বাংলা নিউজ > ঘরে বাইরে > ক্যালিফোর্নিয়ায় গান্ধীমূর্তি ভাঙচুরে তীব্র নিন্দা দিল্লির, পূর্ণাঙ্গ তদন্তের আশ্বাস আমেরিকার
আমেরিকার ক্যালিফোর্নিয়া রাজ্যের ডেভিস শহরে মহাত্মা গান্ধীর মূর্তি ভাঙচুরের তীব্র নিন্দা জানাল ভারত সরকার।
আমেরিকার ক্যালিফোর্নিয়া রাজ্যের ডেভিস শহরে মহাত্মা গান্ধীর মূর্তি ভাঙচুরের তীব্র নিন্দা জানাল ভারত সরকার।

ক্যালিফোর্নিয়ায় গান্ধীমূর্তি ভাঙচুরে তীব্র নিন্দা দিল্লির, পূর্ণাঙ্গ তদন্তের আশ্বাস আমেরিকার

  • বিষয়টি মার্কিন স্বরাষ্ট্র দফতরের গোচরে এনে ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত এবং দোষীদের উপযুক্ত শাস্তির জন্য আবেদন জানিয়েছে ওয়াশিংটনের ভারতীয় দূতাবাস।

গত বৃহস্পতিবার আমেরিকার ক্যালিফোর্নিয়া রাজ্যের ডেভিস শহরে মহাত্মা গান্ধীর মূর্তি ভাঙচুরের তীব্র নিন্দা জানাল ভারত। 

শনিবার বিদেশ মন্ত্রকের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘গত ২৮ জানুয়ারি ক্যালিফোর্নিয়ার ডেভিস শহরের সেন্ট্রাল পার্কে মহাত্মা গান্ধীর মূর্তি ভাঙচুর করে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীরা। ঘটনার তীব্র নিন্দা করছে ভারত। ২০১৬ সালে ওই মূর্তি ডেভিস শহরকে উপহার দিয়েছিল ভারত সরকার।’

পাশাপাশি, বিষয়টি মার্কিন স্বরাষ্ট্র দফতরের গোচরে এনে ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত এবং দোষীদের উপযুক্ত শাস্তির জন্য আবেদন জানিয়েছে ওয়াশিংটনের ভারতীয় দূতাবাস। 

আমেরিকার স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে শোক প্রকাশ করে জানানো হয়েছে, এই পদক্ষেপ কোনও মতেই গ্রহণযোগ্য নয় এবং দোষীদের বিরুদ্ধে যত তাড়াতাড়ি সম্ভব আইনি পদক্ষেপ করার আশা প্রকাশ করা হয়েছে।

কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, ‘স্যান ফ্রান্সিসকোয় ভারতীয় কনস্যুলেট জেনারেল বিষয়টি পৃথক ভাবে ডেভিস প্রশাসন ও স্থানীয় আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণ বিভাগের সামনে তুলে ধরেছে এবং ঘটনার অনুসন্ধান প্রক্রিয়া শুরু হয়েছে। গান্ধীমূর্তি ভাঙচুরের ঘটনায় গভীর শোক প্রকাশ করে পূর্ণাঙ্গ তদন্তের আশ্বাস দিয়েছেন ডেভিস শহরের মেয়র।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘স্থানীয় ভারতীয় সমাজ ও সংগঠনগুলিও গান্ধীমূর্তি ভাঙচুরের ঘটনার কড়া সমালোচনা করেছে।’

বন্ধ করুন