বাড়ি > ঘরে বাইরে > কেন্দ্রীয় নিয়ম মেনে চালু হচ্ছে মেট্রো, নির্দেশ অমান্য করলে 'কঠোর' শাস্তি
সম্ভবত সোমবার মহারাষ্ট্র ছাড়া দেশের সর্বত্র মেট্রো রেল পরিষেবা চালু হতে চলেছে।
সম্ভবত সোমবার মহারাষ্ট্র ছাড়া দেশের সর্বত্র মেট্রো রেল পরিষেবা চালু হতে চলেছে।

কেন্দ্রীয় নিয়ম মেনে চালু হচ্ছে মেট্রো, নির্দেশ অমান্য করলে 'কঠোর' শাস্তি

  • যে স্টেশনে যাত্রীদের সামাজিক দূরত্ব বিধি অমান্য করতে দেখা যাবে, সেখানে ট্রেন না থামানোর নির্দেশ দেওয়া হয়েছে। মাত্রাতিরিক্ত ভিড় দেখলেও পরিষেবা বন্ধ করে দেওয়া হবে।

কোভিড পরিস্থিতির মধ্যে সম্ভবত আগামী সোমবার মহারাষ্ট্র ছাড়া দেশের সর্বত্র মেট্রো রেল পরিষেবা চালু হতে চলেছে। স্বাস্থ্যবিধি ভাঙলে যাত্রীদের কড়া শাস্তি হবে বলে সতর্ককরল কেন্দ্রীয় সরকার।

মেট্রো পরিষেবা চালু করার জন্য বেশ কিছু নিয়মাবলী প্রকাশ করেছে কেন্দ্রীয় প্রশাসন। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল মাস্ক ব্যবহার এবং সামাজিক দূরত্ববিধি পালন। এর মধ্যে কোনও একটি অমান্য করলে সংশ্লিষ্ট যাত্রীর নাম, ছবি-সহ অন্যান্য তথ্য সহ তাঁকে প্রকাশ্যে অবমাননা করে হবে বলে সতর্ক করা হয়েছে। 

গত বুধবার কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রী হরদীপ পুরী জানান, যে স্টেশনে যাত্রীদের সামাজিক দূরত্ব বিধি অমান্য করতে দেখা যাবে, সেখানে ট্রেন না থামানোর নির্দেশ দেওয়া হয়েছে। স্টেশনে মাত্রাতিরিক্ত ভিড় দেখা দিলেও মেট্রো পরিষেবা বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন মন্ত্রী। 

অতিমারীতে ক্ষতবিক্ষত অর্থনীতিকে চাঙ্গা করতে আনলক ৪ পর্যায়ে মেট্রো পরিষেবা চালু করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। এর ফলে যাত্রী পরিবহণের সংকট অনেকটা মিটবে বলে মনে করা হচ্ছে। 

কেন্দ্রীয় সরকারের নিয়মনীতি মেনে প্রত্যেক মেট্রো স্টেশনে সামাজিক দূরত্ববিধি মানার জন্য স্পষ্ট নির্দেশ ও চিহ্ন থাকবে। যাত্রীদের সেই সমস্ত নিয়মাবলী মেনে চলতে হবে। স্টেশন চত্বর, প্ল্যাটফর্ম ও ট্রেন কামরার বিতরে সিসিটিভি ক্যামেরার সাহায্যে যাত্রীদের গতিবিধির উপরে কড়া নজরদারি চলবে বলে জানিয়েছে কেন্দ্রীয় প্রশাসন। কোনও যাত্রী নিয়ম ভাঙলে তাঁকে কঠোর শাস্তি পেতে হবে এবং মেট্রো পরিষেবা বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। 

প্রত্যেক মেট্রো স্টেশনের প্রবেশ ও প্রস্থান পথে যাত্রীসংখ্যা গণনার ব্যবস্থা থাকবে। অতিরিক্ত ভিড় যাতে কোনও মতেই না সৃষ্টি হয়, সে দিকে সজাগ নজর থাকবে কর্তৃপক্ষের।

বন্ধ করুন