বাংলা নিউজ > ঘরে বাইরে > রেশন তোলা হল আরো সহজ, এল ‘Mera Ration’ অ্যাপ

রেশন তোলা হল আরো সহজ, এল ‘Mera Ration’ অ্যাপ

এক দেশ এক রেশন কার্ড-এর ভাবনাকে মাথায় রেখেই এই নয়া অ্যাপ আনা হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

এক দেশ-এক রেশন কার্ড ব্যবস্থার অংশ হিসাবে শুক্রবার লঞ্চ হল 'Mera Ration' অ্যাপ। NIC-র সঙ্গে যৌথভাবে কেন্দ্রীয় সরকার এই অ্যাপ ডেভেলপ করেছে। ফাইল ছবি : রয়টার্স (Reuters) (Reuters)
1/5এক দেশ-এক রেশন কার্ড ব্যবস্থার অংশ হিসাবে শুক্রবার লঞ্চ হল 'Mera Ration' অ্যাপ। NIC-র সঙ্গে যৌথভাবে কেন্দ্রীয় সরকার এই অ্যাপ ডেভেলপ করেছে। ফাইল ছবি : রয়টার্স (Reuters) (Reuters)
কী বিশেষত্ব এই অ্যাপের? মেরা রেশন অ্যাপের মূল কাজ হল নিকটতম রেশন দোকানের হদিশ দেওয়া। অর্থাত্ আপনি যে স্থানেই থাকুন না কেন, আপনার কাছাকাছির মধ্যে কোন দোকান থেকে রেশন নিতে পারবেন, তার উত্তর মিলবে এই অ্যাপে। ফাইল ছবি : রয়টার্স (Reuters) (Reuters)
2/5কী বিশেষত্ব এই অ্যাপের? মেরা রেশন অ্যাপের মূল কাজ হল নিকটতম রেশন দোকানের হদিশ দেওয়া। অর্থাত্ আপনি যে স্থানেই থাকুন না কেন, আপনার কাছাকাছির মধ্যে কোন দোকান থেকে রেশন নিতে পারবেন, তার উত্তর মিলবে এই অ্যাপে। ফাইল ছবি : রয়টার্স (Reuters) (Reuters)
মূলত যাঁরা কর্মসূত্রে অন্যত্র বাস করেন, তাঁদের কথা মাথায় রেখেই এই অ্যাপটি বানিয়েছে মোদী সরকার। ছবি : পিআইবি (PIB) (PIB)
3/5মূলত যাঁরা কর্মসূত্রে অন্যত্র বাস করেন, তাঁদের কথা মাথায় রেখেই এই অ্যাপটি বানিয়েছে মোদী সরকার। ছবি : পিআইবি (PIB) (PIB)
এক দেশ এক রেশন কার্ড-এর ভাবনাকে মাথায় রেখেই এই নয়া অ্যাপ আনা হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (HT Photo) (HT Photo)
4/5এক দেশ এক রেশন কার্ড-এর ভাবনাকে মাথায় রেখেই এই নয়া অ্যাপ আনা হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (HT Photo) (HT Photo)
অ্যাপ লঞ্চের সাংবাদিক সম্মেলনে খাদ্য ও জনবন্টন দফতরের সচিব সুধাংশু পান্ডে জানান, প্রথামিকভাবে ৪টি রাজ্যে শুরু হয়েছিল এক দেশ এক রেশন কার্ড প্রকল্প। খুব শীঘ্রই আজ তা দেশের ৩২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে বিস্তৃত। বাংলা সহ বাকি ৪টি রাজ্যকেও খুব দ্রুতই অন্তর্ভুক্ত করা হবে। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (HT Photo)
5/5অ্যাপ লঞ্চের সাংবাদিক সম্মেলনে খাদ্য ও জনবন্টন দফতরের সচিব সুধাংশু পান্ডে জানান, প্রথামিকভাবে ৪টি রাজ্যে শুরু হয়েছিল এক দেশ এক রেশন কার্ড প্রকল্প। খুব শীঘ্রই আজ তা দেশের ৩২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে বিস্তৃত। বাংলা সহ বাকি ৪টি রাজ্যকেও খুব দ্রুতই অন্তর্ভুক্ত করা হবে। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (HT Photo)
অন্য গ্যালারিগুলি