বাংলা নিউজ > ঘরে বাইরে > সবার জন্য সুইমিং পুল, সিনেমা হলে বেশি দর্শক, নয়া নির্দেশিকা জারি কেন্দ্রের
মেনকা সিনেমা হল খোলার প্রস্তুতি শুরু (PTI)
মেনকা সিনেমা হল খোলার প্রস্তুতি শুরু (PTI)

সবার জন্য সুইমিং পুল, সিনেমা হলে বেশি দর্শক, নয়া নির্দেশিকা জারি কেন্দ্রের

  • কোনও জমায়েতে কত মানুষ আসতে পারবেন, সেই সংক্রান্ত বিধিনিষেধও উঠিয়ে দেওয়া হল। 

দেশে অনেকটাই কাবু করোনা। স্বভাবতই নয়া করোনা সংক্রান্ত নির্দেশিকায় বিভিন্ন ক্ষেত্রে ছাড় আরো বাড়াল স্বরাষ্ট্রমন্ত্রক। আগামী ২৮ ফেব্রুয়ারি অবধি এই নির্দেশিকা প্রযোজ্য থাকবে। সবচেয়ে উল্লেখযোগ্য সিদ্ধান্তগুলি হল এবার সবাই সুইমিং পুল ব্যবহার করতে পারবেন, বিমান যাত্রার ক্ষেত্রে কিছু ছাড় মিলবে। বেশি সংখ্যক মানুষ এবার সিনেমা হলে যেতে পারবেন। 

অসামরিক বিমান পরিবহণ মন্ত্রককে বলা হয়েছে যে স্বরাষ্ট্রমন্ত্রকের সঙ্গে আলোচনা করে বিদেশে বিমান যাত্রা সংক্রান্ত কড়াকড়ি শিথিল করার জন্য। বর্তমানে শুধু ট্র্যাভেল বাবলের মাধ্যমে ও বন্দে ভারত মিশনের মাধ্যেমে আন্তর্জাতিক বিমান যাত্রা হচ্ছে। 

এছাড়াও সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও খেলার অনুষ্ঠানের ক্ষেত্রে এতদিন ৫০ শতাংশ আসন সংখ্যার বেশি না ভর্তি করার বিধিনিষেধ ছিল। সেটা এখন সরিয়ে দিল কেন্দ্র। এই সংক্রান্ত নিজস্ব গাইডলাইনস তৈরি করতে পারবে রাজ্য ও কেন্দ্রীয় শাসিত অঞ্চলগুলি। এছাড়াও  যে কোনও জায়গায় সব রকমের প্রদর্শনীর আয়োজন করা হবে যার জন্য বাণিজ্য দফতরের থেকে এসওপি দেওয়া হবে। 

তবে এই সব ছাড় ঘোষণা করলেও সরকারের তরফ থেকে সতর্ক করা হয়েছে যে কোনও ভাবেই যেন কোভিড কেসের সংখ্যা বেড়ে না যায় তার ওপর নজর রাখতে হবে। প্রসঙ্গত গত বছরের সেপ্টেম্বরের মাঝের থেকেই কেসের সংখ্যা কমছে। বর্তমানে সারা ভারতে হাজার বারো দৈনিক কেস হচ্ছে যেটা সবচেয়ে খারাপ পরিস্থিতিতে ৯৭ হাজার অতিক্রম করেছিল। 

এর আগেই ট্রেন, স্কুল, কলেজ, হোটেল, রেস্তোরাঁ, শপিং মল, মাল্টিপ্লেক্স, জিম খোলার অনুমতি দিয়েছিল কেন্দ্র। এবার সবার জন্য সুইমিং পুল খুলে দেওয়া হল। তবে এই সংক্রান্ত এসওপি দেবে ক্রীড়ামন্ত্রক। দীর্ঘদিন ধরে সিনেমা হলগুলিও দর্শকসংখ্যা বৃদ্ধি করার দাবি করছে। এবার সেই দাবি মেনে নিল কেন্দ্র। তবে এই সংক্রান্ত চূড়ান্ত নির্দেশিকা তথ্য ও সম্প্রচার মন্ত্রক। মানুষ যেন গা-ছাড়া না দেয় ও মাস্ক, স্যানিটাইজার ও সোশ্যাল ডিস্টেন্সিং করতে থাকে, সেটাও রাজ্যগুলিকে খেয়াল রাখতে বলেছে কেন্দ্র। 

বন্ধ করুন