বাংলা নিউজ > ঘরে বাইরে > Meta, Microsoft Vacate Offices: অফিস খালি করছে মেটা ও মাইক্রোসফট, দেদার ছাঁটাইয়ের পর আরও বড় পদক্ষেপ

Meta, Microsoft Vacate Offices: অফিস খালি করছে মেটা ও মাইক্রোসফট, দেদার ছাঁটাইয়ের পর আরও বড় পদক্ষেপ

অফিস খালি করছে মেটা ও মাইক্রোসফট (Getty Images via AFP)

রিপোর্ট অনুযায়ী, বহু কর্মী ওয়ার্ক ফ্রম হোমে থাকায় অফিস খালি করার সিদ্ধান্ত নিয়েছে বহুজাতিক সংস্থাগুলি। এই আবহে আমেরিকার ওয়াশিংটন প্রদেশে সিয়াটেল এবং বেলভিউতে অবস্থিত নিজেদের অফিস ফাঁকা করেছে মেটা এবং মাইক্রোসফট।

ফেসবুকের 'প্যারেন্ট' সংস্থা মেটা এবং মাইক্রোসফট সম্প্রতি আমেরিকায় তাদের বড়বড় অফিসগুলি খালি করতে শুরু করেছে। রিপোর্ট অনুযায়ী, বহু কর্মী ওয়ার্ক ফ্রম হোমে থাকায় অফিস খালি করার সিদ্ধান্ত নিয়েছে বহুজাতিক সংস্থাগুলি। এই আবহে আমেরিকার ওয়াশিংটন প্রদেশে সিয়াটেল এবং বেলভিউতে অবস্থিত নিজেদের অফিস ফাঁকা করেছে মেটা এবং মাইক্রোসফট। সিয়াটেল টাইমস জানিয়েছে, ফেসবুক শুক্রবার নিশ্চিত করেছে যে সিয়াটলের কেন্দ্রস্থলে ছয়তলা আর্বার ব্লক ৩৩৩ এবং বেলভিউতে স্প্রিং ডিস্ট্রিক্টের ১১ তলা ব্লক ৬এ-র অফিসগুলি সাবলিজ করার পরিকল্পনা করা হচ্ছে। (আরও পড়ুন: ৬ দিনে দ্বিতীয়বার, ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হানল ইন্দোনেশিয়ার সুমাত্রায়)

ক্যালিফোর্নিয়ার মেনলো পার্ক ভিত্তিক সোশ্যাল মিডিয়া জায়ান্ট সংস্থাটি আরও বলেছে যে সিয়াটেলে সংস্থার অন্য অফিস ভবনগুলিও লিজ দেওয়ার কথা ভাবা হচ্ছে। এদিকে সিয়াটেল টাইমস একই দিনের অপর একটি প্রতিবেদনে বলেছে, রেডমন্ড ভিত্তিক মাইক্রোসফট জানিয়েছে, ২০২৪ সালের জুন মাসে বেলভিউয়ের ২৬ তলা সিটি সেন্টার প্লাজাতে তাদের লিজের মেয়াদ শেষ হয়ে গেলে তা আর পুনর্নবীকরণ করা হবে না। উল্লেখ্য, ডেটা কমপ্লাইড সংস্থা ক্রাঞ্চবেজের তথ্য বলছে, গতবছর মাইক্রোসফট ও মেটার মতো বড় বড় মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো প্রায় ৩২ হাজার কর্মী ছাঁটাই করেছে। এদিকে সিয়াটেল শহরে মোট ২৯টি বিল্ডিংয়ে অফিস রয়েছে মেটার। প্রায় ৮ হাজার কর্মী কাজ করেন এই শহরে।

এদিকে এর আগে গতবছর নভেম্বরে প্রায় ১১,০০০ কর্মীকে একধাক্কায় ছাঁটাই করা হয়েছে মেটার তরফে। মেটা-র ১৮ বছরের ইতিহাসে এই প্রথম এত বড় সংখ্যক ছাঁটাই ঘোষিত হয়। মুদ্রাস্ফীতি, বিশাল ক্ষতির কারণে এই পদক্ষেপ করেছিল সংস্থা। এর আগে সংস্থার শেয়ারের দরও হুহু করে নেমেছিল। এই আবহে মেটায় ইঞ্জিনিয়ার নিয়োগও ৩০ শতাংশ কমিয়েছিল সংস্থা। এই সবের মাঝে সংস্থার আর্থিক সাস্থ্য চাঙ্গা রাখতে এবার 'রিয়েল এস্টেটে'র সাহায্য নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সংস্থা।

এদিকে বিশ্বের অন্যতম বড় সংস্থা মাইক্রোসফটেও মন্দার আঁচ লেগেছে। গতবছর হাজার হাজার কর্মী ছাঁটাইয়ের পথে হেঁটেছিল মার্কিন বহুজাতিক সংস্থাটি। বিশ্বজুড়ে মাইক্রোসফটের মোট কর্মীর সংখ্যা প্রায় ১ লাখ ৮০ হাজারের কাছাকাছি। তাদের মধ্যে ১ শতাংশ কর্মীকে ছাঁটাই করে সংস্থা। মন্দার আশঙ্কার জেরেই এই পদক্ষেপ করা হয়েছিল বলে জানিয়েছিল সংস্থাটি। বিজ্ঞাপন থেকে আয় কমে যাওয়ার জেরে সংস্থার আয়ে কোপ বসেছে। এই আবহে মাইক্রোসফটও নিজেদের অফিসের লিজ পুনর্নবীকরণের পথে হাঁটবে না।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

৩৩টি টেস্ট কম খেলে সব থেকে বেশি ৫ উইকেটে কুম্বলের সর্বকালীন রেকর্ড ছুঁলেন অশ্বিন ৬এর বদলে ৮মার্চ নারী দিবসে বারাসতে প্রধানমন্ত্রীর সভা,থাকবেন সন্দেশখালির মহিলারা দুঃস্বপ্নে রেফারিরা আসছে, তাদের বসকে ছাঁটাই করা হোক, বিস্ফোরণ ইস্টবেঙ্গল কোচের রাজ্যের কলেজে অভিন্ন পোর্টালের মাধ্যমে ভরতি চালু হচ্ছে চলতি বছরেই দিদি নম্বর ১-এ রুটি বেললেন মমতা, কটাক্ষ সায়নের, ‘উনি নিরোর শাসন বেশি ভালোবাসেন’ জো রুটের আউট নিয়ে হকআইয়ের ওপর ক্ষুব্ধ মাইকেল ভন, একের পর এক পোস্টে রাগ উগরালেন 'বিয়ে না দিলে পড়ব না!' ১৩ বছরের ছেলের বাগদান হল পাকিস্তানে অশ্বিনের বলে এক হাতে জিমির দুর্দান্ত ক্যাচ লুফে নিলেন জুরেল-ভাইরাল ভিডিয়ো অবশেষে পুতিনের কট্টর সমালোচক নাভালনির নিথর দেহ হাতে পেলেন মা নিঃশব্দে চলে গেলেন হেমা মালিনীর কাছের মানুষ, প্রয়াত ‘ড্রিম গার্ল’ প্রযোজক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.