বাংলা নিউজ > ঘরে বাইরে > Advisory on Medical Education in China: চিনে মেডিক্যাল পড়তে যেতে চান? সতর্কবার্তা জারি ভারতীয় দূতাবাসের

Advisory on Medical Education in China: চিনে মেডিক্যাল পড়তে যেতে চান? সতর্কবার্তা জারি ভারতীয় দূতাবাসের

চিনে মেডিক্যাল পড়তে যেতে চান? সতর্কবার্তা জারি ভারতীয় দূতাবাসের

চিনে এমবিবিএস পড়তে যাওয়ার বিষয়ে ভারতীয় ছাত্র এবং তাদের পরিবারের কিছু প্রশ্নের জবাবে শুক্রবার বেজিং-এর ভারতীয় দূতাবাসের তরফে একটি সতর্কতামূলক বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

সুতীর্থ পত্রনবিস

চিনে মেডিক্যাল পড়তে যেতে চান? কেন্দ্রীয় সরকারের তরফে এই সংক্রান্ত একটি সতর্কবার্তা জারি করা হয়েছে সম্প্রতি। চিনে মেডিক্যাল পড়তে গেলে পড়ুয়াদের কী কী সমস্যার সম্মুখীন হতে হবে, সেই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। শিক্ষার মান, দেশে ফিরে ‘ফরেন মেডিক্যাল গ্র্যাজুয়েট এগজামিনেশনে’ অকৃতকার্যের হার উল্লেখ করা হয়েছে তাতে।

চিনে এমবিবিএস পড়তে যাওয়ার বিষয়ে ভারতীয় ছাত্র এবং তাদের পরিবারের কিছু প্রশ্নের জবাবে শুক্রবার বেজিং-এর ভারতীয় দূতাবাসের তরফে একটি সতর্কতামূলক বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। উল্লেখ্য, কোভিডকালে চিনে মেডিক্যাল নিয়ে পড়াশোনা করে কয়েক হাজার ভারতীয় বিপাকে পড়েছিলেন। সেই প্রেক্ষিতে ভারতীয় দূতাবাসের এই সতর্কবার্তা বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

সরকারি হিসেব অনুযায়ী, বর্তমানে ২৩ হাজারেরও বেশি ভারতীয় ছাত্র চিনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে নথিভুক্ত রয়েছেন। তাঁদের মধ্যে বেশিরভাগই মেডিক্যালের পড়ুয়া। কোভিড-১৯ মহামারির আগে পর্যন্ত গত এক দশকে চিনে পড়তে যাওয়া ভারতীয় পড়ুয়াদের সংখ্যা বেড়েছে। এই আবহে নতুন পরামর্শ অনুসারে, নতুন আবেদনকারীদের দেখে নিতে হবে যে তাঁরা যে বিশ্ববিদ্যালয়ে আবেদন করছেন সেটি ‘অনুমোদিত’ ৪৫টি প্রতিষ্ঠানের তালিকায় অন্তর্ভুক্ত আছে কিনা। আনুষ্ঠানিকভাবে ২০১৯ সালে চিনা শিক্ষা মন্ত্রণালয় ঘোষণা করেছিল এই ৪৫টি প্রতিষ্ঠানের নাম। শুধুমাত্র এই শিক্ষা প্রতিষ্ঠানগুলি ইংরেজিতে পড়ায় এবং আন্তর্জাতিক ছাত্র ভর্তি করতে অনুমোদন প্রাপ্ত।

এই আবহে ভারতীয় দূতাবাসের তরফে জানিয়ে দেওয়া হয়েছ, চিনের যেসকল শিক্ষা প্রতিষ্ঠান চিনা ভাষায় পড়ায়, সেগুলিতে ভর্তি হতে পারবেন না ভারতীয় পড়ুয়ারা। এদিকে যেসকল প্রতিষ্ঠান চিনা এবং ইংরেজি উভয় ভাষাতেই পড়ায়, সেখানেও আন্তর্জাতিক ছাত্ররা ভর্তি হতে পারবেন না। তাছাড়া সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় অফলাইন বা অনলাইনে পড়ায় কিনা, তা জেনে রাখতে হবে পড়ুয়াকে। পাশাপাশি পড়ুয়াদের জন্য ভিসা সংক্রান্ত কী নীতি রয়েছে, তাও জানতে হবে বিশ্ববিদ্যালয়ে আবেদন করার আগে।

ঘরে বাইরে খবর

Latest News

১২ ক্লাসে ফেল, ৭০০তে ৩৫২, সেই ছাত্রীই NEET-UG-তে পেলেন ৭২০তে ৭০৫ ‘বিচক্ষণ রায়’, কোটা কমে ৭% হতেই বললেন হাসিনারা, 'চোখ বেঁধে…’, ভয়ংকর দাবি ইসলামের পাড়ার বৌদির ছবি গোপনে তোলায় মামলা গড়ায় কলকাতা হাইকোর্টে, তারপর কী ঘটল?‌ পূণ্যযাত্রার পথে থাকা দোকানে নাম লিখতে হবে, যোগী সরকারের নির্দেশে আপত্তি শরিকদের খুনের চেষ্টার খবর পেয়ে তাঁকে ‘বিউটিফুল নোট’ পাঠিয়েছেন শি জিনপিং! বললেন ট্রাম্প ‘শান্তিপ্রিয়' বাংলাদেশ জ্বলছে! কোটার বিরোধী আন্দোলনে মৃত ১৬১ জন, মন কাঁদছে দেবের কোহলি প্রসঙ্গে তাঁর মন্তব্য নিয়ে অমিত মিশ্রকে জড়িয়ে জলঘোলা হচ্ছে- ক্ষুব্ধ শামি ‘ওদের এত অহংকার কীসের? সব তো চূর্ণ হবে…’ রাহুলকে নিশানা করলেন শাহ ‘‌বুকে রক্ত থাকতে বিজেপির সঙ্গে তৃণমূল হাত মেলাবে না’‌, মঞ্চ থেকে হুঙ্কার মমতার মেয়েদের যৌনতার পাঠ দিয়েছেন? সুস্মিতা বলছেন, ‘ওরা ইতিমধ্যেই PhD, শুধু বলেছি…'

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.