বাংলা নিউজ > ঘরে বাইরে > নরেন্দ্র মোদী মন্ত্রিসভায় সবচেয়ে ধনী মন্ত্রীর সম্পত্তি নিয়ে চর্চা, জানুন পরিচয়
নরেন্দ্র মোদী এবং অমিত শাহ। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)
নরেন্দ্র মোদী এবং অমিত শাহ। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)

নরেন্দ্র মোদী মন্ত্রিসভায় সবচেয়ে ধনী মন্ত্রীর সম্পত্তি নিয়ে চর্চা, জানুন পরিচয়

  • এই তথ্য ও নথি রয়েছে পিএম ইন্ডিয়া ওয়েবসাইটে। যা তিনি নিজে দাখিল করেছেন।

নরেন্দ্র মোদী মন্ত্রিসভায় সবচেয়ে ধনী মন্ত্রী কে?‌ জাতীয় রাজনীতির অলিন্দে এখন এই প্রশ্ন বড় আকার ধারণ করেছে। রীতিমতো চর্চা চলছে তা নিয়ে। কারণ ব্যক্তিটি মোদী মন্ত্রিসভার সেকেন্ড ইন কমান্ড। হ্যাঁ, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনিই সম্পত্তির নিরিখে সবাইকে পিছনে ফেলে দিয়েছেন। ২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত তাঁর সম্পত্তির পরিমাণ দাঁড়িয়েছে ৩৭,৯১,৫০,৫৮০। এমনকী শেষ একবছরে ৫৬ বছর বয়সি এই মন্ত্রীর সম্পত্তির পরিমাণ দাঁড়িয়েছে ৯.‌২৮ কোটি টাকা। গতবছর তাঁর মোট সম্পত্তির পরিমাণ দাঁড়িয়েছিল ২৮.‌৬৩ কোটি।

এই নিয়ে এখন শোরগোল পড়ে গিয়েছে। এটা কোনও সংস্থা দাবি করেনি। স্বয়ং অমিত শাহ দাবি করেছেন তাঁর সম্পত্তি নিয়ে। এই তথ্য ও নথি রয়েছে পিএম ইন্ডিয়া ওয়েবসাইটে। যা তিনি নিজে দাখিল করেছেন। এই তথ্য থেকে জানা গিয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রীর ১০টি স্থাবর সম্পত্তি রয়েছে। সব কটি রয়েছে গুজরাতে। তাঁর নিজস্ব এবং মায়ের থেকে প্রাপ্ত সম্পত্তি মিলিয়ে দাঁড়িয়েছে, ১৩.‌৫৬ কোটি। শাহের নিজস্ব সম্পত্তির বাজার মূল্য ৫,৭১,০৮,৫৯৩। আর মায়ের থেকে প্রাপ্ত সম্পত্তির বাজার মূল্য ৭,৮৫,০০,০০০।

এখন প্রশ্ন উঠছে, অমিত শাহের ব্যাঙ্ক ব্যালেন্স কত?‌ তাঁর পেশ করা নথি অনুযায়ী, ব্যাঙ্ক ব্যালেন্স ৩২,৩৩,০৭৪। তাঁর শেয়ার রয়েছে ৩,০৮,১৪০। যার বাজার মূল্য ২৩,৪৫,৭৩,১৯৯। তাঁর নিজস্ব শেয়ার ২.‌২৮ কোটি থেকে বেড়ে ৩.‌৭৮ কোটিতে পৌঁছেছে। তাঁর ফিক্সড ডিপোজিটের পরিমাণ ৩,৪০,৯০৮। তাঁর নামে সোনার গয়না রয়েছে ৫০,৯১,৭৫০। শাহের সম্পত্তির ইনস্যুরেন্স পলিসি দাঁড়িয়েছে ১৫,৫৬,৩৮৯। সম্প্রতি তাঁর দেওয়া খতিয়ান অনুযায়ী, মোট সম্পত্তির পরিমাণ ৩৮.‌০৭ কোটি। আর মোট দায় রয়েছে ১৫.‌৭৭ কোটি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সম্পত্তির পরিমাণও এখানে রযেছে। তাঁকেও ছাপিয়ে গিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। একবছরে প্রধানমন্ত্রীর সম্পত্তি বেড়েছে ২২ লক্ষ টাকা। আর ৩১ মার্চ ২০২১ পর্যন্ত মোট সম্পত্তি বেড়েছে ৩,০৭,৬৮,৮৮৫ কোটি। তাঁর ব্যাঙ্ক ব্যালেন্স ১.‌৫ লক্ষ এবং ৩৬ হাজার টাকা। ৭১ বছর বয়সের এই নেতার কোনও ঝণ বা দায় নেই। চারটি সোনার আংটি রয়েছে। যার মূল্য ১.‌৪৮ লাখ। ১.‌১ কোটি টাকার একটি বাড়ি আছে। যদিও সেটা যৌথ এবং শেয়ার আছে ২৫ শতাংশ। অটলবিহারী বাজপেয়ী জমানায় স্বচ্ছতা রাখতে এই সম্পত্তি পেশের উদ্যোগ নেওয়া হয়েছিল। এখন সেখান থেকেই এই তথ্য জানা গেল।

বন্ধ করুন