বাংলা নিউজ > ঘরে বাইরে > Mexico Earthquake: ভূমিকম্পে কেঁপে উঠল মেক্সিকো, ১৯৮৫, ২০১৭-র স্মৃতি ফিরল ‘অভিশপ্ত দিনে’, দেখুন হাড়হিম করা ভিডিয়ো
মেক্সিকোতে ভয়াবহ ভূমিকম্প (REUTERS)

Mexico Earthquake: ভূমিকম্পে কেঁপে উঠল মেক্সিকো, ১৯৮৫, ২০১৭-র স্মৃতি ফিরল ‘অভিশপ্ত দিনে’, দেখুন হাড়হিম করা ভিডিয়ো

  • ১৯৮৫ সালের ১৯ সেপ্টেম্বর এক ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠেছিল মেক্সিকো। প্রাণ হারিয়েছিলেন ১০ হাজারেরও বেশি মানুষ। ২০১৭ সালেও এই একই দিনে কেঁপে উঠেছিল মধ্য আমেরিকার এই দেশ। সেবার প্রাণ হারিয়েছিলেন ৩৫০ জন।

১৯৮৫ সালের ১৯ সেপ্টেম্বর এক ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠেছিল মেক্সিকো। প্রাণ হারিয়েছিলেন ১০ হাজারেরও বেশি মানুষ। ২০১৭ সালেও এই একই দিনে কেঁপে উঠেছিল মধ্য আমেরিকার এই দেশ। সেবার প্রাণ হারিয়েছিলেন ৩৫০ জন। ২০২২ সালে এসে সেই একই দিনে ফের একবার কেঁপে উঠল মেক্সিকো। গতকাল মেক্সিকোতে ৭.৬ তীব্রতার ভূমিকম্প হয়েছে। তবে এবার ক্ষয়ক্ষতির পরিমাণ গতবারে ভূমিকম্পগুলির তুলনায় অনেকটাই কম বলে মনে করা হচ্ছে। গতকালকের ভূমিকম্পে একজন মারা গিয়েছে বলে জানা গিয়েছে।

জানা গিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল প্রশান্ত মহাসাগরীয় উপকূলের মিচোয়াকান রাজ্যের কোলকোম্যান থেকে ৫৯ কিলোমিটার এবং রাজধানী মেক্সিকো সিটির কয়েকশো কিলোমিটার পশ্চিমে। ভূপৃষ্ঠ থেকে ১৫ কিমি গভীরে এই কম্পনের উৎপত্তি হয়। ভূমিকম্পের তীব্রতা এতটাই ছিল যে এর জেরে বাড়িঘর স্প্রিংয়ের মতো নড়তে শুরু করেছিল। মানজানিলোর প্রশান্ত মহাসাগরীয় বন্দরে একটি ডিপার্টমেন্টাল স্টোরের ছাদ ধসে পড়ায় একজন নিহত হয়েছেন বলে জানা গিয়েছে।

ভূমিকম্পের পরপরই ইউএস প্যাসিফিক সুনামি ওয়ার্নি সেন্টার সতর্কতা জারি করে। মেক্সিকো উপকূলের কিছু অংশের জন্য সুনামির সতর্কতা জারি করা হয়। বলা হয়, ভূমিকম্পের জেরে সমুদ্রের ঢেউয়ের উচ্চতা ৩ থেকে ৯ ফুট পর্যন্ত পৌঁছে যেতে পারে।

এর আগে ১৯৮৫ সালে ১৯ সেপ্টেম্বর রিখটার স্কেলে ৮.১ মাত্রার ভূমিকম্প অমুভূত হয়েছিল মেক্সিকোতে। সেই ভূমিকম্পে প্রায় ১০ হাজার মানুষ মারা গিয়েছিলেন। এরপর ২০১৭ সালের ১৯ সেপ্টেম্বরের ভূমিকম্পে মৃত্যু হয়েছিল ৩৫০ জনের। সেবার মেক্সিকো কেঁপে উঠেছিল রিখটার স্কেলে ৭.১ মাত্রায়।

বন্ধ করুন