বাংলা নিউজ > ঘরে বাইরে > মার্সিডিজে চেপে সংসদ পর্যন্ত গেলেন রাষ্ট্রপতি, কতটা সুরক্ষিত এই গাড়ি? দাম কত?

মার্সিডিজে চেপে সংসদ পর্যন্ত গেলেন রাষ্ট্রপতি, কতটা সুরক্ষিত এই গাড়ি? দাম কত?

গার্ড অফ অনারের জন্য পার্লামেন্ট থেকে বের হয়েছেন রাষ্ট্রপতি (PTI Photo) (PTI)

এই বিশেষ মডেলের মার্সিডিজ গাড়ি ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের সময় থেকে ব্যবহার করা শুরু হয়। এদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্য যে গাড়িটি এসপিজির পরামর্শে ব্যবহার করা হয় সেটি হল Mercedes-Maybach S650। এই গাড়ির দাম প্রায় ১২ কোটি।

১৫তম প্রেসিডেন্ট হিসাবে শপথ নিয়েছেন দ্রৌপদী মুর্মু। পার্লামেন্টের সেন্ট্রাল হলে তিনি শপথ নিয়েছেন। গোটা দেশ গর্বিত রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে ঘিরে। প্রটোকল মেনে প্রেসিডেন্টের বাসভবন থেকে পার্লামেন্ট পর্যন্ত তিনি মার্সিডিজে চেপে আসেন। প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের জন্যও বরাদ্দ ছিল মার্সিডিজ বেঞ্জ গাড়ি। যে গাড়িতে চেপেছিলেন রাষ্ট্রপতি সেই মার্সিডিজ বেঞ্জ S600 পুলম্যান গার্ড, অত্যন্ত সুরক্ষিত এই লিমুজিন। একবার দেখে নেওয়া যাক সেই মার্সিডিঞ্জ বেঞ্জ সম্পর্কে একঝলক।

২০১৫ সালে এই গাড়ি বাজারে আসে। ভারতে এই মার্সিডিজ বেঞ্জের দাম প্রায় ৮.৯ কোটি টাকা। তবে এর মধ্যে গাড়ির অতিরিক্ত সাজসজ্জার খরচ ধরা হয়নি। এটি বিস্ফোরক প্রতিরোধ গাড়ি বলেও উল্লেখ করা হয়। ERV 2010 স্তরের গাড়ি বলেও উল্লেখ করা হয়। VR-9 স্তরের সুরক্ষাও সংযুক্ত রয়েছে এই গাড়ির সঙ্গে।

এই গাড়ি অন্তত ১৫ কেজি টিএনটি বিস্ফোরক প্রতিরোধেও সক্ষম। এমনকী এই গাড়িকে লক্ষ্য করে যদি একে ৪৭ থেকেও গুলিবর্ষণ করা হয় তবেও কিছু হবে না বলে দাবি করা হয়। এতটাই সুরক্ষিত এই গাড়ি। এই বিশেষ মডেলের মার্সিডিজ গাড়ি ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের সময় থেকে ব্যবহার করা শুরু হয়।

এদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্য যে গাড়িটি এসপিজির পরামর্শে ব্যবহার করা হয় সেটি হল Mercedes-Maybach S650। এই গাড়ির দাম প্রায় ১২ কোটি।

 

 

বন্ধ করুন