বাংলা নিউজ > ঘরে বাইরে > Mehul Choksi: PNB ছাড়া আরও সংস্থাকে ঠকিয়েছে মেহুল চোকসি! পলাতক ব্যবসায়ীর বিরুদ্ধে নয়া মামলা CBI-এর

Mehul Choksi: PNB ছাড়া আরও সংস্থাকে ঠকিয়েছে মেহুল চোকসি! পলাতক ব্যবসায়ীর বিরুদ্ধে নয়া মামলা CBI-এর

মেহুল চোকসি। (ফাইল ছবি, পিটিআই)

Mehul Choksi: পিএনবি কেলেঙ্কারি সামনে আসতেই ২০১৮ সালে অ্যান্টিগা ও বারবুডার নাগরিকত্ব নেন চোকসি। মেহুল ও তাঁর ভাগ্নে নীরব মোদী পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের সাড়ে ১৩ হাজার কোটি টাকার প্রতারণায় অভিযুক্ত।

সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (সিবিআই) পলাতক হীরা ব্যবসায়ী মেহুল চোকসি এবং তাঁর ফার্ম গীতাঞ্জলি জেমস লিমিটেড (জিজিএল) এবং অন্যান্যদের বিরুদ্ধে একটি নতুন মামলা দায়ের করেছে। ২০১৪ সাল থেকে ২০১৮ সাল সময়কালে ভারতীয় সংস্থা IFCI লিমিটেডের সাথে ২২.৬ কোটি টাকার প্রতারণার অভিযোগে এই নতুন মামলা দায়ের করা হয়েছে।

শনিবার দাখিল করা এফআইআর-এ সিবিআই বলেছে যে চোকসি IFCI লিমিটেডের কাছে তাঁর দীর্ঘমেয়াদী কার্যকরী মূলধনের প্রয়োজনের জন্য আর্থিক সহায়তা চেয়েছিল এবং আর্থিক প্রতিষ্ঠানটিকে মার্চ ২০১৬ সালে ২৫ কোটি টাকার কর্পোরেট ঋণ অনুমোদন করতে প্ররোচিত করেছিল।

আরও পড়ুন: বিমানসেবিকার ভুলেই অন্ডালগামী বিমানে আহত ১৪? প্রকাশ্যে ঘটনার মুহূর্তের ভিডিয়ো

সিবিআই বলেছে যে চোকসির কোম্পানি ঋণের কিস্তি পরিশোধ করেনি। ঋণের অর্থ পুনরুদ্ধার করতে IFCI লিমিটেড চোকসির সংস্থার মোট ২০,৬০, ০৫৪টি বন্ধক শেয়ার বিক্রির চেষ্টা করে, তবে তার মধ্যে ৪.০৭ কোটি টাকার মাত্র ৬,৪৮,৮২২টি শেয়ার বিক্রি করতে পারে। কারণ এরপর চোকসির ক্লায়েন্ট আইডি ন্যাশনাল সিকিউরিটিজ ডিপোজিটরি লিমিটেড স্থগিত করে দেয়। এরপর বন্ধক হীরে বিক্রির চেষ্টাও করে IFCI। তবে দেখা যায় চোকসির সংস্থার দ্বারা বন্ধক রাখা হীরেগুলি নিম্নমানে ল্যাবোরেটরিতে তৈরি নকল হীরে ছিল।

উল্লেখ্য, পিএনবি কেলেঙ্কারি সামনে আসতেই ২০১৮ সালে অ্যান্টিগা ও বারবুডার নাগরিকত্ব নেন চোকসি। মেহুল ও তাঁর ভাগ্নে নীরব মোদী পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের সাড়ে ১৩ হাজার কোটি টাকার প্রতারণায় অভিযুক্ত। সিবিআই চোকসিকে দেশে ফেরানোর জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে আইনি লড়াইয়ের মাধ্যমে।

ঘরে বাইরে খবর

Latest News

তামিলনাড়ুতে ১ লাখ ভোটারের নাম তালিকা থেকে বাদ, পুনর্নির্বাচনের দাবি BJP সভাপতির ফাওয়াদ-রাহাত ফতেহ আলির সঙ্গে সাক্ষাৎ, পাকিস্তানে পার্টি মুডে মুমতাজ, দেখুন ছবি সার্ফ জলে গুলে জ্যুস বানায় খুদে, ভিড়মি খেলেন সৌরভ দাদাগিরিতে, মুখে দিলেন? বিড়ি শ্রমিকদের মজুরি নিয়ে কোনও কথা খরচ করলেন না মুখ্যমন্ত্রী, নেপথ্য কারণ কী?‌ 'ভীষণ খুশি...' রাতুল-রূপাঞ্জনাকে শুভেচ্ছা ইশার, টলিউডের কারা এলেন বিয়েতে? অসুস্থতা নিয়েই হোটেল রুমে ওড়িশা বধের নীল নকশা তৈরি করলেন হাবাস ৯ দিনে ৩০ কোটির দোরগোড়ায় অজয়ের ময়দান,কী হাল অক্ষয়ের বড়ে মিয়াঁ ছোটে মিয়াঁর রবি প্রদোষ উপবাসে এই জিনিসগুলি করুন নিবেদন, শিবের আশীর্বাদে দূর হবে যেকোনও বাধা তাপপ্রবাহের মাঝে বৃষ্টির সুখবর! সোমে খেলা ঘুরিয়ে বর্ষণের সম্ভাবনা কোথায় কোথায়? এবার লোকাল ট্রেন থেকেও বেরল ধোঁয়া, আতঙ্কিত যাত্রীরা, তুলকালাম কাণ্ড ব্যান্ডেলে

Latest IPL News

মাত্র ১৩ বলেই ইতিহাস, IPL-এ এমন এক রেকর্ড গড়লেন ধোনি, যা কল্পনাও করা যায় না আইপিএলে ব্রাত্য হয়ে এবার পূজারার পথে কাউন্টিতে নাম লেখালেন ভারতীয় পেসার শ্রবণশক্তি হারাতে পারেন! ধোনি মাঠে নামতেই ডি'ককের স্ত্রীর ঘড়িতে নয়েজ অ্যালার্ট ধোনি ব্যাট করতে এলেই বোলাররা ভয় পেয়ে যায়, অকপট রাহুল কেন ভারতের সেরা ফিল্ডার, বোঝালেন আরও একবার,KL-কে ফেরাতে অবিশ্বাস্য ক্যাচ জাদেজার জয়ের চেষ্টায় মরিয়া হয়ে নিয়ম ভেঙেছে ২ দল, লোকেশ ও রুতুরাজকে উচিত শিক্ষা দিল BCCI IPL-এ ইতিহাস মহেন্দ্র সিং ধোনির, বিশ্বের প্রথম উইকেটকিপার হিসেবে গড়লেন এই নজির দিনের শেষে জিততে ভালো লাগে, মনে হয় সব সিদ্ধান্ত সঠিক নিয়েছি- কেএল রাহুল RCB-র আড্ডার মাঝে হঠাৎ কেন দীনেশ কার্তিকের স্ত্রীর কথা তুললেন বিরাট কোহলি? ওদের সঙ্গে আবার দেখা হবে- হেরেই ঘরের মাঠে বদলা নেওয়ার হুমকি দিলেন রুতুরাজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.