বাংলা নিউজ > ঘরে বাইরে > মোবাইলের ধাঁচে Microsoft-এর OS, পালটাচ্ছে আইকনিক স্টার্ট মেনু : রিপোর্ট
শীঘ্রই আসছে Microsoft-এর নয়া অপারেটিং সিস্টেম!। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
শীঘ্রই আসছে Microsoft-এর নয়া অপারেটিং সিস্টেম!। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

মোবাইলের ধাঁচে Microsoft-এর OS, পালটাচ্ছে আইকনিক স্টার্ট মেনু : রিপোর্ট

  • বহু ল্যাপটপে টাচ স্ক্রিন। সে কথা মাথায় রেখেই ইউআই সাজিয়েছে মাইক্রোসফ্ট।

নতুন ইউজার ইন্টারফেস। অনেকটা ফোনের মতো। এমনটাই হতে চলেছে মাইক্রোসফট-এর উইন্ডোজের নতুন ভার্সান। ওয়াকিংক্যাট নামে একটি টেক পোর্টাল সূত্রে খবর, শীঘ্রই বাজারে আসতে পারে Windows 10X । মার্চ মাসে একটা বড় আপডেট আসতে চলেছে বলেও জানিয়েছে ওয়াকিংক্যাট।

সময়ের সঙ্গে সঙ্গে একঘেয়ে ইউজার ইন্টারফেস থেকে ধীরে ধীরে দূরে সরতে শুরু করেছে মাইক্রোসফট। বেশ কিছু সূত্রে লিক হওয়া ছবি তাই বলছে। ছবিতে দেখা যাচ্ছে টাইলস নয়, অনেকটা মোবাইলের মেনুর মতো ইন্টারফেস হতে পারে Windows 10X-এ। শুধু তাই নয়, থাকছে নয়া লুকের অ্যাকশন সেন্টার। শেষ ইউজ করা অ্যাপ অ্যাকসেস করা যাবে সহজেই। শুধু তাই নয়, ভোল পালটে যাচ্ছে উইন্ডোজের আইকনিক স্টার্ট মেনুরও।

একটা সময় ছিল যখন কম্পিউটার থেকে অনুপ্রেরণা নিয়ে স্মার্টফোনের ইউআই তৈরির চেষ্টা করা হত। তবে সেটা এখন অতীত। এখন স্মার্টফোনের ইউআই-ই যেন কম্পিউটারের অপারেটিং সিস্টেমে আনার চেষ্টা করছে সংস্থাগুলি। এর পিছনে বড় কারণ হল বিভিন্ন ল্যাপটপ ও ট্যাবে স্থান করে নেওয়ার প্রতিযোগিতা। এছাড়া এখনকার বহু ল্যাপটপে টাচ স্ক্রিন। সে কথা মাথায় রেখেই ইউআই সাজিয়েছে মাইক্রোসফ্ট।

খুব দ্রুতই ল্যাপটপ ও কম্পিউটার বিভিন্ন মডেলে বাজারে আসতে পারে Windows 10X, এমনটাই মনে করা হচ্ছে। তবে, তার আগে Windows 10-এর একটি বড় আপডেটও আসতে পারে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। সঠিক সময় জানা না গেলেও চলতি বছরের মধ্যেই বাজারে আসতে পারে Windows 10X ।

বন্ধ করুন