বাংলা নিউজ > ঘরে বাইরে > পরপর হাসপাতালে অগ্নিকাণ্ডে কেন্দ্রের কপালে চিন্তার ভাঁজ, কড়া নির্দেশ রাজ্যগুলিক
প্রতীকী ছবি, সৌজন্য পিটিআই
প্রতীকী ছবি, সৌজন্য পিটিআই

পরপর হাসপাতালে অগ্নিকাণ্ডে কেন্দ্রের কপালে চিন্তার ভাঁজ, কড়া নির্দেশ রাজ্যগুলিক

  • গত কয়েক দিনে দেশ জুড়ে বেশ কয়েকটি হাসপাতালে আগুন লেগেছে। যার জেরে প্রাণ হারিয়েছেন বেশ কয়েকজন রোগী।

গত কয়েক দিনে দেশ জুড়ে বেশ কয়েকটি হাসপাতালে আগুন লেগেছে। যার জেরে প্রাণ হারিয়েছেন বেশ কয়েকজন রোগী। দেশ জুড়ে বিভিন্ন হাসপাতালে অগ্নিকাণ্ড কেন্দ্রের মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। এর আগে মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মোদী রাজ্যগুলিকে হাসপাতালের সুরক্ষা বজায় রাখতে বলেছিলেন। এভার রাজ্যগুলিকে এই বিষয়ে কড়া নির্দেশিকা দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

এদিন অক্সিজেন লিক এবং হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনা যাতে না হয়, তার জন্য হাসপাতালের আধিকারিকদের আরও বেশি করে নজরদারি চালাতে বলা হয়েছে কেন্দ্রের তরফে। তাছাড়া রাজ্য সরকারগুলিকে এই বিষয়ে একটি নির্দিষ্ট অ্যাকশন প্ল্যান তৈরিরও নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে।

উল্লেখ্য, মঙ্গলবারই বিকাশপুরীতে একটি করোনা হাসপাতলে আগুন লাগে। সেখান থেকে ২৬ জনকে উদ্ধার করা হয়। তবে সাংপ্রতিক কালে বেশ কয়েকটি হাসপাতালে আগুন লাগার কারণে রোগীদের প্রাণহানী হয়েছে। মুম্বইতে ২৩ এপ্রিল এক হাসপাতালে আগুন লাগে। তাতে ১৫ জন করোনা রোগী মারা যান। ২৫ এপ্রিল সুরাতের এক হাসপাতালে আগুন লাগে। সেখানে ৩ জন মারা যান। এছাড়াও আরও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে পরপর।

এই পরিস্থিতিতে হাসপাতালগুলির পরিকাঠামো আরও উন্নত করতে বলা হয়েছে। এছাড়া হাসপাতাল এবং নার্সিং হোমগুলিতে পর্যাপ্ত অগ্নি নির্বাপক ব্যবস্থ্যা রাখার নির্দেশিকা জারি করা হয়েছে। এছাড়া অক্সিজেন সরবরাহ এবং ভেন্টিলেটর যাতে বিনা ব্যাঘাতে কাজ করে তার জন্য ২৪ ঘণ্টা বিদ্যুত্ সংযোগ নিশ্চিত করতে বলা হয়েছে।

বন্ধ করুন