বাংলা নিউজ > ঘরে বাইরে > ব্রিটিশ প্রধানমন্ত্রীর পুরষ্কার জয় ৬ বছর বয়সী ভারতীয় বংশোদ্ভূত খুদের!
আলিশা গঢ়িয়া (ছবি সৌজন্যে PMO/UK)
আলিশা গঢ়িয়া (ছবি সৌজন্যে PMO/UK)

ব্রিটিশ প্রধানমন্ত্রীর পুরষ্কার জয় ৬ বছর বয়সী ভারতীয় বংশোদ্ভূত খুদের!

  • ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের দৈনিক পয়েন্ট অফ লাইট পুরস্কারের বিজয়ী হিসেবে ঘোষণা করা হয় আলিশার নাম।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর পুরষ্কার জয় ছয় বছর বয়সী ভারতীয় বংশোদ্ভূত মেয়ের। এই সম্মান পাওয়া আলিশা গঢ়িয়া বন সংরক্ষণ এবং জলবায়ু পরিবর্তন বিষয়ক সচেতনতা বৃদ্ধির জন্য প্রচার করে। গত বৃহস্পতিবার আলিশাকে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের দৈনিক পয়েন্ট অফ লাইট পুরস্কারের বিজয়ী ঘোষণা করা হয়।

আলিশা গাঢ়িয়া একজন জলবায়ু কর্মী এবং যুক্তরাজ্য ভিত্তিক অলাভজনক 'কুল আর্থ' নামক সংগঠনের জন্য মিনি অ্যাম্বাসেডর আলিশা। সংগঠনের জন্য ৩,০০০ পাউন্ডেরও বেশি অর্থ সংগ্রহ করেছে আলিশা। এর মাধ্যমে বনভূমি সংরক্ষণের সচেতনা বৃদ্ধি করে আলিশা। আলিশা নিজের স্কুলেও একটি জলবায়ু পরিবর্তন ক্লাব স্থাপন করেছে। অন্যদের পরিবেশের দেখভালের জন্য উৎসাহিত করতে এবং গাছ লাগানোর জন্য উৎসাহিত করতে এই ক্লাপ গঠন করা হয়।

এদিকে আলিশা ব্রিটেনের বহু বড় বড় ব্যবসায়িক সংগঠনকে চিঠি বা ইমেল লিখেছেন পরিবেশ সংক্রান্ত বিষয়ে সচেতনতা বড়াতে এবং পদক্ষেপ নিতে। বহু প্রভআবশালী ব্যক্তিকেও এই সংক্রান্ত চিঠি লিখেছে আলিশা। এই পুরষ্কারের মাধ্যমে আলিশার এই প্রচেষ্টাকে স্বীকৃতি দেওয়া হল।

এর আগে চলতি বছরে একটি ফান্ডরেইজার পেজ খুলে প্রায় ৩৪০০ পাউন্ড সংগ্রহ করেন আলিশা। রানি এলিজাবেথও তার এই পেজকে সমর্থ করেছিলেন। ২০১৪ সালে চালু হওয়া ব্রিটিশ প্রধানমন্ত্রীর পয়েন্ট অফ লাইট অ্যাওয়ার্ডের ১৭৫৫তম প্রাপক গাঢ়িয়া।

বন্ধ করুন