বাংলা নিউজ > ঘরে বাইরে > MDH, Everest Masala Controversy Update: MDH, এভারেস্টের গায়ে 'দাগ' লাগতেই কড়া পদক্ষেপ কেন্দ্রের, কী বলল স্পাইস বোর্ড?

MDH, Everest Masala Controversy Update: MDH, এভারেস্টের গায়ে 'দাগ' লাগতেই কড়া পদক্ষেপ কেন্দ্রের, কী বলল স্পাইস বোর্ড?

এমডিএইচ এবং এভারেস্টের পণ্য নিষিদ্ধ মলদ্বীপে (REUTERS)

মশলা ব্যবসার সঙ্গে যুক্ত বড় বড় প্রতিষ্ঠানগুলির সঙ্গে স্পাইস বোর্ড ইতিমধ্যেই তিন দফায় আলোচনাতেও বসেছে বলে জানা গিয়েছে। এমডিএইচ এবং এভারেস্টের মতো মশলা রফতানিকারক সংস্থাগুলির জন্যে একটি গাইডলাইন তৈরি করেছে স্পাইস বোর্ড।

ভারতীয় মশলা প্রস্তুতকারক এমডিএইচ এবং এভারেস্টের কিছু পণ্য নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে বিশ্বের নানান প্রান্তে। এই আবহে এই দুই নামী সংস্থার বিরুদ্ধে কড়া পদক্ষেপ করেছে সরকার। জানা গিয়েছে, এই দুই সংস্থার কারখানায় ইতিমধ্যেই ইন্সপেকশন চলছে। সঙ্গে পরিস্থিতি শুধরে ফেলার জন্যে পদক্ষেপ করতে বলা হচ্ছে এই দুই সংস্থাকে। এরই মাঝে ভারতের স্পাইস বোর্ড নির্দেশিকা জারি করে জানিয়েছে, সিঙ্গাপুর এবং হংকংয়ে রফতানি হতে চলা সব মশলার কনসাইনমেন্টের পরীক্ষা বাধ্যতামূলক করে দিয়েছে। মশলা ব্যবসার সঙ্গে যুক্ত বড় বড় প্রতিষ্ঠানগুলির সঙ্গে স্পাইস বোর্ড ইতিমধ্যেই তিন দফায় আলোচনাতেও বসেছে বলে জানা গিয়েছে। এমডিএইচ এবং এভারেস্টের মতো মশলা রফতানিকারক সংস্থাগুলির জন্যে একটি গাইডলাইন তৈরি করেছে স্পাইস বোর্ড। (আরও পড়ুন: রাজ্যে ষষ্ঠ পে কমিশনের সরকারি কর্মীদের জন্য সুখবর, বড় দাবি শাসকদলের শীর্ষ নেতার)

আরও পড়ুন: কয়লা দুর্নীতিতে নাম জড়াল আদানির, কংগ্রেস বলল - 'ক্ষমতায় এলে তদন্ত হবে'

এদিকে রিপোর্ট অনুযায়ী, সম্প্রতি মশলা প্রস্তুতকারক সংস্থা এমডিএইচ এবং এভারেস্টের কারখানা পরিদর্শন শুরু করেছে কেন্দ্রীয় সরকার। উল্লেখ্য, মাত্রাতিরিক্ত পেস্টিসাইড থাকার অভিযোগে সিঙ্গাপুর এবং হংকংয়ে এমডিএইচ এবং এভারেস্টের কয়েকটি দ্রব্যের বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এরপরই ভারত সরকারের তরফ থেকে এই দুই সংস্থার কারখানায় পরিদর্শনের পদক্ষেপ করা হয়েছে। (আরও পড়ুন: ঋণে পাওয়া ছাড়ের ওপর কি আয়কর দিতে হবে ব্যাঙ্ক কর্মীদের? বড় রায় সুপ্রিম কোর্টের)

আরও পড়ুন: লিভ এনক্যাশমেন্ট নিয়ে বড় রায় আদালতের, চাকরিজীবীদের মুখে ফুটবে হাসি?

