বাড়ি > ঘরে বাইরে > বিদেশফেরত যাত্রীদের ক্ষেত্রে কোয়ারেন্টাইন নীতি লঘু করল কেন্দ্র
নির্দেশিকায় যাত্রীদের ১৪ দিন বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের উল্লেখ রয়েছে। (PTI)
নির্দেশিকায় যাত্রীদের ১৪ দিন বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের উল্লেখ রয়েছে। (PTI)

বিদেশফেরত যাত্রীদের ক্ষেত্রে কোয়ারেন্টাইন নীতি লঘু করল কেন্দ্র

  • নিজের খরচে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন এবং ৭ দিন বাড়িতে কোয়ারেন্টাইনে থাকতে হবে বিদেশফেরত যাত্রীদের।

বিদেশ থেকে আগত যাত্রীদের জন্য একগুচ্ছ নয়া শর্তাবলী প্রকাশ করল কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক। নির্দেশিকায় যাত্রীদের ১৪ দিন বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের উল্লেখ রয়েছে।কিন্তু আগের মতো ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকার যে নিয়ম ছিল, সেটি লঘু করেছে কেন্দ্র। 

রবিবার ভারতে বিদেশ থেকে আসা যাত্রীদের জন্য বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টাইন-সহ একাধিক নির্দেশ প্রকাশ করল কেন্দ্রীয় প্রশাসন। নির্দেশিকায় বলা হয়েছে, ওই ১৪ দিনের মধ্যে নিজের খরচে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন এবং ৭ দিন বাড়িতে কোয়ারেন্টাইন থাকতে হবে বিদেশফেরত যাত্রীদের। 

রবিবার কেন্দ্রীয় সরকার প্রকাশিত নতুন শর্তাবলী।
রবিবার কেন্দ্রীয় সরকার প্রকাশিত নতুন শর্তাবলী।

আরও পড়ুন:  বন্দে ভারত অভিযানের তৃতীয় পর্বে ফেরানো হচ্ছে বিদেশে বিচ্ছিন্ন OCI কার্ডধারীদের

কেন্দ্রীয় নির্দেশিকায় মানবিকতার ভিত্তিতে বিপন্ন, জটিল শারীরিক ব্যাধি, পরিবারে মৃত্যু, ১০ বছর বয়সের নীচে থাকা নাবালক এবং গর্ভবতীদের ছাড় দেওয়া হতে পারে বলে জানানো হয়েছে।

এ ছাড়া, বিদেশ ফেরত ভারতীয়দের ১৪ দিন কোয়ারেন্টাইন থাকাকালীন কেন্দ্রীয় সরকারি আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করাও বাধ্যতামূলক হবে বলে ঘোষণা করা হয়েছে। একই নিয়ম পালন করতে হবে সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশকারীদেরও, জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক।

তবে বিজ্ঞপ্তিতি এটাও লেখা আছে যে রাজ্যগুলি চাইলে নিজেদের নিয়ম বানাতে পারে কোয়ারেন্টাইনের। এই নিয়ে বিভ্রান্তির অবকাশ থেকে যাচ্ছে বলেই বিশেষজ্ঞদের অভিমত। 

বন্ধ করুন