বাংলা নিউজ > ঘরে বাইরে > মার্কিন সফরে মোদীর ঘুম কেড়ে নেওয়ার হুঁশিয়ারি পাক মদতপুষ্ট খালিস্তানি গোষ্ঠীর
নরেন্দ্র মোদী (ছবি এএনআই)
নরেন্দ্র মোদী (ছবি এএনআই)

মার্কিন সফরে মোদীর ঘুম কেড়ে নেওয়ার হুঁশিয়ারি পাক মদতপুষ্ট খালিস্তানি গোষ্ঠীর

  • এর আগে ২০১৯ সালে পাক মদতপুষ্ট খালিস্তানি জঙ্গি গোষ্ঠী ‘শিখস ফর জাস্টিস’কে ইউএপিএ-আইনের আওতায় নিষিদ্ধ ঘোষণা করেছিল ভারত।

আর কয়েকদিন পরই কোয়াড সম্মেলনে যোগ দিতে এবং রাষ্ট্রসংঘের সাধারণ সভায় অংশ নিতে আমেরিকা উড়ে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর এই সফরে প্রধানমন্ত্রী মোদীর ঘুম কেড়ে নিতে বিক্ষোভ প্রদর্শনের হুঁশিয়ারি দিল পাক মদতপুষ্ট খালিস্তানি জঙ্গি গোষ্ঠী ‘শিখস ফর জাস্টিস’। এর আগে ২০১৯ সালে এই সংগঠনকে ইউএপিএ-আইনের আওতায় নিষিদ্ধ ঘোষণা করেছিল ভারত।

কৃষক আন্দোলনের আবেগকে কাজে লাগিয়ে ভারত সরকার বিরোধী কার্যকলাপে জড়িয়েছে ‘শিখস ফর জাস্টিস’। সংগঠনের অভিযোগ, দেশজুড়ে কৃষকদের বিরুদ্ধে সন্ত্রাস চালাচ্ছে কেন্দ্র। এই অভিযোগকে সামনে রেখেই মার্কিন সফরকালে মোদীর বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শনের হুঁশিয়ারি দিয়েছেন সংগঠনের প্রধান গুরপতবন্ত সিং পান্নুন। তাঁর কথায় মোদীকে আমেরিকায় নিদ্রাহীন রাত উপহার দেবে তাঁর সংগঠন।

এদিকে পাক মদতপুষ্ট খালিস্তানি জঙ্গি গোষ্ঠী নিয়ে সতর্ক করেছে আমেরিকাকে। সম্প্রতি নিষিদ্ধ এই সংগঠনের গতিবিধি আমেরিকায় বেড়ে গিয়েছে বলে বাইডেন প্রশাসনকে জানিয়েছে ভারত সরকার।

এদিকে জানা গিয়েছে, ওয়াশিংটনে কোয়াডভুক্ত প্রতিটি দেশের রাষ্ট্রপ্রধানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জানা গিয়েছে ২৩ সেপ্টেম্বর জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদি সুগা এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গে আলাদা ভাবে দ্বিপাক্ষিক বৈঠক করবেন মোদী। এরপর ২৪ সেপ্টেম্বরে কোয়াড বৈঠকের আগে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন মোদী। এরপর জো মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গেও পৃথক বৈঠক করবেন মোদী।

 

বন্ধ করুন