বাংলা নিউজ > ঘরে বাইরে > Meghalaya-Nagaland Election: রেকর্ড ভোট, এক্সিট পোলে হাসছে BJP, কী হাল তৃণমূলের?

Meghalaya-Nagaland Election: রেকর্ড ভোট, এক্সিট পোলে হাসছে BJP, কী হাল তৃণমূলের?

মেঘালয়ে উৎসবের মেজাজে ভোট। (ANI Photo) (Rupjyoti Sarmah )

উত্তর পূর্বের দুই রাজ্যে ভোট। কিছু বিক্ষিপ্ত ঘটনা দিনভর। তবে মোটের উপর ভোট পড়়েছে ভালোই। ফলাফল কী হতে পারে? 

উৎপল পরাশর, অ্যালিস ইয়াসু

উত্তরপূর্বের দুই রাজ্য়ে একেবারে উৎসবের মেজাজে ভোট। আর তার সঙ্গেই রেকর্ড ভোট পড়েছে উত্তর পূর্বের দুই রাজ্যে মেঘালয় ও নাগাল্যান্ডে। ৬০ আসনের মধ্যে ৫৯ আসনে ভোট হয়েছে। মেঘালয়ের একটি আসনে একজন প্রার্থীর মৃত্যুর জেরে ওই আসনে ভোট হয়নি। নাগাল্যান্ডে একটি আসনে বিজেপি প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন। 

আগামী ২ মার্চ ভোটের ফলাফল ঘোষণা করা হবে। এদিকে এক্সিট পোলের হিসাবে বিজেপির পালেই হাওয়া। ত্রিপুরায় এক্সিট ভোটের হিসাব বলছে বিজেপি ও আইপিএফটি ক্ষমতায় আসতে পারে। নাগাল্যান্ডে এনডিপিপি ও বিজেপি ক্ষমতায় ফিরতে পারে। অন্য়দিকে মেঘালয়ে ত্রিশঙ্কু পরিস্থিতি তৈরি হতে পারে বলে মনে করা হচ্ছে। 

জি নিউজ ম্যাট্রিজ এক্সিট পোলের হিসাবে মেঘালয়ে এনপিপি পেতে পারে ২১-২৬টা আসন, ৬-১১টি আসন পেতে পারে বিজেপি, ৮-১৩টি আসন পেতে পারে তৃণমূল, ৩-৬টি আসন পেতে পারে কংগ্রেস। ইন্ডিয়া টুডে-এক্সিস মাই ইন্ডিয়া সমীক্ষায়  এনপিপি ১৮-২৪টি আসন, বিজেপি ৪-৮টি আসন, তৃণমূল ৫-৯টি ও কংগ্রেস ৬-১২টি আসন পেতে পারে। টাইমস নাও-ইটিজি সমীক্ষা বলছে এনপিপি ১৮-২৬, বিজেপি ৩-৬, কংগ্রেস ২-৫, তৃণমূল ৮-১৪টি আসন পেতে পারে।

ত্রিপুরায় টাইমস নাও-ইটিজির সমীক্ষা বলছে বিজেপি ২১-২৭টি আসন, কংগ্রেস বাম জোট ১৮-২৪ আসন, ১৭টি পেতে পারে তিপরামোথা। জি নজি নিউজ ম্যাট্রিজ এক্সিট পোলের হিসাবে বিজেপি-আইপিএফটি ২৯-৩৬টি আসন, বাম-কং জোট ১৩-২১ টি আসন, তিপরা মোথা ১১-১৬টি আসন। ইন্ডিয়া টুডে এক্সিস মাই ইন্ডিয়া পোল জানিয়েছে বিজেপি আইপিএফটি ৩৬-৪৫টি আসন, বাম-কংগ্রেস জোট ৬-১১টি আসন ও তিপরা মোথা পেতে পারে ৯-১৬টি আসন।

নাগাল্যান্ডে টাইমস নাও-ইটিজি পোল এনডিপিপি-বিজেপি জোট পেতে পারে ৩৯-৪৯টি আসন, এনপিএফ ৪-৮টা আসন, এলজেপি ২-৫টি আসন পেতে পারে। ইন্ডিয়া টুডে এক্সি মাই ইন্ডিয়া পোলের মতে এনডিপিপ-বিজেপি জোট ৩৮-৪৮টি আসন পেতে পারে। এনপিএফ ৩-৮টি আসন, কংগ্রেস ১-২ টি আসন। জি নিউজ ম্যাট্রিজ এক্সিট পোলের হিসাবে এনডিপি-বিজেপি জোট পেতে পারে ৩৫-৪৫টি আসন, এনপিএফ ২-৫টি আসন কংগ্রেস ১-৩টি আসন।

নাগাল্যান্ডে ভোট পড়েছে সন্ধ্যা ৬টা পর্যন্ত ৮৪.৬৯ শতাংশ। ওখাতে কিছু বিক্ষিপ্ত সংঘর্ষ হয়েছে বলে খবর। গুলি চালানোর ঘটনাও হয়েছে বলে অভিযোগ। মন জেলায় সুরক্ষা বাহিনীকে নিশানা করে পাথর বৃষ্টি হয়।

 মেঘালয়ে বিকাল ৫টা পর্যন্ত ৭৪.৩২ শতাংশ ভোট পড়েছে। ২০১৮ সালে এখানে ভোট পড়েছিল ৮৭.৭ শতাংশ। মেঘালয়ের বিদায়ী মুখ্যমন্ত্রী জানিয়েছেন, তাদের পার্টির প্রতি ইতিবাচক সাড়া পড়েছে।

ঘরে বাইরে খবর

Latest News

রাহুলের সঙ্গে ফোনে কথা হয়নি কমলার! সব জল্পনা খারিজ করে দেওয়া হল আমেরিকা থেকেই 'ভয়ের জাল ছিঁড়ে যাচ্ছে…'উপনির্বাচনে ইন্ডিয়া জোটের ফল ভালো হতেই লিখলেন রাহুল শাহরুখ-গৌরীর সংসারের রিমোট কন্ট্রোল রয়েছে এঁর হাতে, সুহানার পাশে উনি কে? ধোনির মুখপানে চেয়ে চুপটি করে দাঁড়িয়ে বচ্চন, অমিতাভের ব্যবহারে মুগ্ধ নেটপাড়া Los Angeles Knight Riders বনাম San Francisco Unicorns ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? চাকরিতে কোটা নয়, ছাত্র আন্দোলনে উত্তাল ঢাকার রাজপথ পড়াশোনা না করে মোবাইলেই মেতে মেয়ে, মা বকাবকি করতেই চরম পদক্ষেপ কিশোরীর স্মৃতি ইরানির প্রতি অবমাননাকর ভাষা নয়, রাহুলের বার্তাকে সমর্থন কিশোরীলালের রাধিকার অনন্ত প্রেম, হাতে আঁকা লেহেঙ্গা পরে রাজরানি আম্বানির বউমা বড়মার ঘরের তালা ভাঙা হল ঠাকুরবাড়িতে, মধুপর্ণার জয়ে শুরু নতুন অধ্য়ায়

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.