বাংলা নিউজ > ঘরে বাইরে > আফগানিস্তানে তালিবানি শক্তি বাড়তেই জঙ্গি হামলার সংখ্যা বেড়েছে পাকিস্তানে
আফগানিস্তানে তালিবান (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)
আফগানিস্তানে তালিবান (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)

আফগানিস্তানে তালিবানি শক্তি বাড়তেই জঙ্গি হামলার সংখ্যা বেড়েছে পাকিস্তানে

  • ২০২১ সালে পাকিস্তানে প্রতি মাসে গড়ে ২৫টি জঙ্গি হামলা হয়েছে।

আফগানিস্তানের তালিবানি দখলের সঙ্গেই পাকিস্তানে জঙ্গি হামলা বেড়েছে। সম্প্রতি একটি সমীক্ষায় এমনই দাবি করা হয়। ২০২১ সালের মে থেকে শুরু করে অগস্ট পর্যন্ত তালিবান আফগানিস্তান দখলের জন্য লড়াই চালিয়েছিল। আর সেই লড়াই তলাকালীন পাকিস্তানে জঙ্গি হামলার সংখ্যা ক্রমেই বেড়েছে। ২০২১ সালের অগস্টে এই জঙ্গি হামলার সংখ্যা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়। এই সময়কালেই কাবুল তালিবানের হাতে যায়।

পাকিস্তান ইনস্টিটিউট ফর কনফ্লিক্ট অ্যান্ড সিকিউরিটি স্টাডির (পিআইসিএসএস) পরিচালিত এই গবেষণায় বলা হয়েছে যে ২০২১ সালে এক মাসে সর্বোচ্চ সংখ্যক হামলা রেকর্ড করা হয়েছিল অগস্টে। এই মাসে ৪৫টি জঙ্গি হামলা হয় পাকিস্তানে। ইনস্টিটিউট তাদের প্রতিবেদনে বলে যে ১০ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত এক মাসের যুদ্ধবিরতি সত্ত্বেও জঙ্গি হামলার সামগ্রিক সংখ্যা কমেনি।

পাকিস্তানে প্রতি মাসে জঙ্গি হামলার গড় সংখ্যা ২০২০ সালে ১৬ ছিল। সেই গড় বেড়ে ২০২১ সালে ২৫-এ দাঁড়িয়েছে। ২০১৭ সালের পরে এই গড় সর্বোচ্চ। সমীক্ষা অনুযায়ী, সেদেশের সবচেয়ে অশান্ত প্রদেশ হল বালুচিস্তান। সেখানে ১০৩টি হামলায় ১৭০ জন নিহত হয়েছে। এদিকে এই তালিকায় বালুচিস্তানের পরেই আছএ খআইবার পাখতুনওয়া।

বন্ধ করুন