বাংলা নিউজ > ঘরে বাইরে > লকডাউনে ই-কমার্স সংস্থার অ-নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহে ‘না’ কেন্দ্রের

লকডাউনে ই-কমার্স সংস্থার অ-নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহে ‘না’ কেন্দ্রের

নিত্যপ্রয়োজনীয় নয় এমন সমস্ত পণ্য সরবরাহে নিষেধাজ্ঞা আরোপ করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

রবিবার সকালে জারি করা কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশিকা থেকে ই-কমার্স সংস্থার দ্বারা অ-নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহ বাদ দেওয়া হয়।

দেশজুড়ে লকডাউনের মাঝে ই-কমার্স সংস্থার মাধ্যমে নিত্যপ্রয়োজনীয় নয় এমন সমস্ত পণ্য সরবরাহে নিষেধাজ্ঞা আরোপ করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

ইতিমধ্যে আগামী ২০ এপ্রিল থেকে হটস্পট তালিকার বাইরে থাকা এলাকার গ্রাহকদের মোবাইল ফোন, ল্যাপটপ ও রেফ্রিজারেটর সরবরাহ করার প্রস্তুতি নিচ্ছিল ই-কমার্স সংস্থাগুলি। কিন্তু রবিবার স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশিকা সেই উদ্যোগে জল ঢেলে দিল। প্রসঙ্গত, গত সপ্তাহে ওই সমস্ত এলাকায় জীবনযাত্রা স্বাভাবিক হওয়ার আভাস দিয়েছিল কেন্দ্র।

এর পরে দেশজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা উল্লেখযোগ্য হারে বাড়তে থাকায় দেশব্যাপী লকডাউনের মেয়াদ বাড়িয়ে ৩ মে পর্যন্ত ধার্য করে কেন্দ্রীয় প্রশাসন।

করোনা সংক্রমণ রোধের উদ্দেশে প্রথম দফায় ২১ দিন লকডাউন ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। গত ২৪ মার্চ থেকে শুরু করে সেই লকডাউনের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ১৪ এপ্রিল। কিন্তু ১৫ এপ্রিল তার মেয়াদ বাড়ানো হয়।


আরও পড়ুন: লকডাউনে ই-কমার্স ওয়েবসাইটে বদলেছে গ্রাহকদের চাহিদা, জানা গেল সমীক্ষায়


লকডাউনে ঘরবন্দি মানুষকে খাদ্যপণ্য, ওষুধ ও মেডিক্যাল সরঞ্জাম-সহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহের জন্য বিস্তারিত নির্দেশাবলী প্রকাশ করে প্রশাসন। সেই নির্দেশিকা মেনেই মহারাষ্ট্র, রাজস্থান ও ওডিশার মতো রাজ্যে ই-কমার্স সংস্থাগুলিকে নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহের অনুমতি দেওয়া হয়।



আরও পড়ুন: মোবাইল, টিভি, জামা-কাপড়: ২০ তারিখ থেকে কী কী পাবেন ফ্লিপকার্ট, অ্যামাজনে


শনিবার ই-কমার্স সংস্থার দ্বারা অ-নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহে কেন্দ্রীয় ছাড় নিয়ে প্রশ্ন তোলে কংগ্রেস। তাদের দাবি, এর ফলে খুচরো ব্যবসায়ীদের বঞ্চিত করা হচ্ছে।

এ দিন সকালে জারি করা কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশিকা থেকে অ-নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহ বাদ দেওয়া হয়। নির্দেশিকায় স্পষ্ট বলা হয়েছে, ‘COVID 19-এর বিরুদ্ধে লড়াইয়ের জন্য জারি করা লকডাউনের মাঝে ই-কমার্স সংস্থা দ্বারা সরবরাহ তালিকায় অ-নিত্যপ্রয়োজনীয় পণ্যের উপর নিষেধাজ্ঞা জারি থাকছে।’

ঘরে বাইরে খবর

Latest News

আর্থিক সংকট থেকে মুক্তি, কিনতে পারেন গাড়ি! গুরুর উদয়ে লাকি রাশি বৃষ সহ কারা? ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ৯ বছর ওল্ড ট্র্যাফোর্ডে কাটানোর পরে ম্য়ান ইউ ছাড়লেন অ্যান্থনি মার্শিয়াল ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং ‘দমদমে ‌সিপিএম প্রার্থীর সঙ্গে বিজেপির সেটিং হয়েছে’‌, নির্বাচনের আগে তথ্য মমতার Netherlands Women বনাম Italy Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? মুক্তি পেতে চলেছে পরেশ রাওয়ালের বহু প্রতীক্ষিত ছবি ‘দ্য তাজ স্টোরি’ মেকআপ করে মায়ের ভোল বদলে দিল অক্ষয়ের ১১ বছরের মেয়ে নিতারা! টুইঙ্কল বলছেন… মালাইকার হবু বউমা রাশা দারুণ সুন্দরী! আরহানের পোস্টে মন্তব্য করে এল নজরে, দেখুন সাবধান, বাগানে ঘুরলে কি হয় জানেন তো- যশস্বীকে কোন কথা মনে করালেন সূর্যকুমার যাদব

Latest IPL News

১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.