বাংলা নিউজ > ঘরে বাইরে > তৃতীয় লিঙ্গের কয়েদিদের জন্য স্বরাষ্ট্রমন্ত্রকের নয়া গাইডলাইন জারি
 তৃতীয় লিঙ্গের বন্দিদের সম্পর্কে কেন্দ্রের তরফে জারি অ্যাডভাইসারি।
 তৃতীয় লিঙ্গের বন্দিদের সম্পর্কে কেন্দ্রের তরফে জারি অ্যাডভাইসারি।

তৃতীয় লিঙ্গের কয়েদিদের জন্য স্বরাষ্ট্রমন্ত্রকের নয়া গাইডলাইন জারি

  • তৃতীয় লিঙ্গের বন্দিদের সম্পর্কে কেন্দ্রের তরফে জারি অ্যাডভাইসারি।

নজর দিতে হবে তাঁদের গোপনীয়তা ইস্যুতে, রাখতে হবে আলাদা ওয়ার্ড। দেশে তৃতীয় লিঙ্গের কয়েদিদের ঘিরে স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে নতুন গাইডলাইন প্রকাশ্যে আনা হল। সোমবার কেন্দ্রের তরফে তৃতীয় লিঙ্গের কয়েদিদের নিয়ে একটি বিশেষ অ্যাডভাইসারি জারি করা হয়েছে। কেন্দ্র জানিয়েছে, তৃতীয় লিঙ্কের বন্দিদের পরিচিতি অনুযায়ী, তাঁদের অধিকার রক্ষার বিষয়ে প্রশাসনকে সচেষ্ট হতে হবে।

দেশের সমস্ত কয়টি সংশোধনাগারকে উদ্দেশ্য করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, ট্রান্সমেন ও ট্রান্স ওমেনদের (তৃতীয়লিঙ্গের পুরুষ ও মহিলা) ক্ষেত্রে আলাদা ওয়ার্ড তৈরির করার নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। কেন্দ্রীয় অ্যাডভাইসারিতে এবিষয়ে কারাগার প্রশাসনকে উদ্দেশ্য করে একাধিক বার্তা দেওয়া হয়। ওয়ার্ড নির্মাণের ক্ষেত্রে, ট্রান্স মেন ও ট্রান্সওমেনদের ওয়ার্ড যেন কাছাকাছি না হয়, সেদিকেও নজর দেওয়ার কথা বলা হয়েছে। এছাড়াও শৌচালয় ও স্নানাগার নিয়েও তৃতীয় লিঙ্গের কয়েদিদের ক্ষেত্রে আলাদা করে নজর দেওয়ার কথা বলা হয়েছে। এছাড়াও তৃতীয় লিঙ্গের কয়েদিদের সামাজিক ব্যবহারের স্বচ্ছন্দের দিকেও নজর দিতে বলা হয়েছে। কারাগারে বন্দি অবস্থায় তৃতীয় লিঙ্গ ও বাকি কয়েদিদের মধ্যে যাতে নির্দিষ্ট সামাজিক দূরত্ব থাকে, তার দিকে জেল কর্তৃপক্ষকে খেয়াল রাখতে বলা হয়েছে।

এছাড়াও কেন্দ্রের তরফে জারি করা অ্যাডভাইসারিতে বলা হয়েছে, তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের তল্লাশির সময়, তাঁদের মেডিক্যাল চেক আপের সময়, জেলের মধ্যে তাঁদের চিকিৎসার সময় যাতে তাঁদের অধিকারের দিকে খেয়াল রাখা যায় তার দিকে নজর দেওয়ার নির্দেশ দিয়েছে এই অ্যাডভাইসারি। তৃতীয় লিঙ্গের পুরুষ ও মহিলাদের যাবতীয় রেকর্ড রেজিস্টারের পাশাপাশি যাতে ইলেকট্রনিক মাধ্যমেও রেকর্ড থাকে,সেবিষয়ে নজর দিতে বলা হয়েছে। এছাড়াও আদালতের ওয়ারেন্টে যদি তৃতীয় লিঙ্গের পুরুষ বা মহিলার পরিচিতি নিয়ে কোনও উল্লেখ না থাকে,তাহলে পুলিশকে সেই বিষয়ে উদ্যোগ নিয়ে নির্দিষ্ট আইনি প্রক্রিয়ায় তা সম্পন্ন করতে হবে বলে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় অ্যাডভাইসারি।

 

বন্ধ করুন