বাংলা নিউজ > ঘরে বাইরে > ভুয়ো OBC শংসাপত্রে ডাক্তারি কোর্সে ভর্তি, নিন্দা করেও ডিগ্রি বাতিল করল না HC

ভুয়ো OBC শংসাপত্রে ডাক্তারি কোর্সে ভর্তি, নিন্দা করেও ডিগ্রি বাতিল করল না HC

ভুয়ো OBC শংসাপত্রে ডাক্তারি কোর্সে ভর্তি, নিন্দা করেও ডিগ্রি বাতিল করল না HC

ভুয়ো OBC শংসাপত্রে ডাক্তারি কোর্সে ভর্তি, নিন্দা করেও ডিগ্রি বাতিল করল না HC। ২০১৩ সালে লুবনা মুজাওয়ার নামে ওই ছাত্রীর ওবিসি সার্টিফিকেট বাতিল করে মুম্বই শহরতলীর কালেক্টর। তা ন্যায়সঙ্গত বলে মন্তব্যে করেছে আদালত।

মুম্বইয়ের একটি নামী কলেজে ওবিসি শংসাপত্র নিয়ে এমবিবিএস ডিগ্রি কোর্সে ভর্তি হয়েছিলেন এক ছাত্রী। তিনি সাধারণ শ্রেণিভুক্ত হওয়া সত্ত্বেও ভুয়ো শংসাপত্র নিয়ে কলেজে ভর্তি হয়েছিলেন। তবে চিকিৎসকের প্রয়োজনের কথা মাথায় রেখে এবং যেহেতু ওই ছাত্রী পুরো কোর্স শেষ করেছিলেন, তাই তাঁর ডিগ্রি বাতিল করল না বম্বে হাইকোর্ট।

বিচারপতি এ এস চান্দুরকর এবং জিতেন্দ্র জৈনের ডিভিশন বেঞ্চ বলেছে, ‘আমাদের দেশে, যেখানে জনসংখ্যা ও চিকিৎসকের অনুপাত খুব কম, সেখানে তাঁর যোগ্যতা থাকা সত্ত্বেও তা কেড়ে নেওয়ায় জাতীয় ক্ষতি হবে। নাগরিকরা একজন চিকিৎসকের পাওয়া থেকে বঞ্চিত হবেন।’

আরও পড়ুন। ফ্রি বলে জমা পড়ছে হাজার-হাজার আবেদন, ঝরছে ঘাম, বিধিনিষেধ চাইছে কলেজগুলি

আদালত বলে, ‘চিকিৎসক পেশা যদি মিথ্যা তথ্যের ভিত্তির ওপর দাঁড়িয়ে থাকে, তাহলে তা নিঃসন্দেহে মহান পেশার জন্য কলঙ্ক হবে।’ একথা জানিয়ে হাইকোর্ট আরও বলে, এই ভাবে সত্যকে চাপা দিয়ে কোনও শিক্ষার্থীর ভিত গড়া উচিত নয়।’ কিন্তু হাইকোর্ট ভারসাম্য বজায় রাখতে চায়।

২০১৩ সালে লুবনা মুজাওয়ার নামে ওই ছাত্রীর ওবিসি সার্টিফিকেট বাতিল করে মুম্বই শহরতলীর কালেক্টর। তা ন্যায়সঙ্গত বলে মন্তব্যে করেছে আদালত।

আরও পড়ুন। চাকরি দেবে সিবিএসই! প্রকাশিত হল পরীক্ষার সময়সূচী, বিস্তারিত চেক করুন এখানে

২০১৪ সালের ফেব্রুয়ারি মাসে সিওনের লোকমান্য তিলক মেডিক্যাল কলেজ তাঁর এমবিবিএস কোর্সে ভর্তি বাতিল করে দেয়। কিন্তু হাইকোর্ট বলেছে, সময় পেরিয়ে যাওয়ার কারণে এবং অন্তর্বর্তীকালীন আদেশের ভিত্তিতে তাঁকে পড়াশোনার অনুমতি দেওয়া হয়। ২০১৭ সালে ওই ছাত্রীটি তাঁর কোর্স শেষ করেছে, তাই তাকে এখন ডিগ্রি প্রদান করা উচিত বলে নির্দেশ দেয় আদালত।

হাইকোর্ট বলে, ২০১৪ সালের ফেব্রুয়ারি থেকে লাগু হওয়া অন্তর্বর্তীকালীন আদেশের ভিত্তিতে আবেদনকারী এমবিবিএস কোর্স শেষ করেছেন এবং তাই আবেদনকারী চিকিৎসক হিসাবে যোগ্যতা অর্জন করেছে। তাই আবেদনকারীর প্রাপ্ত যোগ্যতা এখন আর প্রত্যাহার করা ঠিক হবে না।

হাইকোর্ট বলেছে, ছাত্রীটি তাঁর বাবার উপর ভিত্তি করে মিথ্যা তথ্য দিয়ে ভর্তি হয়েছিল। মা যে পুরসভায় কাজ করেন তাও প্রকাশ করেননি। হাইকোর্ট নির্দেশ দিয়েছে, তিন মাসের মধ্যে ‘ওপেন ক্যাটাগরির’ পড়ুয়াদের ফি মিটিয়ে দিতে হবে এবং কলেজকে ৫০ হাজার টাকা দিতে হবে।

২০১২ সালে, সংরক্ষিত আসনে সার্টিফিকেটের ভিত্তিতে এমবিবিএস কোর্সে ওবিসি ভর্তির তদন্তের দাবিতে একটি আবেদনের ভিত্তিতে সমস্ত শিক্ষার্থীর বিরুদ্ধে তদন্ত করা হয়। সেই সময় ছাত্রী বিষয়টি প্রকাশ্যে আসে।

আরও পড়ুন। সাগ্নিকের গল্পটা আলাদা! বাঁ চোখে ক্ষীণ দৃষ্টিশক্তি নিয়েই মাধ্যমিকে সে নজরকাড়া

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

ধনু ,মকর, কুম্ভ, মীনের মধ্যে আজ কাদের ভাগ্য খুলছে? রইল ১৭ জুনের রাশিফল ইদ উল আদাহ ২০২৪ এর শুভেচ্ছা ঝটপট পাঠিয়ে নিন প্রিয়জনকে, রইল ১৫ মেসেজ 1 ওভার শেষে Sri Lanka-র স্কোর 3/1 সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে লাকি কারা? রইল ১৭ জুন সোমবারের রাশিফল 14 ওভার শেষে Bangladesh-র স্কোর 72/7 মেষ, বৃষ, কর্কট, মিথুনের মধ্যে আজ কারা লাকি! সোমবার ১৭ জুনের রাশিফল দেখে নিন পাকিস্তান ডুবলেও ধোনিকে টপকে T20 বিশ্বকাপে ইতিহাস অধিনায়ক বাবরের! পেলেন সিংহাসন গোল করেও স্বপ্নের প্রত্যাবর্তন হল না এরিকসনের, স্লোভেনিয়া ম্যাচ ড্র করল ডেনমার্ক PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর সিকিমে আটকে পড়া পর্যটকদের উদ্ধার করতে পারল না বিমান, কালিম্পংয়েও বিপর্যয়

T20 WC 2024

PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.