বাংলা নিউজ > ঘরে বাইরে > 'পাকিস্তানকে সবার আগে অভিনন্দন জানান কোহলি', স্পিরিট শেখার 'পরামর্শ' মেহবুবার
পাকিস্তানি ওপেনারকে রিজওয়ানকে অভিনন্দন জানাচ্ছেন কোহলি (ছবি : এএনআই) (ANI )
পাকিস্তানি ওপেনারকে রিজওয়ানকে অভিনন্দন জানাচ্ছেন কোহলি (ছবি : এএনআই) (ANI )

'পাকিস্তানকে সবার আগে অভিনন্দন জানান কোহলি', স্পিরিট শেখার 'পরামর্শ' মেহবুবার

  • মেহবুবা মুতির প্রশ্ন, ‘পাকিস্তানের জয় উদযাপনে কাশ্মীরিদের বিরুদ্ধে এমন ক্ষোভ কেন?’

ভারত-পাকিস্তান ম্যাচ মানেই হাইভোল্টেজ মহারণ। তবে এই খেলার লড়াই বেশিরভাগ ক্ষেত্রেই মাঠের বাইরেও প্রভাব ফেলে সাধারণ মানুষের জীবনে। ২৯ বছরের রেকর্ড ভেঙে তাই গত রবিবার যখন পাকিস্তান ভারতকে হারায়, বিভিন্ন জায়গায় লোকের প্রতিক্রিয়া এক এক রকম ছিল। অভিযোগ, ভারতের হারে পর কাশ্মীরিদের উপর হামলা হয়েছে। আবারও এও অভিযোগ ওঠে, কাশ্মীরের দুই মেডিক্যাল কলেজে খেলায় ভারত হারায় উল্লাস করে পড়ুয়ারা। ওঠে ভারত বিরোধী স্লোগান। আর এর প্রেক্ষিতে ইউএপিএ ধারায় মামলাও রুজু হয়েছে। এই মামলার বিরোধিতায় সরব কাশ্মীরের রাজনীতিবিদরা। এই বিষয়ে মুখ খুলেছেন মেহবুবা মুফতি থেকে সজ্জাদ লোন।

জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা এই বিষয়ে বলেন, 'পাকিস্তানের জয় উদযাপনে কাশ্মীরিদের বিরুদ্ধে এমন ক্ষোভ কেন? কেউ কেউ এমনও স্লোগান দিচ্ছে- 'দেশ কে গাদ্দারো কো গোলি মারো' (দেশদ্রোহীদের গুলি করার আহ্বান)। কেউ ভুলে যায়নি যে মিষ্টি বিতরণের মাধ্যমে কতজন জম্মু ও কাশ্মীরার ভাঙন ও বিশেষ মর্যাদাকে উদযাপিত করেছিল।'

এরপর পিডিপি নেত্রী মেহবুবা আরও বলেন, 'আসুন দ্বিমত পোষণ করার বিষয়ে সহমত পোষণ করি। এবং বিরাট কোহলির মতো সঠিক মনোভাবের সঙ্গে বিষয়টি গ্রহণ করি। তিনিই প্রথম পাকিস্তানি ক্রিকেট দলকে অভিনন্দন জানিয়েছিলেন।' উল্লেখ্য, খেলা শেষে বিরাট যেভাবে বাবর আজম ও রিজওয়ানকে অভিনন্দন জানিয়েছিলেন, তা অনেক ক্রিকেটপ্রেমীরই মন জয় করেছিল।

এদিকে এই বিষয়ে টুইট করে সজ্জাদ লোন লেখেন, এই বিষয়ে আমি দৃঢ়ভাবে নিজের দ্বিমত জানাচ্ছি। আপনি যদি মনে করেন যে তারা যথেষ্ট দেশপ্রেমিক নয় কারণ তারা অন্য দলের জয়ে উল্লাস করেছে - আপনার সাহস এবং বিশ্বাস থাকা উচিত তাদের মন জয় করে ফিরিয়ে আনার। যদি আপনি মনে করেন যে তারা দেশপ্রেম ভুলে তারা বিপথে গেছে এবং তাই শাস্তিমূলক পদক্ষেপ নেন, তাহতে লা সাহায্য করবে না। অতীতেও সাহায্য করেনি।

বন্ধ করুন