বাড়ি > ঘরে বাইরে > আগে থেকেই অসুস্থ ছিল- শ্রমিক স্পেশাল ট্রেনে পরিযায়ীদের মৃত্যু নিয়ে সাফাই রেলের
ভাইরাল ভিডিওর স্ক্রিনশট (PTI)
ভাইরাল ভিডিওর স্ক্রিনশট (PTI)

আগে থেকেই অসুস্থ ছিল- শ্রমিক স্পেশাল ট্রেনে পরিযায়ীদের মৃত্যু নিয়ে সাফাই রেলের

শুধু বুধবারই সাতজন ট্রেনে মারা গিয়েছেন। 

সোশ্যাল মিডিয়ার সৌজন্যে মৃত মায়ের আঁচল ধরে খেলা শিশুর ভিডিও সবাই প্রায় দেখেছেন। তবে সেই মহিলা ব্যতিক্রম নন। গত ৪৮ ঘণ্টায় শ্রমিক স্পেশাল ট্রেনে যাত্রা করতে গিয়ে মৃত্যু হয়েছে ৯ জনের। এর মধ্যে কেবল বুধবারই সাত জনের মৃত্যু হয়েছে। এই নিয়ে অবশ্য রেলের সাফাই-অধিকাংশই আগে থেকে অসুস্থ ছিলেন। 

রেলের মুখপাত্র বলেন যে শ্রমিক স্পেশাল ট্রেনে কিছু মৃত্যুর খবর মিলেছে। এদের মধ্যে অধিকাংশই বয়স্ক ব্যক্তি বা খুব অসুস্থ মানুষ যারা কোনও বড় শহরে চিকিত্সা করতে গিয়েছিলেন। শ্রমিক স্পেশাল ট্রেনে করে তারা বাড়ি ফিরতে গিয়ে মারা যাচ্ছেন। 

বিহারের মুজাফ্ফরপুরে ৩৫ বছরের পরিযায়ী মহিলার মৃত্যুর ভিডিও ভাইরাল হওয়ার পরেই এই কথা জানায় রেল। সেই মহিলা হার্ট অ্যাটাকে মারা গিয়েছেন বলে জানিয়েছে রেল। মুজাফ্ফরপুরে আরেকটি ঘটনায় চার বছরের ছেলে মারা গিয়েছে যখন তার বাবা তার জন্য দুধের সন্ধানে গিয়েছিল।একই রাজ্যের দানাপুরে ৭০ বছরের এক ব্যক্তির মৃতদেহ পাওয়া যায় ট্রেনে। 

উত্তরপ্রদেশ থেকে এরকম আরও তিনজনের মৃত্যুর খবর মিলেছে। এখনও পর্যন্ত মোট ৩৬০৪ শ্রমিক ট্রেনে ৪৮ লক্ষ পরিযায়ী বাড়ি ফিরেছেন। অনেক জায়গাই অভিযোগ উঠেছে, যে পর্যাপ্ত পরিমাণ খাদ্য ও জল পাচ্ছেন না পরিযায়ীরা। প্রায় ৪০টি ট্রেন নিজেদের গন্তব্যস্থলে না গিয়ে অন্য জায়গায় চলে গিয়েছে, এই অভিযোগও উঠেছে। যদিও রেল সেই অভিযোগ অস্বীকার করেছে ও জানিয়েছে যে ট্র্যাকে প্রচুর চাপ থাকায় ট্রেনগুলিকে ডাইভার্ট করে দেওয়া হয়। 

 

 

বন্ধ করুন