বাংলা নিউজ > ঘরে বাইরে > রাশিয়া-ইউক্রেনের মধ্যে ঝগড়া থামাতে মোদীকে নিয়ে কমিটি তৈরির প্রস্তাব মেক্সিকোর

রাশিয়া-ইউক্রেনের মধ্যে ঝগড়া থামাতে মোদীকে নিয়ে কমিটি তৈরির প্রস্তাব মেক্সিকোর

লাটভিয়াতে প্রশিক্ষণে ন্যাশানাল গার্ড (Photo by Gints Ivuskans / AFP) (AFP)

এই কমিটির কাজ হবে আলোচনা চালিয়ে যাওয়া, আস্থা ফিরিয়ে আনার জন্য চেষ্টা করা ও উত্তেজনা প্রশমন করা। জানিয়েছেন মেক্সিকোর বিদেশমন্ত্রী।

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে সমস্যা মেটাতে জাতিসঙ্ঘকে বিশেষ প্রস্তাব দিল মেক্সিকো। মেক্সিকোর তরফে সেই প্রস্তাবে বলা হয়েছে, একটি কমিটি তৈরি করা হোক। সেই কমিটিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, পোপ ফ্রান্সিস ও ইউএন সেক্রেটারি জেনারেল অ্যান্টোনিও গুয়েতেরেসকে স্থায়ী শান্তির জন্য় মধ্যস্থতা করতে রাখা হোক।

বৃহস্পতিবার নিউ ইয়র্কে ইউক্রেন বিষয়ক একটি বিতর্কসভায় অংশ নিয়েছিলেন মেক্সিকোর বিদেশমন্ত্রী। সেখানেই তিনি এই মতামত দেন। এদিকে সাংহাই কো অপারেশন অর্গানাইজেশনের বৈঠকে সম্প্রতি অংশ নিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গেও দেখা করেছিলেন। সেখানে প্রধানমন্ত্রী জানিয়ে দিয়েছিলেন, এই যুগটা যুদ্ধের জন্য নয়। আমেরিকা, ফ্রান্স, ইংল্য়ান্ড মোদীর এই বক্তব্যকে সমর্থন করেছিল।

মেক্সিকোর বিদেশমন্ত্রী মার্সেলো লুইস এবরার্ড কাসাওবোন জানিয়েছেন, মেক্সিকো বিশ্বাস করে আন্তর্জাতিক শক্তির এখন শান্তির জন্য প্রচেষ্টা জারি রাখা দরকার।

এরপরই তিনি উল্লেখ করেন, আমি মেক্সিকোর প্রেসিডেন্টের একটি প্রস্তাব এক্ষেত্রে জানাতে চাই যে রাষ্ট্রসংঘের সেক্রেটারি জেনারেলের শান্তি প্রচেষ্টাকে আরও শক্তিশালী করার জন্য একটি কমিটি তৈরি করা দরকার সেখানে যদি সম্ভব হয় তবে সম্মানীয় নরেন্দ্র মোদী ও পোপ ফ্রান্সিসকে রাখা যেতে পারে।

এই কমিটির কাজ হবে আলোচনা চালিয়ে যাওয়া, আস্থা ফিরিয়ে আনার জন্য চেষ্টা করা ও উত্তেজনা প্রশমন করা। জানিয়েছেন মেক্সিকোর বিদেশমন্ত্রী।

বন্ধ করুন