ভারতের নিয়ন্ত্রক সংস্থা মশলা বোর্ডের তরফে জানানো হয়েছে, হংকং এবং সিঙ্গাপুরে এমডিএইচ এবং এভারেস্টের যে দ্রব্য আছে, সেগুলির ক্ষেত্রে বাধ্যতামূলকভাবে পরীক্ষার নিয়ম চালু করা হচ্ছে। যে রফতানিকারকদের অর্ডার ফিরিয়ে দেওয়া হয়েছে, তাঁদের সঙ্গে আলোচনা চালাচ্ছে মশলা বোর্ড। মূল কারণ খুঁজে বের করতে এবং কোনও ভুল হয়ে থাকলে তা শুধরে নেওয়ার জন্য মশলা বোর্ডের তরফে পরামর্শও দেওয়া হবে। সেইসঙ্গে রফতানির জন্য যে যে কারখানা ব্যবহৃত হয়, সেখানেও পরিদর্শন চালানো হচ্ছে। প্রসঙ্গত, ভারতীয় মসলা প্রস্তুতকারদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, এমডিএইচ এবং এভারেস্টের কয়েকটি দ্রব্যে যে পরিমাণ 'ইথিলিন অক্সাইড' পাওয়া গিয়েছে, তা নির্ধারিত সীমার থেকে অনেক বেশি। ওই পেস্টিসাইডের ফলে ক্যানসারও হতে পারে। তাই কোনওরকম ঝুঁকি না নিয়ে এমডিএইচ এবং এভারেস্টের কয়েকটি দ্রব্য নিষিদ্ধ করে দিয়েছে সিঙ্গাপুর এবং হংকং। এদিকে মলদ্বীপও সেই তালিকায় নবতম সংযোজন। (আরও পড়ুন: বাকি ২ দফার ভোট, এরই মাঝে BJP-র সম্ভাব্য আসন সংখ্যা জানালেন মার্কিন বিশেষজ্ঞ)

আরও পড়ুন: ইউরোপের ধাঁচে আমূল বদলে যাবে কলকাতার মেট্রো ব্যবস্থা, জানলে হতবাক হবেন যাত্রীরা

এদিকে সিঙ্গাপুর এবং হংকংয়ে এভারেস্ট এবং এমডিএইচ-এর পণ্য নিষিদ্ধ হওয়ার পরই এমডিএইচ ও এভারেস্টের পণ্য নিয়ে তথ্য সংগ্রহ করছে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন। এরই মাঝে রিপোর্টে দাবি করা হয়েছিল, গত ছয় মাসে সালমোনেলা দূষণের কারণে মহাশিয়ান ডি হাট্টি (এমডিএইচ) প্রাইভেট লিমিটেড রফতানি করা পণ্যের ৩১ শতাংশ প্রত্যাখ্যান করেছে আমেরিকা। তার আগে গতবছর আমেরিকায় এমডিএইচের পণ্য প্রত্যাখানের হার ছিল ১৫ শতাংশ। তবে গত কয়েক মাসে সেই প্রত্যাখ্যানের হার এক লাফে ১৬ শতাংশ বেড়ে গিয়েছে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

৭ দিনে ৮০০ টাকা বেড়েছে সোনার দাম, কলকাতায় আজ কততে বিকোচ্ছে হলুদ ধাতু? ইংল্যান্ডের হয়ে খেলার স্বপ্নপূর্ণ করতে ইয়র্কশায়ারে মদ্যপান পর্যন্ত করেছিলেন রফিক ‘মনে হচ্ছিল যে আর বাঁচব না’, এখনও কাঁপছেন কাঞ্চনজঙ্ঘায় থাকা ৭ মাসের অন্তঃসত্ত্বা কিছু জায়গায় অনিয়ম ধরা পড়েছে, নিট প্রশ্নকাণ্ডে 'সুর বদল' ধর্মেন্দ্র প্রধানের হাসপাতালে ভর্তি সন্ধ্য়া রায়! রয়েছে বুকে অস্বস্তি, কেমন আছেন প্রবীণ অভিনেত্রী? রবিবার ১০ কোটি ঘরে তুলল চান্দু চ্যাম্পিয়ন, তিনদিনে মোট কত আয় হল কার্তিকের ছবির কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনার পরই রেলমন্ত্রীর সঙ্গে কথা CM-এর, করলেন বড় ঘোষণা আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে জরুরি অবস্থা! খবর দিতে গিয়ে যা বলল NASA ‘বলি বাচ্চা বউ’! দিদি নম্বর ১-এ এলেন শ্রুতি-স্বর্ণেন্দু, বয়সের কত ফারাক দুজনের? অবিলম্বে রাজভবন থেকে সব পুলিশকে সরাতে হবে, রাজ্যপালের নির্দেশে তোলপাড় কাণ্ড

T20 WC 2024

BAN vs NEP ম্যাচে সেলিব্রেশন করতে গিয়ে সুইমিং পুলে পড়ে গেলেন ভক্ত! কী হল তারপর? ২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা হামারা নেতা ক্যায়সা হো… নিউইয়র্কের ভক্তদের স্লোগানে কোহলির চমকপ্রদ প্রতিক্রিয়া টি২০ বিশ্বকাপের সুপার ৮-এ কবে কখন খেলবে বাংলাদেশ, USA? জানুন সব ম্যাচের সময়সূচি এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা? আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ T20 WC 2024: স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬টি ক্যাচ ফস্কাল অজিরা, গড়ল লজ্জার নজির PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.