিবেশ মন্ত্রীর কেন্দ্রের ধমক খেয়ে তৎপর সিকিম সরকার, পাহাড়ি রাজ্যে কি কমবে গাড়ি ভাড়া?

Latest IPL News

বিরাটের সঙ্গে একমত, ODI থেকে ২ বলের নিয়ম তুলে দেওয়ার পক্ষে গম্ভীর 'L' দেখিয়ে কেন সেলিব্রেশন? কোয়ালিফায়ারের আগে গোপন রহস্য ফাঁস করলেন KKR-র 'বিপদ' হস্তক্ষেপ করব না,ধোনি যখন সিদ্ধান্ত নেবে তখন জানাবে-রহস্য জিইয়ে রাখল সিএসকে সিইও জুনিয়র ক্রিকেটে নির্বাচকদের পা ধরিনি, তাই দলে সুযোগ পাইনি… বিস্ফোরক গম্ভীর বিরাটের ব্যাটিং বা রবীন্দ্র-র রান আউট নয়, এই ঘটনাকে টার্নিং পয়েন্ট বলছেন যশ বেইমানি করেনি ইসিবি, আইপিএলের সূচির দিকেই আঙুল তুললেন পঞ্জাব কোচ বাঙ্গার রাহুল দ্রাবিড় পরবর্তী কোচ খুঁজতে মহেন্দ্র সিং ধোনির দ্বারস্থ বিসিসিআই! আইপিএল ভারতীয় দলে ঢোকার শর্টকাট না হয়ে যায়… কুপ্রভাবের কথা গৌতম গম্ভীরের গলায় পেশীর চোটের চিকিৎসা করাতে লন্ডনে যেতে চলেছেন MSD,ফিরেই ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.