বাংলা নিউজ > ঘরে বাইরে > Metro Service Disrupted: মেট্রো পরিষেবায় বারবার বিঘ্ন! লাইন জুড়ে কীসের লোভে উড়ে বেড়াচ্ছে চিল?
দিল্লি মেট্রোতে চিলের আনাগোনায় সংকট। (PTI Photo)  (PTI)

Metro Service Disrupted: মেট্রো পরিষেবায় বারবার বিঘ্ন! লাইন জুড়ে কীসের লোভে উড়ে বেড়াচ্ছে চিল?

  • পাখি বিশেষজ্ঞ ফৈজ খুদাস্সর বলছেন, যমুনার জল চিলের কাছে একটি অত্যন্ত প্রয়োজনীয় বিষয়। যমুনায় মাছ শিকারের জন্যও চিল নেমে আসে। যার জেরে মেট্রোলাইনে চিলের আনাগোনা বাড়ছে ও তার সঙ্গে বাড়ছে সংকট।

ব্যস্ত সময়ে মেট্রো পরিষেবা কার্যত যেকোনও বড় শহরের ক্ষেত্রে লাইফলাইন। আর সেই সময় যদি মেট্রোতে বিভ্রাট হয়ে যায়, তাহলে সমস্যা বেড়ে যেতে থাকে। সদ্য গাজিপুরে হাইভোল্টেজ তারে চিলের ধাক্কা ঘিরে বিভ্রাট হয় মেট্রো পরিষেবায়। সদ্যই যমুনা ব্যাঙ্ক থেকে ইন্দপ্রস্থ যেতে গিয়ে মেট্রো লাইনে সমস্যা তৈরি হয় চিলের আনাগোনা ঘিরে। প্রশ্ন উঠছে কী কারণে এলাকায় এত চিল?

উল্লেখ্য, দেখা গিয়েছে, যে এলাকায় মেট্রো পরিষেবাতে সমস্যা হচ্ছে, সেখানে একটি কসাই খানা রয়েছে। আর তার পাশে আবর্জনার স্তূপও রয়েছে। এছাড়াও এই খাবারের টানের পাশাপাশি যমুনার জলে তেষ্টা মেটাতেও চিলের আনাগোনা দেখা গিয়েছে। এদিকে, মেট্রো লাইনে চিনের আনাগোনা রুখতে একাধিক বন্দোবস্ত নেওয়া হচ্ছে। ২০১৭ সালে জার্মান প্রযুক্তিতে তৈরি করা স্পাইক্স ডিস্ক দিয়ে চিলের আনাগোনার সমস্যা কাটানোর চেষ্টা হলেও , তা খুব একটা কার্যকরি হচ্ছে না। কন্ডোমের প্যাকেটের দাম সোনার গয়নার মূল্যকে টক্কর দিচ্ছে! হু হু করে কেন বাড়ল দাম

এক আধিকারিকের বক্তব্য অনুযায়ী, চিল যেভাব এই জায়গা দিয়ে ঘোরাফেরা করছে তাতে , তাকে রোখার মতো কোনও প্রযুক্তি নেই। জানা যাচ্ছে, চিলের আনাগোনাতে মেট্রোর প্রযুক্তিতে বেশ কিছুটা সমস্যা দেখা গিয়েছে। যার জরে পরিচালন প্রভাবিত হতে শুরু করেছে। পাখি বিশেষজ্ঞ ফৈজ খুদাস্সর বলছেন, দিল্লিতে যে সমস্ত জায়গায় মাংসের খোঁজ পায় চিল সেখানেই উড়ে বেড়ায় তারা। আর এই মেট্রোলাইনের কাছে ওই কসাইখানা থাকায় ঘোরাফেরা বেড়েছে চিলের। তাছাড়াও যমুনার জল চিলের কাছে একটি অত্যন্ত প্রয়োজনীয় বিষয়। যমুনায় মাছ শিকারের জন্যও চিল নেমে আসে। যার জেরে মেট্রোলাইনে চিলের আনাগোনা বাড়ছে ও তার সঙ্গে বাড়ছে সংকট।

বন্ধ করুন