বাংলা নিউজ > ঘরে বাইরে > Seaport Third Alert: বাংলাদেশ: বইতে পারে ঝড়ো হাওয়া, সমুদ্রবন্দরকে ৩ নম্বর সংকেত দেওয়ার নির্দেশ
বন্দর এলাকায় সতর্কতা।

Seaport Third Alert: বাংলাদেশ: বইতে পারে ঝড়ো হাওয়া, সমুদ্রবন্দরকে ৩ নম্বর সংকেত দেওয়ার নির্দেশ

  • আবহাওয়া দফতরের তরফে জারি করা হয়েছে সতর্কতা। বন্দরগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে তিন নম্বর সংকেত দেওয়ার।

বাংলাদেশ আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে বইতে পারে ঝড়ো হাওয়া। উত্তর বঙ্গোপসাগর এবং উপকূলীয় অঞ্চলের উপর দিয়ে বয়ে যাবে এই ঝড়ো হাওয়া। সমুদ্রবন্দরগুলোকে তাই তিন নম্বর সতর্কতার সংকেত দিতে বলা হয়েছে। 

বাংলাদেশের আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন উত্তর বঙ্গোপসাগরের উপর একটি গভীর মেঘ সৃষ্টি হয়েছে। এর ফলে উত্তর বঙ্গোপসাগর এবং উপকূলীয় এলাকার উপর দিয়ে বইতে পারে ঝড়ো হাওয়া। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা এবং পায়রা সমুদ্র বন্দরগুলোকে সচেতন করা হয়েছে। আবহাওয়া অফিসের তরফে এই বন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সংকেত দেখানোর কথা বলা হয়েছে। 

শুধু সংকেত দেওয়া নয়, উত্তর বঙ্গোপসাগরে যে ট্রলার বা মাছ ধরার নৌকা আছে সেগুলোকেও উপকূলে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। ট্রলার এবং মাছ ধরার নৌকার উদ্দেশ্যে বলা হয়েছে তারা যেন নিরাপদ ভাবে উপকূলে চলে আসে এবং উপকূলীয় অঞ্চলেই সাবধানে চলাচল করে।

এছাড়া বাংলাদেশের আবহাওয়া অফিসের তরফে ৩ আগস্ট, বুধবার জানানো হয়েছে বর্তমানে বাংলাদেশের উপর মৌসুমী বায়ু মোটামুটি সক্রিয় থাকলেও তা বঙ্গোপসাগরের অন্যান্য দিকে মাঝারি থেকে প্রবল ভবে সক্রিয় আছে। এর ফলে আগামী বেশ কয়েক দিন বৃষ্টিপাত জারি থাকবে বলেই জানানো হয়েছে। ফেনীতে বুধবার সকাল পর্যন্ত ১০৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে শেষ চব্বিশ ঘণ্টায় যা দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত। যখন এই বৃষ্টি হয় তখন মোংলায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.১ ডিগ্রি সেলসিয়াস। আগামী ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল, চট্টগ্রাম, রংপুর এবং সিলেটের একাধিক অংশ-সহ রাজশাহী, ময়মনসিংহ, এবং ঢাকার বিস্তীর্ণ অঞ্চলের উপর দিয়ে দমকা হাওয়া বইবে। সঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। একই সঙ্গে বাংলাদেশের কোনও কোনও অঞ্চলে ভারী বৃষ্টিপাত হতে পারে। এক্ষেত্রে দিন ও রাতের তাপমাত্রা মোটামুটি একই থাকবে।

বন্ধ করুন