বাংলা নিউজ > ঘরে বাইরে > ১৯০১ সাল থেকে দ্বিতীয় সর্বোচ্চ বৃষ্টিপাত ২১-এর মে মাসে : IMD
১৯০১ সাল থেকে দ্বিতীয় সর্বোচ্ছ বর্ষণ ২১-এর মে মাসে  (Pratik Chorge/HT PHOTO)
১৯০১ সাল থেকে দ্বিতীয় সর্বোচ্ছ বর্ষণ ২১-এর মে মাসে  (Pratik Chorge/HT PHOTO)

১৯০১ সাল থেকে দ্বিতীয় সর্বোচ্চ বৃষ্টিপাত ২১-এর মে মাসে : IMD

  • কয়েকদিনের মধ্যে দেশের দুই উপকূলে দু'টি ঘূর্ণিঝড়ের জেরে রেকর্ড বর্ষণ গতমাসে।

কয়েকদিনের মধ্যে দেশের দুই উপকূলে দু'টি ঘূর্ণিঝড়। আরব সাগর ও বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টি। উত্তর্পরদেশ সহ উত্তর ভারতের বিস্তীর্ণ অঞ্চলে ঘূর্ণাবর্তের প্রভাব। সব মিলে মিশে ২০২১ সালের মে মাসে গত ১২০ বছরে দ্বিতীয় সর্বোচ্চ বৃষ্টিপাত হল। ১৯০১ সালের পর থেকে ১৯৯০ সালের মে মাসে সর্বোচ্চ ১১০.৭ মিলিমিটার বর্ষণ হয়েছিল। এরপর এবছর মে মাসে ১০৭.৯ মিলিমিটার বর্ষণ হয়। মে মাসের গড় বর্ষণ থেকে তা ৭৪ শতাংশ বেশি।

আইএমডি-র তরফে এদিন আরও জানানো হয়, মে মাসের নিরিখে এবছর দেশে গড় তাপমাত্রা অনেকটাই কম ছিল। ১৯০১ সালের পর থেকে ২০২১ সালের মে মাসের গড় তাপমাত্রা চতুর্থ সর্বনিম্ন ছিল। গতমাসে দেশের গড় তাপমাত্রা ছিল ৩৪.১৮ ডিগ্রি সেলসিয়াস। ১৯০১ সালের পর মে মাসে সর্বনিম্ন গড় তাপমাত্রা ছিল ১৯১৭ সালে। সেবছর মে মাসের গড় তাপমাত্রা ছিল ৩২.৬৮ ডিগ্রি সেলসিয়াস।

২০২১ সালের মে মাসের আবহাওয়া অনেকটাই প্রভাবিত হয়েছিল আরব সাগরে তাউটে (১৭ মে) এবং বঙ্গোপসাগরে ইয়াসের (২৬ মে) ফলে। এছাড়া বেশ কয়েকটি পশ্চিমী ঝঞ্জাও প্রভাব ফেলেছে আবহাওয়ার উপর। এদিকে ১৩ বছরে মে মাসে সর্বাধিক বৃষ্টিপাত হয়েছে রাজধানী দিল্লিতে। মে মাসে রাজধানীতে ১৪৪.৮ এমএম বৃষ্টিপাত হয়েছে।

এদিকে এদিন উত্তর বঙ্গোপসাগরের ওপর তৈরি হয়েছে এখটি নিম্নচাপ। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, এই নিম্নচাপের প্রভাবে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু সক্রিয় হবে রাজ্যে। এর প্রভাবে রাজ্যজুড়ে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর পরেই মৌসুমী বায়ু সক্রিয় হয়ে উঠবে এবং শুরু হবে বর্ষার বৃষ্টি।

 

বন্ধ করুন