বাংলা নিউজ > ঘরে বাইরে > Mehul Choksi: PNB ছাড়া আরও সংস্থাকে ঠকিয়েছে মেহুল চোকসি! পলাতক ব্যবসায়ীর বিরুদ্ধে নয়া মামলা CBI-এর
মেহুল চোকসি। (ফাইল ছবি, পিটিআই)

Mehul Choksi: PNB ছাড়া আরও সংস্থাকে ঠকিয়েছে মেহুল চোকসি! পলাতক ব্যবসায়ীর বিরুদ্ধে নয়া মামলা CBI-এর

  • Mehul Choksi: পিএনবি কেলেঙ্কারি সামনে আসতেই ২০১৮ সালে অ্যান্টিগা ও বারবুডার নাগরিকত্ব নেন চোকসি। মেহুল ও তাঁর ভাগ্নে নীরব মোদী পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের সাড়ে ১৩ হাজার কোটি টাকার প্রতারণায় অভিযুক্ত।

সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (সিবিআই) পলাতক হীরা ব্যবসায়ী মেহুল চোকসি এবং তাঁর ফার্ম গীতাঞ্জলি জেমস লিমিটেড (জিজিএল) এবং অন্যান্যদের বিরুদ্ধে একটি নতুন মামলা দায়ের করেছে। ২০১৪ সাল থেকে ২০১৮ সাল সময়কালে ভারতীয় সংস্থা IFCI লিমিটেডের সাথে ২২.৬ কোটি টাকার প্রতারণার অভিযোগে এই নতুন মামলা দায়ের করা হয়েছে।

শনিবার দাখিল করা এফআইআর-এ সিবিআই বলেছে যে চোকসি IFCI লিমিটেডের কাছে তাঁর দীর্ঘমেয়াদী কার্যকরী মূলধনের প্রয়োজনের জন্য আর্থিক সহায়তা চেয়েছিল এবং আর্থিক প্রতিষ্ঠানটিকে মার্চ ২০১৬ সালে ২৫ কোটি টাকার কর্পোরেট ঋণ অনুমোদন করতে প্ররোচিত করেছিল।

আরও পড়ুন: বিমানসেবিকার ভুলেই অন্ডালগামী বিমানে আহত ১৪? প্রকাশ্যে ঘটনার মুহূর্তের ভিডিয়ো

সিবিআই বলেছে যে চোকসির কোম্পানি ঋণের কিস্তি পরিশোধ করেনি। ঋণের অর্থ পুনরুদ্ধার করতে IFCI লিমিটেড চোকসির সংস্থার মোট ২০,৬০, ০৫৪টি বন্ধক শেয়ার বিক্রির চেষ্টা করে, তবে তার মধ্যে ৪.০৭ কোটি টাকার মাত্র ৬,৪৮,৮২২টি শেয়ার বিক্রি করতে পারে। কারণ এরপর চোকসির ক্লায়েন্ট আইডি ন্যাশনাল সিকিউরিটিজ ডিপোজিটরি লিমিটেড স্থগিত করে দেয়। এরপর বন্ধক হীরে বিক্রির চেষ্টাও করে IFCI। তবে দেখা যায় চোকসির সংস্থার দ্বারা বন্ধক রাখা হীরেগুলি নিম্নমানে ল্যাবোরেটরিতে তৈরি নকল হীরে ছিল।

উল্লেখ্য, পিএনবি কেলেঙ্কারি সামনে আসতেই ২০১৮ সালে অ্যান্টিগা ও বারবুডার নাগরিকত্ব নেন চোকসি। মেহুল ও তাঁর ভাগ্নে নীরব মোদী পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের সাড়ে ১৩ হাজার কোটি টাকার প্রতারণায় অভিযুক্ত। সিবিআই চোকসিকে দেশে ফেরানোর জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে আইনি লড়াইয়ের মাধ্যমে।

বন্ধ করুন