বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনা আবহে অনাথ, বৃদ্ধ, মহিলাদের পাশে সরকার, রাজ্যগুলিকে নির্দেশ কেন্দ্রের
করোনা আবহে অনাথ, বৃদ্ধ, মহিলাদের পাশে সরকার (ছবি: রয়টার্স) (REUTERS)
করোনা আবহে অনাথ, বৃদ্ধ, মহিলাদের পাশে সরকার (ছবি: রয়টার্স) (REUTERS)

করোনা আবহে অনাথ, বৃদ্ধ, মহিলাদের পাশে সরকার, রাজ্যগুলিকে নির্দেশ কেন্দ্রের

  • করোনা আবহে রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলগুলিকে অবিলম্বে পরিস্থিতি পর্যালোচনা করে ক্ষতিগ্রস্ত এবং অনাথ হওয়া শিশুদের সাহায্য করার নির্দেশ দিল কেন্দ্র।

করোনা আবহে রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলগুলিকে অবিলম্বে পরিস্থিতি পর্যালোচনা করে ক্ষতিগ্রস্ত এবং অনাথ হওয়া শিশুদের সাহায্য করার নির্দেশ দিল কেন্দ্র। সংশ্লিষ্ট মন্ত্রক এবং সংস্থার সঙ্গে এই বিষয়ে আলোচনা করে এবং সামঞ্জস্য বজায় রেখে উপযুক্ত পদক্ষেপ নেওয়ার জন্যে রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছে কেন্দ্র। শিশু ছাড়া বৃদ্ধদের এবং মহিলাদের সামাজিক সুরক্ষা সুনিশ্চিত করতেও পদক্ষেপ নিতে বলেছে কেন্দ্র।

করোনা আবহে বহু শিশু তাদের মা-বাবাকে হারিয়েছে। বহু পরিবার হারিয়েছে তাদের একমাত্র রোজগেরে সদস্যকে। এই আবহে মাথায় হাত বহু পরিবারের। কঠিন পরিস্থিতির সম্মুখীন হয়ে তাঁরা আজ সরকারের দিকে তাকিয়ে। সেই সব অসহায় পরিবারের পাশে দাঁড়ানোর বার্তা দিয়ে এদিন রাজ্যগুলিকে নির্দেশিকা পাঠাল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। নির্দেশিকায় জানানো হয়েছে, বিপর্যস্ত মানুষের পাশে দাঁড়াতে হবে। মহামারীর এই সময়ে যাতে বিপর্যস্ত প্রত্যেকে সময়মতো প্রয়োজনীয় সুবিধাগুলি পান তা নিশ্চিত করতে হবে।

পাশাপাশি নির্দেশিকায় অনাথ শিশু, বৃদ্ধ-বৃদ্ধা এবং মহিলাদের উপর বাড়তি নজর দিতে বলা হয়েছে। তাছাড়া তফসিলি জাতি এবং উপজাতিভুক্তদের দিকেও সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। যদিও সরকারের হাতে এই সংক্রান্ত সঠিক তথ্য নেই যে, করোনার জেরে কত শিশু অনাথ হয়েছে।

কেন্দ্রের তরফে নির্দেশিকায় বলা হয়েছে, 'করোনার সময় অনাথ শিশু, মহিলা এবং বৃদ্ধদের সাহায্য করতে অনেক রাজ্যই বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। ক্ষতিগ্রস্তদের যাতে সাহায্য করা যায়, তার জন্য রাজ্য সরকারগুলি নিজেদের সংস্থাদেরকে ব্যবহার করেছে। কিন্তু কঠিন পরিস্থিতিতে আরও নতুন নতুন চ্যালেঞ্জের সম্মুখীন আমরা। তাই সব রাজ্যকে অনুরোধ করা হচ্ছে তাঁরা যাতে তাদের ব্যবস্থাপনা নতুন করে খতিয়ে দেখে। বিশেষ করে অনাথ শিশু, বৃদ্ধরা যাতে সব সুবিধা পান, তা নিশ্চিত করতে হবে।

বন্ধ করুন