বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রয়াত এমডিএইচ কর্ণধার ‘দাদাজি’, পড়ে রইল বিশাল মশলা সাম্রাজ্য
বৃহস্পতিবার সকালে ৯৮ বছর বয়সে প্রয়াত হলেন এমডিএইচ মশলা সংস্থার কর্ণধার ‘দাদাজি’ মহাশয় ধর্মপাল গুলাটি।
বৃহস্পতিবার সকালে ৯৮ বছর বয়সে প্রয়াত হলেন এমডিএইচ মশলা সংস্থার কর্ণধার ‘দাদাজি’ মহাশয় ধর্মপাল গুলাটি।

প্রয়াত এমডিএইচ কর্ণধার ‘দাদাজি’, পড়ে রইল বিশাল মশলা সাম্রাজ্য

  • ৯৮ বছর বয়সে প্রয়াত হলেন এমডিএইচ মশলা সংস্থার কর্ণধার ‘দাদাজি’ মহাশয় ধর্মপাল গুলাটি।

অধরাই থেকে গেল শতায়ু ছোঁয়ার আশা। ৯৮ বছর বয়সে প্রয়াত হলেন এমডিএইচ মশলা সংস্থার কর্ণধার ‘দাদাজি’ মহাশয় ধর্মপাল গুলাটি। 

পারিবারিক সূত্রে জানা গিয়েছে, গত তিন সপ্তাহ ধরে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন মহাশয় ধর্মপাল গুলাটি। গত বৃহস্পতিবার সকালে তাঁর হৃদযন্ত্র বিকল হলে সংকট ঘনায়। চিকিৎসকদের আন্তরিক চেষ্টা সত্ত্বেও তাঁর জীবনাবসান হয়েছে।

বিজ্ঞাপনী ছবি ও ভিডিয়োয় তাঁর হাসিমুখ দেখতে অভ্যস্ত হয়ে গিয়েছেন ভারতীয়রা। নিজের প্রতিষ্ঠিত ব্র্যান্ডজাত পণ্যের প্যাকেটে ছাপা সেই ছবি যেন বিশুদ্ধতার প্রতীক হয়ে উঠেছিল। এবার প্রাত্যহিক জীবনেও ছবির ফ্রেমেই ঠাঁই পেলেন এমডিএইচ মশলা প্রতিষ্ঠানের জনপ্রিয় কর্ণধার। 

‘দাদাজি’ ও ‘মহাশয়জি’ নামে পরিচিত গুলাটির জন্ম ১৯২৩ সালে অবিভক্ত ভারতের সিয়ালকোটে। স্কুলের পাঠ শেষ না করে ওই শহরে তিনি বাবার মশলার ব্যবসায়ে যোগ দেন অল্প বয়েসেই। দেশভাগের পরে দিল্লির করোল বাগে দোকান দেন মহাশয়। 

সেই শুরু। ওই একচিলতে দোকান থেকেই তিলে তিলে দেশের অন্যতম বিশাল মশলা উৎপাদক সংস্থা গড়ে তোলেন তিনি। এমডিএইচ গ্রুপের ষাটেরও বেশি পণ্য জনপ্রিয়তা লাভ করেছে বহু বছর, তার মধ্যে সবচেয়ে বেশি চাহিদা সংস্থার ডেগি মির্চ, চাট মশলা ও চানা মশলার। 

বর্তমানে ১৫টি কারখানায় উৎপাদন করা হয় এমডিএইচ ব্র্যান্ডের মশলা। দেশের গন্ডি ছাড়িয়ে দুবাই ও লন্ডনেও রয়েছে তাদের অফিস। 

ব্যবসার পাশাপাশি নানান সামাজিক উন্নয়নমূলক কাজেও জড়িত ছিলেন মহাশয়জি। ভারতে বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে দিল্লিতে একটি ৩০০ শয্যার সুপার স্পেশ্যালিটি হাসপাতালও চালায় এমডিএইচ গ্রুপ।

বন্ধ করুন