বাংলা নিউজ > ঘরে বাইরে > Media One ban: জাতীয় সুরক্ষা নিয়ে কি আদালত সিদ্ধান্ত নিতে পারে? কী বলছে কেন্দ্র!

Media One ban: জাতীয় সুরক্ষা নিয়ে কি আদালত সিদ্ধান্ত নিতে পারে? কী বলছে কেন্দ্র!

সুপ্রিম কোর্ট (HT PHOTO) (HT_PRINT)

চ্য়ানেলের তরফে আইনজীবী হুজেফা আহমদি জানান, কেন্দ্র যেকোনও নিউজ চ্যানেলকে শোকজ করতে পারে। রিনিউয়াল না করতে পারে। কিন্তু জাতীয় সুরক্ষার ব্যাপারটি আদৌ রয়েছে কি না সেব্যাপারে আদালতের সন্তুষ্ট হওয়া দরকার।

আব্রাহাম থমাস

জাতীয় সুরক্ষার স্বার্থে কোনটা প্রয়োজনীয় সেটা আদালত সিদ্ধান্ত নিতে পারে না। কেন্দ্র বৃহস্পতিবার এনিয়ে জানিয়ে দিল আদালতকে। আসলে মিডিয়া ওয়ান নিউজ চ্যানেলের বিরুদ্ধে জাতীয় সুরক্ষাবিধি লঙ্ঘনের অভিযোগ উঠেছিল। চলতি বছরের জানুয়ারিতে নিষিদ্ধও ঘোষণা করা হয়েছে।

এদিকে শীর্ষ আদালত কেন্দ্রের কাছে জানতে চেয়েছিল কোনও নাগরিককে যদি সিকিউরিটি ক্লিয়ারেন্স দেওয়া না হয়ে সেক্ষেত্রে তার কারণটা নিয়ে কি সংশ্লিষ্ট ব্যক্তিকে অন্ধকারে রাখাটা যুক্তিযুক্ত?

এক্ষেত্রে কেন্দ্রের পক্ষে অ্যাডিশনাল সলিসিটর জেনারেল কেএম নটরাজ জানিয়েছেন, এটা পলিসির ব্যাপার। আসলে জাতীয় সুরক্ষার ব্যাপারটি একটি নির্দিষ্ট সংজ্ঞার মধ্য়ে বেঁধে রাখা যায় না।

এদিকে একটি মালায়লাম সংবাদমাধ্যমকে আপলিঙ্ক ও ডাউনলিঙ্কের লাইসেন্স পুনর্নবীকরণের সুযোগ দেওয়া হচ্ছিল না। এনিয়ে চ্যানেল কর্তৃপক্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল। তবে গোপন নথি যেগুলি কেন্দ্রের তরফে জমা দেওয়া হয়েছিল সেগুলিকে আদালত নিজেদের কাছেই রেখে দেয়।

এদিকে চ্য়ানেলের তরফে আইনজীবী হুজেফা আহমদি জানান, কেন্দ্র যেকোনও নিউজ চ্যানেলকে শোকজ করতে পারে। রিনিউয়াল না করতে পারে। কিন্তু জাতীয় সুরক্ষার ব্যাপারটি আদৌ রয়েছে কি না সেব্যাপারে আদালতের সন্তুষ্ট হওয়া দরকার।

কেন্দ্রের পক্ষে অ্যাডিশনাল সলিসিটর জেনারেল কেএম নটরাজ জানিয়েছেন, জাতীয় সুরক্ষার স্বার্থের বিষয়টি শুধু আইনের ব্যাপার নয়, এটা একটা পলিসির ব্যাপার। এটি সুরক্ষার স্বার্থে নাকি নয় সেটা আদালতের সিদ্ধান্ত নেওয়ার বিষয় নয়।

 

বন্ধ করুন