বাংলা নিউজ > ঘরে বাইরে > স্বাধীনতার পর থেকে অবহেলিত উত্তরবঙ্গ, অমিত শাহয়ের কাছে অভিযোগ মিহির গোস্বামীর
দিল্লিতে অমিত শাহের সঙ্গে মিহির গোস্বামী ও নিশীথ প্রামাণিক। ছবি সৌজন্য : ‌টুইটার
দিল্লিতে অমিত শাহের সঙ্গে মিহির গোস্বামী ও নিশীথ প্রামাণিক। ছবি সৌজন্য : ‌টুইটার

স্বাধীনতার পর থেকে অবহেলিত উত্তরবঙ্গ, অমিত শাহয়ের কাছে অভিযোগ মিহির গোস্বামীর

  • একইসঙ্গে উত্তরবঙ্গে সীমান্ত এলাকাগুলিতে নিরাপত্তা বাড়ানোর জন্য দাবি জানানো হয়েছে। মিহির গোস্বামী অভিযোগ করে জানিয়েছেন, জয়গাঁ–ভুটান সীমান্ত এলাকায় অবৈধভাবে গরুহত্যা ও গরু পাচার করা হয়।

তৃণমূলের সঙ্গে বহু বছরের সম্পর্ক ত্যাগ করে গতকাল, শুক্রবার দিল্লি গিয়ে আনুষ্ঠানিকভাবে গেরুয়া শিবিরে যোগ দিয়েছেন কোচবিহার দক্ষিণের বিধায়ক মিহির গোস্বামী। আর ঠিক পরের দিন, শনিবার তিনি দেখা করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহয়ের সঙ্গে। উত্তরবঙ্গকে বিশেষ মর্যাদা দিয়ে দেখার আবেদন জানিয়ে এদিন অমিত শাহয়ের হাতে একটি দাবিপত্র তুলে দিয়েছেন মিহির গোস্বামী। তাঁর সঙ্গে ছিলেন কোচবিহারের সাংসদ নিশীথ প্রামাণিক।

চিঠির প্রথমে মিহিরবাবুর অভিযোগ, স্বাধীনতার পর থেকে এখনও পর্যন্ত পশ্চিমবঙ্গের উত্তরের জেলাগুলি একইভাবে অবহেলিত। কুমারগ্রাম, নাগরাকাটা, তুফানগঞ্জের মতো প্রত্যন্ত এলাকাগুলি গত ৭০ বছরেও অদেখা থেকে গিয়েছে। নদী–ঘেরা এই এলাকাগুলিতে মূল সমস্যা যাতায়াতের। বহু নদীর ওপর কোনও সেতুও নেই। এদিন অমিত শাহয়ের কাছে উত্তরবঙ্গকে রক্ষা করার আবেদন জানিয়েছেন মিহির গোস্বামী।

একইসঙ্গে উত্তরবঙ্গে সীমান্ত এলাকাগুলিতে নিরাপত্তা বাড়ানোর জন্য দাবি জানানো হয়েছে। মিহির গোস্বামী অভিযোগ করে জানিয়েছেন, জয়গাঁ–ভুটান সীমান্ত এলাকায় অবৈধভাবে গরুহত্যা ও গরু পাচার করা হয়। দিনে–দুপুরে চলে সোনা পাচার, মানুষ পাচারের কারবার। পাশাপাশি সীমান্ত এলাকায় অবৈধভাবে বক্সাইটের খননের জেরে এলাকায় যেভাবে পরিবেশ ও বায়ু দূষণ হচ্ছে তা নিয়েও এদিন অভিযোগ জানান মিহিরবাবু। তাঁর মতে, এই মুহূর্তে সব থেকে বড় চিন্তার বিষয় হল বিপন্ন বন্যপ্রাণীর শিকার ও চোরাচালান। মিহির গোস্বামীর দাবি, এর পেছনে রয়েছে স্থানীয় রাজনৈতিক দলগুলি। এতে পকেট ভরছে তাদেরই।

রাজবংশী সম্প্রদায়ের মানুষের উন্নয়নের খাতিরে অমিত শাহ যে আগ্রহ দেখিয়েছেন তার জন্য তাঁকে এদিন ধন্যবাদ জানিয়েছেন মিহির গোস্বামী। এর পাশাপাশি উত্তরবঙ্গ ও উত্তর–পূর্ব ভারতে আরও যে সব স্থানীয় আদিবাসী গোষ্ঠী রয়েছে তাদের দিকেও নজর দিতে দেশের স্বরাষ্টমন্ত্রীর কাছে অনুরোধ করেছেন মিহির গোস্বামী।

শুক্রবার সাংসদ নিশীথ প্রামাণিকের সঙ্গে দিল্লিতে গিয়ে বিজেপি–র গেরুয়া পতাকা হাতে তুলে নেন মিহির গোস্বামী। ওদিন সকালে নিশীথের সঙ্গে বিমানবন্দরে তাঁক একটি ছবি দেখা যাওয়ার পর থেকেই দলবদলের জল্পনায় পড়ে শিলমোহর। গেরুয়া শিবিরে যোগ দিয়ে মিহির গোস্বামী বলেন, ‘‌এটা আমার ধর্মযুদ্ধ। তৃণমূলের শাসনকালেও বঞ্চিত উত্তরবঙ্গ।’‌ আর তা নিয়েই এদিন সরাসরি অমিত শাহয়ের কাছে অভিযোগ জানালেন মিহিরবাবু। অতি দ্রুত সমস্যাগুলির প্রতি নজর দেওয়ার জন্য আবেদন জানিয়েছেন তিনি।

বন্ধ করুন